মটোরোলার সাথে পেটেন্ট মামলায় মাইক্রোসফটের জয়

গুগলের মালিকানাধীন মটোরোলা মবিলিটির সাথে এক সাম্প্রতিক আইনী লড়াইয়ে জয়ী হয়েছে মাইক্রোসফট। ঐ রায়ে মটোরোলার উপর প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা ধার্য্য করেছেন আদালত।

গত বছর মেধাস্বত্ব বিষয়ক লড়াইয়ে জার্মানিতে এক্সবক্স ৩৬০ এবং উইন্ডোজ ৭ বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করাতে সমর্থ হয়েছিল মটোরোলা। এজন্য মাইক্রোসফটকে তাদের একটি পণ্যাগারের স্থান পরিবর্তন করতে হয়।

কিন্তু শেষ পর্যন্ত মটোরোলার অভিযোগ ধোপে না টেকায় এখন এজন্য ক্ষতিপূরণ পাচ্ছে রেডমন্ড। অবশ্য এই রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে গুগলের মোবাইল হার্ডওয়্যার ডিভিশন।

স্ট্যান্ডার্ড এসেনশিয়াল পেটেন্ট লাইসেন্সিং নিয়ে উইন্ডোজ নির্মাতার নিকট অস্বাভাবিক রকম বেশি ফি চেয়েছিল মটো এক্স নির্মাতা। মটোরোলা মবিলিটির পেটেন্ট নিয়ে কোম্পানিটি উইন্ডোজ নির্মাতার কাছে মেধাস্বত্ব লাইসেন্স বাবদ বছরে প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার দাবী করে আসছিল।

বিশেষ করে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং এক্সবক্স গেমিং কনসোলে ব্যবহৃত ভিডিও স্ট্যান্ডার্ড ও ওয়াইফাই নেটওয়ার্কিং সঙ্ক্রান্ত এসব পেটেন্ট নিয়ে উক্ত দুই কোম্পানির মধ্যে আইনী লড়াইয়ের সূচনা হয়।

মাইক্রোসফট আগে থেকেই বলে এসেছে যে তারা মটোরোলার পেটেন্টের জন্য অবশ্যই লাইসেন্স ফি দিতে ইচ্ছুক, কিন্তু সেটি হতে হবে যুক্তিযুক্ত এবং বৈষম্যবিহীন বা “ফ্র্যান্ড (FRAND)” অর্থাৎ “fair, reasonable, and non-discriminatory”; কিন্তু এক্ষেত্রে গুগল যে পরিমাণ অর্থ দাবী করেছে তা অতিরিক্ত বলেই রায় দিয়েছেন বিচারক।

ইউএস ডিসট্রিক্ট জজ জেমস রবার্ট বলেন, মটোরোলা যেসব পেটেন্টের জন্য বছরে ৪ বিলিয়ন ডলার ফি চেয়েছিল, সেগুলো আসলে ১.৮ মিলিয়ন ডলারের মত ফি পাওয়ার উপরযোগী!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *