আবহাওয়ার খবর জানার নিয়ম ও অ্যাপ

আজকের আবহাওয়ার খবর জানার নিয়ম ও অ্যাপ

আবহাওয়ার খবর জানতে চান? আবহাওয়ার খবর জানার অনেক উপায় রয়েছে। প্রথমত, গুগল সার্চ করেই আপনার মোবাইল ডিভাইস থেকেই জানতে পারবেন আপনি যে স্থানে রয়েছেন সে স্থানের আআবহাওয়ার খবর জানতে পারবেন।

এছাড়াও জানা যায় আসন্ন দিনগুলোর সম্ভাব্য আবহাওয়ার খবর। গুগল সার্চ ছাড়াও বিভিন্ন আবহাওয়ার খবর জানার অ্যাপ রয়েছে। এসব অ্যাপ ব্যবহার করে অতি সহজেই জানা যায় আবহাওয়ার খবর।

অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট ও আইওএস চালিত ডিভাইসসমুহে সিরি ব্যবহার করেও জানা যাবে আজকের আবহাওয়ার খবর। চলুন জেনে নেয়া যাক, আজকের আবহাওয়ার খবর জানার সকল নিয়ম ও আবহাওয়ার খবর সম্পর্কিত কিছু অ্যাপ সম্পর্কে।

গুগল ব্যবহার করে আজকের আবহাওয়ার খবর জানার নিয়ম

আজকের আবহাওয়ার খবর জানার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে গুগল এ খোঁজ করা। গুগল এ সার্চ করার মাধ্যমে আপনার এলাকার আবহাওয়ার খবরের পাশাপাশি বিশ্বের যেকোনো স্থানের আবহাওয়ার খবর জানতে পারবেন।

আপনি যে স্থানে আছেন, সেখানের আজকের আবহাওয়ার খবর জানতে গুগল সার্চবার এ “What’s the weather today” টাইপ করুন। আপনার ফোনে থাকা জিপিএস ব্যবহার করে আপনার লোকেশন অনুযায়ী আজকের আবহাওয়ার খবর প্রদর্শন করবে গুগল। এই নিয়মে উক্ত দিনের আবহাওয়ার খবরের পাশাপাশি আসন্ন কয়েকদিনের আবহাওয়ার সম্ভাব্য তথ্য ও দেখা যায়।

আপনার এলাকা ছাড়াও পৃথিবীর যেকোনো স্থানের আবহাওয়ার খবর জানতে পারবেন গুগল ব্যবহার করেই। যেমনঃ ধরুন, আপনি বাংলাদেশের সিলেটে থাকেন। এখন আপনি জানতে চান আজকে লন্ডনের আবহাওয়ার কেমন। সেক্ষেত্রে গুগল এ “London weather today” টাইপ করতে হবে। এখানে লন্ডন এর জায়গায় আপনি যে স্থানের আবহাওয়ার খবর জানতে চান, সে স্থানের নাম প্রদান করবেন।

স্মার্ট অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে আজকের আবহাওয়ার খবর জানার নিয়ম

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ফোনসহ যেকোনো ডিভাইস যাতে গুগল অ্যাসিস্ট্যান্ট রয়েছে, তাতে আজকের আবহাওয়ার খবর জানা যাবে গুগল অ্যাসিস্ট্যান্ট এর সাহায্যে। এছাড়াও আইওএস চালিত আইফোনসহ যেকোনো ডিভাইসে সিরি ব্যবহার করে জানা যাবে আবহাওয়ার খবর।

গুগল অ্যাসিস্ট্যান্ট এর মাধ্যমে আজকের আবহাওয়ার খবর জানতে প্রথমে “Hey Google” বলে গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাকটিভ করুন। এরপর “what’s the weather today” বললেই আপনার স্থানীয় আজকের আবহাওয়ার খবর জানতে পারবেন। এছাড়াও আপনার এলাকার সম্ভাব্য আবহাওয়ার তথ্যের উপর ভিত্তি করে আরো কিছু তথ্য জানতে পারবেন গুগল অ্যাসিস্ট্যান্ট হতে।

আগামীকাল বৃষ্টি হবে কিনা – সেটি জানতে গুগল অ্যাসিস্ট্যান্ট থেকে “Is it going to rain tomorrow?” জিজ্ঞেস করতে পারেন। আজকের আবহাওয়ার রোদেলা হবে কিনা সেটি জানতে “Is it sunny today?” জিজ্ঞেস করতে পারেন। এছাড়াও বৃষ্টির খবর জানতে “Will I need an umbrella tomorrow?” বলেও জিজ্ঞেস করতে পারবেন গুগল অ্যাসিস্ট্যান্টকে।

আইওএস এর স্মার্ট অ্যাসিস্ট্যান্ট, সিরি ব্যবহার করেও জানা যাবে আজকের আবহাওয়ার খবর। আইওএস চালিত ডিভাইসে আজকের আবহাওয়ার খবর জানতে প্রথমে “Hey Siri” বলে সিরি একটিভ করুন। এরপর “What’s the weather going to be like today?” জিজ্ঞেস করলেই আজকের আবহাওয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

আজকের আবহাওয়ার খবর জানার অ্যাপ

আজকের আবহাওয়ার লাইভ আপডেট জানতে ব্যবহার করতে পারেন আজকের আবহাওয়ার খবর জানার যেকোনো একটি অ্যাপ। চলুন জেনে নেয়া যাক, আজকের আবহাওয়ার খবর জানার কয়েকটি অ্যাপ সম্পর্কে।

বিএমডি ওয়েদার অ্যাপ – BMD WEATHER APP

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর অ্যাপ

বিএমডি ওয়েদার অ্যাপটি বাংলাদেশ মিটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট দ্বারা ডেভলপকৃত একটি অ্যাপ। অ্যাপটি ব্যবহার করে বাংলাদেশের যেকোনো এলাকার আজকের আবহাওয়া, বাতাসের চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি সম্পর্কে জানা যাবে স্মার্টফোন ব্যবহার করেই।

গুরুত্বপূর্ণ আবহাওয়া সম্পর্কিত খবর, যেমনঃ বৃষ্টি হবে কিনা, ঘূর্ণিঝড় এর পূর্ভাবাস ইত্যাদি নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে জানিয়ে দেয় অ্যাপটি। বিএমডি ওয়েদার অ্যাপটি ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এছাড়া বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এর ফেসবুক পেজ এবং ওয়েবসাইট থেকেও আবহাওয়ার সর্বশেষ খবর জানা যাবে।

AccuWeather – অ্যাকুওয়েদার

AccuWeather – অ্যাকুওয়েদার

অ্যাকুওয়েদার আবহাওয়ার খবর জানার অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম। অ্যাকুওয়েদার অ্যাপ ব্যবহার করে জানা যাবে স্থানীয় আবহাওয়ার খবরের পাশাপাশি আরো অনেক তথ্য। অ্যাকুওয়েদার অ্যাপ এর মিনিটকাস্ট ফিচার এর মাধ্যমে আবহাওয়ার আপডেট এর পরিবর্তন জানতে পারবেন প্রতি মিনিটে।

অ্যাকুওয়েদার অ্যাপ ব্যবহার করে জানা যাবে বৃষ্টি, বাতাস ও রোদ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য। এছাড়াও অ্যাপে থাকা রিয়েলফিল প্রযুক্তির মাধ্যমে জানা যাবে আবহাওয়ার বর্তমান অবস্থা ও আসলে কত আবহাওয়া অনুভূত হচ্ছে তার পার্থক্য। অ্যাকুওয়েদার অ্যাপটি এই ধরনের অসংখ্য অনন্য ফিচারে ভরা।

অ্যাকুওয়েদার অ্যাপটি ডাউনলোড করুন – অ্যান্ড্রয়েড | আইওএস

দ্যা ওয়েদার চ্যানেল – The Weather Channel

দ্যা ওয়েদার চ্যানেল – The Weather Channel

আবহাওয়ার খবর জানার অ্যাপগুলোর মধ্যে গুগল প্লে স্টোর ও আইওএস এর অ্যাপ স্টোর এর রেটিং বিবেচনায় শীর্ষস্থানে রয়েছে দ্যা ওয়েদার চ্যানেল এর অফিসিয়াল অ্যাপ। দ্যা ওয়েদার চ্যানেল অ্যাপ এর মাধ্যমে জানা যাবে লাইভ রাডার আপডেট, স্থানীয় আবহাওয়ার খবর, ইত্যাদি।

অ্যাপটিতে রয়েছে ওয়েদার রাডার যা কোনো এলাকার আসন্ন দুই সপ্তাহের সম্ভাব্য আবহাওয়ার তথ্য প্রদর্শনে সক্ষম। এছাড়াও রয়েছে রিয়েল-টাইম রেইন নোটিফিকেশন যা বৃষ্টি সম্পর্কিত তথ্য বিনা দেরিতে নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে জানিয়ে দিবে। এছাড়াও অ্যাপটিতে রয়েছে উইজেটস ফিচার যার মাধ্যমে ফোনের হোমস্ক্রিন থেকেই আবহাওয়া সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

দ্যা ওয়েদার চ্যানেল অ্যাপটি ডাউনলোড করুন – অ্যান্ড্রয়েড | আইওএস

ইয়াহু ওয়েদার – Yahoo Weather

ইয়াহু ওয়েদার – Yahoo Weather

ইয়াহু ওয়েদার একটি সাধাসিধে দেখতে আবহাওয়া জানার অ্যাপ। অ্যাপটি খুব সুন্দরভাবে আজকের আবহাওয়ার খবর প্রদর্শন করে। তালিকার অন্যসব অ্যাপ এর মতো আহামরি কোনো ফিচারস থাকছেনা অ্যাপটিতে। তবে আজকের আবহাওয়া জানার অ্যাপ হিসেবে এটি যথেষ্ট কার্যকরী।

ইয়াহু ওয়েদার অ্যাপটি ব্যবহার করে জানা যাবে বাতাসের আদ্রতা, চাপ, গতি ইত্যাদি সম্পর্কে। এছাড়াও দেখা যাবে এনিমেটেড সূর্যোদয়, সূর্যাস্ত, ইত্যাদি তথ্য। অ্যাপটিতে রয়েছে টকব্যাক সাপোর্ট।

ইয়াহু ওয়েদার অ্যাপটি ডাউনলোড করুন – অ্যান্ড্রয়েড | আইওএস

টুডে ওয়েদার – Today Weather

টুডে ওয়েদার – Today Weather

সুন্দর দেখতে একটি আবহাওয়া জানার অ্যাপ এর খোঁজে থাকলে ব্যবহার করতে পারেন টুডে ওয়েদার অ্যাপটি। অ্যাপটি ইউজার ইন্টারফেস খুব সুন্দরভাবে ডিজাইন করা, যা প্রথম দেখাতে যে কারোই ভালো লাগতে বাধ্য।

টুডে ওয়েদার অ্যাপটি ১০টির অধিক সোর্স থেকে নির্ভরযোগ্য আবহাওয়ার তথ্য একসাথে করে সেরাটা ব্যবহারকারীর সামনে প্রদর্শন করে। এছাড়াও ডেইলি ওয়েদার এর নোটিফিকেশন ও প্রদান করে অ্যাপটি। অ্যাপটিতে আরো জানা যাবে সূর্যাস্ত, সূর্যোদয় এর সময়।

টুডে ওয়েদার অ্যাপটি ডাউনলোড করুন – অ্যান্ড্রয়েড | আইওএস

উইন্ডি – Windy

উইন্ডি – Windy

আজকের আবহাওয়া জানার অ্যাপ, উইন্ডি দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। অ্যাপটি অসংখ্য প্রয়োজনীয় ও অসাধারণ ফিচারস এর পরিপূর্ণ। উইন্ডি অ্যাপটিতে রয়েছে ৪০ টির অধিক আবহাওয়া ম্যাপ এবং স্যাটেলাইট ও ডোপলার রাডার এর মতো ফিচারস।

অ্যাপটি ব্যবহার করে এড করা যাবে সম্পূর্ণ কাস্টমাইজেবল আবহাওয়ার তথ্য। অ্যাপটিতে বিশ্বের বিভিন্ন প্রান্তের ৫০ হাজারের অধিক এয়ারপোর্টের ডেটা রয়েছে যা অনেকেরই কাজে আসতে পারে। অ্যাপটি ব্যবহার করে সূর্যোদয় ও সূর্যাস্তের তথ্যও পাওয়া যাবে।

উইন্ডি অ্যাপটি ডাউনলোড করুন – অ্যান্ড্রয়েড | আইওএস

আজকের আবহাওয়ার খবর জানার জন্য আপনি কোন পদ্ধতি অবলম্বন করেন? আমাদের জানান নিচের কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *