গোপনীয়তা নীতি নিয়ে ইউরোপে বেকায়দায় পরছে গুগল

google-corporate-office-headquartersইউরোপে ছয়টি তথ্য অধিকার সংরক্ষণ সংস্থা ওয়েব জায়ান্ট গুগলের বিরুদ্ধে এর গোপনীয়তা নীতি বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ার চিন্তা করছে। ইতোপূর্বে কোম্পানিটিকে তাদের প্রাইভেসি পলিসি সংশোধন করার জন্য চার মাস সময় দেয়া হয়েছিল, কিন্তু সংস্থাগুলো বলছে, উক্ত নীতিতে এখন পর্যন্ত কোন পরিবর্তনই আনেনি গুগল।

ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন এবং ইউকে’র তথ্য অধিকার দেখাশোনা করে এমন সংস্থাসমূহ কর্তৃক গুগলের উক্ত কর্মকান্ড পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিবিসি জানাচ্ছে, গত বছর অক্টোবরের শেষদিকে ইউরোপীয় কমিশনের একটি কার্যরত দল এই মর্মে প্রতিবেদন করে যে, গুগলের ডেটা প্রটেকশন পলিসি কমিশনের স্ট্যান্ডার্ড অনুসরণ করে না। তারা বলেন, গ্রাহকদের কোন কোন তথ্য গুগল সংরক্ষণ করছে সেসব সম্পর্কে তাদের জ্ঞাত রাখার জন্য প্রতিষ্ঠানটির আরও কিছু কাজ করা উচিত। এজন্য ব্যবহারকারীদের কিছু টুলস সরবরাহ করা উচিত যাতে নিজ নিজ তথ্যের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখা এবং গুগল যে “অত্যাধিক পরিমাণ ডেটা” সংরক্ষণ করছে না সেটি নিশ্চিত করা সম্ভব হয়।

ঐ প্রতিবেদন প্রকাশের পর গুগল তাদের প্রাইভেসি পলিসি হালনাগাদ করতে সম্মত হয়েছিল, যা সম্পন্ন হলে একই নির্দেশনার আওতায় সকলের নিকট সেবা পৌঁছানো যেত।

কিন্তু ফ্রান্সের ডেটা ওয়াচডগ সিআইএনএল বলছে, উক্ত সময়সীমা শেষ হয়ে গিয়েছে, কিন্তু গুগল তেমন কোন উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়নি।

অপরদিকে গুগল বলছে, তাদের প্রাইভেসি পলিসি ইউরোপীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল যা কোম্পানিটিকে সহজ ও কার্যকর সেবা তৈরিতে সক্ষম করে।

ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের অভিযোগ গুগলকে বহুদিন যাবত তাড়িয়ে বেড়াচ্ছে। এই নিয়ে গত মাসে যুক্তরাষ্ট্রে ৭ মিলিয়ন ডলার জরিমানার মুখে পরে কোম্পানিটি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,950 other subscribers

Comments