রকেট একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক এর মোবাইল ব্যাংকিং সেবা, রকেট বেশ জনপ্রিয়। রকেট একাউন্টের মাধ্যমে দেশের যেকোনো স্থানে টাকা পাঠানো যায়। আর এই রকেট একাউন্টের মূল নিরাপত্তা হচ্ছে এর পিন। কোনো কারণে আপনার রকেট একাউন্টের পিন অনাকাঙ্ক্ষিত কেউ জেনে গেলে বা এরকম সম্ভাবনা দেখলে পিন যত দ্রুত সম্ভব পরিবর্তন করা উচিত। এছাড়া নিয়মিত পিন পরিবর্তন করা একটি ভালো অভ্যাস, যা আপনার একাউন্টের পিন অন্য কেউ জানলেও তা থেকে সুরক্ষা প্রদান করে।

রকেট একাউন্টের যেকোনো সেবা গ্রহণ করতে হলে রকেট একাউন্টের পিন প্রদানের প্রয়োজন হয়৷ পিন প্রদান করে কনফার্ম না করলে রকেট একাউন্টের কোনো সেবা ব্যবহার করা যায় না। ক্যাশ আউট, রিচার্জ, বিল পে, ইত্যাদি ফিচার এর ক্ষেত্রে সর্বশেষ ধাপ হলো রকেট একাউন্টের পিন প্রদান করা। অর্থাৎ বুঝতেই পারছেন রকেট একাউন্টের পিন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

কোনো কারণে আপনার রকেট পিন ফাঁস হয়ে গেলে বা কম্প্রোমাইজ হয়ে গিয়েছে বলে মনে হলে তৎক্ষণাৎ রকেট একাউন্টের পিন পরিবর্তন করে ফেলা উচিত৷ এই পোস্টে জানবেন কিভাবে রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত। এছাড়াও রকেট একাউন্টের পিন ভুলে গেলে সেক্ষেত্রে কিভাবে রকেট একাউন্টের পিন পরিবর্তন করবেন, সে সম্পর্কেও জানতে পারবেন।

রকেট একাউন্টের পিন পরিবর্তন

রকেট একাউন্টের পিন যদি জানা থাকে, তবে তা মুহুর্তের মধ্যে পরিবর্তন করতে পারেন। রকেট একাউন্টের পিন পরিবর্তন করা যাবে রকেট মোবাইল ব্যাংকিং মেন্যু, *322# নাম্বারে ডায়াল করে। রকেট একাউন্টের পিন পরিবর্তন করতেঃ

  • *322# ডায়াল করুন
  • My Acc অপশন সিলেক্ট করতে 5 লিখে রিপ্লাই করুন
  • এরপর Change PIN মেন্যুতে প্রবেশ করতে 3 লিখে রিপ্লাই করুন
  • এরপর বর্তমান রকেট পিন লিখে রিপ্লাই করুন
  • এবার ৪ডিজিটের নতুন রকেট পিন প্রদান করুন
  • একই পিন পুনরায় প্রদান করে কনফার্ম করুন

উল্লেখিত প্রক্রিয়া সঠিকভাবে অনুসরণ করলে খুব সহজে রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন। এছাড়াও ডাচ বাংলা ব্যাংক এর রকেট সেকশনে গিয়ে কিংবা রকেট এর স্থানীয় শাখাতে গিয়েও রকেট একাউন্টের পিন পরিবর্তন করা যাবে।

রকেট একাউন্টের পিন ভুলে গেলে পরিবর্তন করার নিয়ম

কোনো কারণে রকেট একাউন্টের পিন ভুলে গেলে সেক্ষেত্রে পিন পরিবর্তন করতে হলে আগে একাউন্টের পিন রিসেট করতে হবে। রকেট হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করে রকেট একাউন্টের পিন রিসেট করে তারপর পরিবর্তন করা যাবে। রকেট একাউন্টের পিন রিসেট করতেঃ

  • যে নাম্বারে রকেট একাউন্ট খোলা আছে, সে নাম্বার থেকে 16216 নাম্বারে কল করুন
  • বাংলা ভাষার ন্যাভিগেশনের জন্য 1 চাপতে হবে
  • মোবাইল ব্যাংকিং সেবার জন্য 5 চাপুন
  • এরপর রকেট সাপোর্ট এজেন্টের সাথে কথা বলার সুযোগ পাবেন
  • উক্ত এজেন্টকে আপনার পিন ভুলে যাওয়ার বিষয়টি সম্পর্কে জানান
  • পিন ভুলে যাওয়ার কথা বললে উক্ত এজেন্ট আপনার রকেট পিন রিসেট এর নির্দেশনা দিবে
  • আপনি রকেট একাউন্ট খুলতে এনআইডি কার্ড থেকে যেসব তথ্য প্রদান করেছিলেন সেসব তথ্য ভেরিফিকেশনের উদ্দেশ্যে জিজ্ঞেস করা হবে
  • এজেন্ট কতৃক জিজ্ঞাসা করা সকল তথ্যের সঠিক উত্তর দিন
  • এজেন্টকে দেওয়া সকল তথ্য সঠিক হলে পরবর্তী কয়েক ঘন্টার মধ্যে রকেট একাউন্টের পিন রিসেট সম্পর্কিত এসএমএস পেয়ে যাবেন
  • এসএমএস পাওয়ার পর উল্লিখিত নিয়ম অনুসারে খুব সহজে রকেট একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এছাড়া সরাসরি রকেট মোবাইল ব্যাংকিং অফিস কিংবা ডাচ বাংলা ব্যাংক এর রকেট সেকশনে গিয়েও রকেট একাউন্টের পিন ভুলে গেলে তা রিকভার করে তারপর পরিবর্তন করতে পারবেন। 

রকেট পিন রিসেট এর উদ্দ্যেশ্যে কাস্টমার কেয়ার সেন্টারে যখন যাবেন, তখন অবশ্যই মনে করে যে এনআইডি কার্ড  দ্বারা উক্ত একাউন্ট খোলা হয়েছে সেটি নিয়ে যাবেন। এছাড়া মোবাইল নাম্বার আপনার কিন্তু এনআইডি কার্ড অন্য কারো হলে এনআইডি হোল্ডারকে সাথে নিয়ে যেতে হবে। আর একাউন্ট যে সিমে খোলা হয়েছে সেটি তো লাগবেই।

রকেট একাউন্টের পিন পরিবর্তন করার নিয়ম

মনে রাখবেন, কখনো আপনার রকেট বা অন্যান্য মোবাইল ব্যাংকিং একাউন্টের পিন ভুলেও অন্য কাউকে বলবেন না। মোবাইল ব্যাংকিং একাউন্টসমূহের একমাত্র নিরাপত্তা হলো একাউন্টসমূহের পিন।

👉 বিকাশ পিন ভুলে গেলে রিসেট করার নিয়ম

কেউ যদি আপনার পিন জেনে ফেলে তবে তা একাউন্টের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে। তাই কেউ আপনার পিন জেনে গিয়েছে মনে হলে উল্লেখিত নির্দেশনা অনুসারে দ্রুত রকেট একাউন্টের পিন পরিবর্তন করে ফেলুন।

রকেট একাউন্ট সম্পর্কিত কোনো সমস্যা হলে বা কোনো সাহায্য লাগলে রকেট হেল্পলাইন নাম্বার, 16216 এ ডায়াল করুন। এছাড়া ডাচ বাংলা ব্যাংক কিংবা রকেট অফিসে গিয়েও যেকোনো ধরনের সেবা গ্রহণ করতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *