ব্যবহারকারীদের হার্ড ডিস্কে ভাইরাস দিচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ!

hard drive img

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ‘এনএসএ’ তাদের অত্যাধুনিক সব নজরদারিমূলক কলাকৌশলের জন্য পরিচিত। বিশ্বের বড় বড় সব হার্ড-ড্রাইভ নির্মাতা যেমন সিগেট, তোশিবা, হিটাচি, স্যামসাং, ম্যাক্সটর এবং ওয়েস্টার্ন ডিজিটালের মত কোম্পানির তৈরি হার্ড ডিস্কে এমন কিছু স্পাইওয়্যার কোড পাওয়া গেছে যেগুলোর মাধ্যমে এসব স্টোরেজ যুক্ত ডিভাইসে দূর থেকে নজর রাখা সম্ভব। ক্যাসপারস্কি ল্যাবের গবেষকরা এমনটিই জানিয়েছেন। আর এজন্য এনএসএ’র দিকেই আঙুল তুলেছেন গবেষকরা।

হার্ড ড্রাইভের ফার্মওয়্যারে লুকিয়ে থাকা এসব ম্যালওয়্যার কম্পিউটার চালু করা মাত্রই সক্রিয় হয়ে ওঠে। এগুলো সাধারণ কোনো এন্টিভাইরাস স্ক্যানিংয়ে ধরা পরেনা এবং হার্ড ড্রাইভ ফরম্যাট করলেও এই ম্যালওয়্যারগুলো মুছে ফেলা সম্ভব হয়না।

কোনো ডিভাইসের ফার্মওয়্যারে এ ধরণের ব্যবস্থা করার জন্য যে পরিমাণ ইঞ্জিনিয়ারিংয়ের দরকার হয় তা নেহায়েত কম নয়। প্রযুক্তি বিশ্লেষকদের মতে এক্ষেত্রে হার্ড ড্রাইভ প্রস্তুতকারী কোম্পানিগুলোই হয়ত এনএসএ’কে ভাইরাস ছড়াতে সাহায্য করেছে। অবশ্য এ কাজে কোম্পানিগুলোকে বাধ্যও করা হয়ে থাকতে পারে বলেও ভাবছেন অনেকে।

প্রকৃত ঘটনা কী ঘটেছে তা জানতে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সাথে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে শুধুমাত্র ওয়েস্টার্ন ডিজিটাল তাদের সোর্স কোড এনএসএ’র সাথে শেয়ার করার অভিযোগ অস্বীকার করেছে। অন্যান্য কোম্পানিগুলো এ ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজী হয়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,398 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.