প্রাইভেসি দ্বন্দ্বে ফ্রান্সে নাস্তানাবুদ গুগল!

google france.প্রাইভেসি নিয়ে বিশ্বব্যাপী হয়রানির সম্মুখীন হচ্ছে গুগল। ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা সুরক্ষায় ব্যর্থতার অভিযোগে এবার ফ্রান্সে শাস্তি পাচ্ছে কোম্পানিটি। ২০১২ সালে গুগলের ইউনিফাইড ইউজার ডেটা পলিসির কারণে এই জটিলতার উদ্ভব হয়েছে।

ঐ বছর গুগলের বিভিন্ন সার্ভিস যেমন জিমেইল, ইউটিউব, গুগল প্লাস প্রভৃতির মধ্যে একজন ব্যবহারকারীর সকল তথ্য শেয়ার করার নীতি গৃহীত হয়। তখন ইউরোপীয় ইউনিয়ন সহ আরও কিছু দেশের তথ্যপ্রযুক্তি কর্তৃপক্ষের নিকট থেকে গুগলের কাছে এ ব্যাপারে অভিযোগ গিয়েছিল। কিন্তু সবগুলোর সন্তোষজনকভাবে সমাধান দিতে পারেনি সার্চ জায়ান্ট। আর এরই রেশ ধরে গুগলকে ২০৪,০০০ মার্কিন ডলার (১৫০,০০০ ইউরো) জরিমানা করল ফ্রান্স।

শুধু জরিমানা করেই ক্ষান্ত হয়নি ফ্রান্স। দেশটির আদালত গুগলকে ফ্রান্সিস ভার্সনের সার্চ হোমপেজে ঐ শাস্তির খবর প্রকাশ করারও নির্দেশ দিয়েছে। অর্থাৎ, গুগল নিজেই তার হোমপেজে শাস্তির বিষয়টি স্বীকার করে একটি নোটিশ প্রকাশ করবে। এই নোটিশটি ৪৮ ঘন্টা স্থায়ী হবে।

এছাড়া সার্চ রেজাল্টে প্রতিযোগী কোম্পানিদের প্রতিকূলে আচরণ করার দায়ে এন্টিট্রাস্ট আইনে ইউরোপে মামলায় জড়িয়েছিল গুগল, যাতে ৫ বিলিয়ন ডলারের বিশাল অংকের জরিমানা হতে পারত। কিন্তু শেষ পর্যন্ত নিজেদের সার্চ অ্যালগোরিদম পরিবর্তন করতে বাধ্য হয়েছে গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.