ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা নিন গ্রামীণফোনে!

By -

free basics by facebook gp

ফেসবুকের ফ্রি ইন্টারনেট ডট ওআরজি প্রোগ্রাম বাংলাদেশে চালু হয়েছিল ১০ মে ২০১৫। এর মাধ্যমে ফেসবুক সহ বেশ কিছু দরকারী ও প্রথম সারির ওয়েবসাইটে বিনামূল্যে ভিজিট করা যায়। প্রথমদিকে শুধুমাত্র রবি মোবাইলের সিম ব্যবহার করে বিনামূল্যে ইন্টারনেট ডটঅর্গ বা ফ্রি ব্যাসিকস সাইটসমূহ ভিজিট করা যেত। এখন সেবাটি গ্রামীণফোন থেকেও বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,357 other subscribers

আপনার গ্রামীণফোন মোবাইল থেকে ভিজিট করুন FreeBasics.com আর উপভোগ করুন ফ্রি ফেসবুক, সংবাদপত্রের সাইট, সরকারী সেবার সাইট, চাকুরি সংক্রান্ত সাইট, ইকমার্স সাইট প্রভৃতি। এই ফ্রি ইন্টারনেট ভিত্তিক সেবার আওতায় ওয়েবসাইটসমূহ কম ডেটা ব্যবহার করার উপযোগী হিসেবে ডিজাইন করা থাকবে।

এছাড়া ফ্রি ব্যাসিকস এর এন্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করেও মোবাইলে সহজেই বিনামূল্যে ফেসবুক সহ বিভিন্ন তথ্যভিত্তিক সেবা নিতে পারবেন।

ইন্টারনেট ডট ওআরজি/ফ্রি ব্যাসিকস বাই ফেসবুক যেহেতু বিশেষ কিছু সাইটে ফ্রি ইন্টারনেট ব্রাউজিংয়ের সুবিধা দেয়, তাই এসব ফ্রি সাইট বাদে অন্যান্য সাইটগুলোর ভিজিটর কিছুটা কম হওয়ার সম্ভাবনা থাকে। আর এতে ইন্টারনেটের ‘নিরপেক্ষতা’ ব্যাহত হতে পারে বলে অভিযোগ রয়েছে। ভারতে ইতোমধ্যেই বেশ কিছু সাইট প্রতিবাদস্বরূপ ইন্টারনেট ডট ওআরজি প্রকল্প থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে। তাদের মন্তব্য হচ্ছে এরকম- প্রভাবশালী কোম্পানিগুলো ফেসবুকের সাথে যোগাযোগ করে নিজেদের জন্য ফ্রি ব্রাউজিংয়ের ব্যবস্থা করতে পারবে। কিন্তু নতুন নতুন প্রতিষ্ঠানগুলোর এ ধরণের সুযোগ না’ও থাকতে পারে। সেক্ষেত্রে তারা ভালো মানের সেবা দিতে সক্ষম হওয়া সত্ত্বেও শুধুমাত্র ওয়েবসাইট ব্রাউজিং চার্জের জন্য লোকজন নতুন কোম্পানিগুলোর সাইটে কম ভিজিট করবে। এরকম আশঙ্কা থেকেই একটি প্রতিযোগিতার বাজার গঠনের লক্ষ্যে ইন্টারনেট ডট ওআরজি বর্জন করার ঘোষণা দিয়েছে ভারতের বড় বড় বেশ কিছু কোম্পানি।

এরকম প্রতিস্থিতি দেখে সম্প্রতি ফেসবুক জানিয়েছে, নির্দিষ্ট কিছু নিয়মনীতি অনুসরণ করলে যেকোনো সাইট কর্তৃপক্ষই এই ফ্রি ইন্টারনেট ব্রাউজিং সেবায় অন্তর্ভুক্ত হওয়ার আবেদন করতে পারবেন।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply