ফেসবুক খুলে দেয়া হয়েছে

By -

facebook logo.... 4343

টানা প্রায় ২২ দিন ধরে ব্লক করে রাখার পর অবশেষে বাংলাদেশে ফেসবুক খুলে দিল সরকার। আজ ১০ ডিসেম্বর ২০১৫, বৃষ্পতিবার বেলা দেড়টা হতে বাংলাদেশ থেকে ইন্টারনেটে সরাসরি ফেসবুকে এক্সেস করা যাচ্ছে। অবশ্য সকল নেটওয়ার্কে ফেসবুক এক্সেস ফিরে পেতে কিছুটা সময় লাগছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,360 other subscribers

বিডিনিউজ২৪ ডটকম জানাচ্ছে, এক সংবাদ ব্রিফিংয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, “সরকারের নির্দেশনা এই মাত্র আমার হাতে এসেছে। জনগণের জন্য ফেইসবুক খুলে দিচ্ছি।”

তবে দেশে বন্ধ থাকা একাধিক মোবাইল অ্যাপ, যেমন ভাইবার ও হোয়াটসঅ্যাপের ব্যাপারে পরে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

নিশ্চয়ই জানেন, গত ১৮ নভেম্বর থেকে নিরাপত্তার কারণে সরকারী নির্দেশে ফেসবুক সহ বেশ কয়েকটি সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ সাময়িকভাবে ব্লক করে রাখা হয়। দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে এসব সেবায় সরাসরি এক্সেস বন্ধ করে দেয়া হয়।

তবে এই সময় অনেকেই প্রক্সি সার্ভিস/ভিপিএন এর মাধ্যমে (বিকল্প পথে) মোবাইলে ও কম্পিউটারে ফেসবুক সহ ব্লক করে রাখা সকল সেবা ব্যবহার করেছেন। অপেরা মিনি, ইউসি ব্রাউজার কিংবা কম্পিউটারের জন্য টর ব্রাউজারে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কিং প্রযুক্তির মাধ্যমে অনেকেই বন্ধ রাখা সেবাগুলো ব্যবহার করেছেন।

যদিও ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছিলেন, বিকল্প পন্থায় ফেসবুক ব্যবহার করা আইনের লঙ্ঘন। 

৩০ নভেম্বর সোমবার বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে ফেসবুককে সাইটটির নানা ধরনের অপব্যবহার সম্পর্কে ইমেইল পাঠানো হয়। পরদিন ফেসবুকের পক্ষ থেকে ঐ চিঠির বিষয়ে ফিরতি-ইমেইল পাঠানো হয় যাতে বাংলাদেশ সরকারের সাথে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করে ফেসবুক কর্তৃপক্ষ।

এর আগে, আইনশৃঙ্খলা বাহিনীর ‘সিগন্যাল/সবুজ সংকেত’ পেলেই ফেসবুকসহ ঐসময় বাংলাদেশে ব্লক থাকা সব সামাজিক যোগাযোগের মাধ্যম খুলে দেওয়া হবে বলে জানিয়েছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ২৮ নভেম্বর শনিবার সিলেটে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

একই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সংসদে বলেছিলেন, “নিরাপত্তার কারণে সাময়িক এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এ অবস্থার পরিবর্তন হলেই এগুলো উন্মুক্ত করে দেওয়া হবে।”

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply