পদার্থবিজ্ঞান বই লিখছেন ড. মুহম্মদ জাফর ইকবাল

book cover

ছাত্রছাত্রীদের নিকট পদার্থবিজ্ঞানের বিষয়গুলো আরও সহজ ও সাবলীলভাবে তুলে ধরার লক্ষ্যে এবং তাদের বিজ্ঞান ভীতি দূর করতে বই লিখেছেন ড. মুহম্মদ জাফর ইকবাল। “পদার্থবিজ্ঞানের প্রথম পাঠ” নামের এই বইটি নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য লেখা। “যারা ঠিক করেছে বড় হয়ে বিজ্ঞানী হবে” তাদের প্রতি এটি উৎসর্গ করা হয়েছে। পিডিএফ ভার্সন থেকে জানা যায়, বইটি ছাপাবে তাম্রলিপি প্রকাশন।

বইয়ের ভূমিকায় মুহম্মদ জাফর ইকবাল বলেছেন-

আমি বহুকাল থেকে পদার্থবিজ্ঞানের একটা পাঠ্যবই লিখতে চেয়েছিলাম, আজ আমার সেই স্বপ্ন পূরণ হয়েছে। বইটি লেখা শেষ হয়েছে। তবে এ ধরনের বই কখনো শেষ হয় না। প্রতিবছর বইয়ের পরিবর্তন হয়, নতুন বিষয় সংযোজন হয়। কাজেই এ বইটির বেলাতেও তাই হয়েছে। প্রতিবছরই এর একটু পরিবর্তন হবে, একটু নতুন কিছু যোগ হবে।

এটি নবম-দশম শ্রেণির ছেলে-মেয়েদের জন্য লেখা। এ বয়সী ছেলে-মেয়েদের পদার্থবিজ্ঞান শেখার জন্য কী কী পড়া উচিত সে বিষয়ে আমার নিজস্ব চিন্তাভাবনা আছে। কিন্তু বইটি লেখার সময় আমি আমার চিন্তাভাবনাকে বাক্সবন্দি করে তাদের যে পাঠ্যবইটি আছে সে বইটির বিষয়গুলোর মধ্যে সীমাবদ্ধ রেখেছি। সে বইয়ে যা ছিল তার প্রায় সবই কোনো না কোনোভাবে এই বইয়ে আছে, কিছু কিছু জায়গায় একটু বেশি আছে।

পদার্থবিজ্ঞানের অনেক সহজ বিষয় নবম-দশম শ্রেণির শিক্ষার্থীরা বুঝতে পারে না অজুহাতে তাদের কাছ থেকে আড়াল করে রাখা হয়। আমি আড়াল করে রাখিনি। উদারভাবে কিছু কিছু উদাহরণ হিসেবে ঢুকিয়ে দিয়েছি।

তবে কোনো ছেলেমেয়ে যেন ভুলেও মনে না করে যে এটি পড়ে তারা পরীক্ষায় ভালো নম্বর পাবে! এটি মোটেও পরীক্ষায় ভালো নম্বরের জন্য লেখা হয়নি- এটা লেখা হয়েছে পদার্থবিজ্ঞান শেখার জন্য। আমি আমার মতো করে বিষয়গুলো বোঝানোর চেষ্টা করেছি, নিজ হাতে প্রতিটি ছবি এঁকে অনেক উদাহরণ দিয়ে বিষয়গুলো সহজ করার চেষ্টা করেছি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,577 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *