বিখ্যাত রোবট নির্মাতা ‘বোস্টন ডাইন্যামিকস’কে কিনে নিল গুগল!

বিশ্বখ্যাত রোবট নির্মাতা ‘বোস্টন ডাইন্যামিকস’কে কিনে নিল ওয়েব জায়ান্ট গুগল! বিগডগ, চিতা, ওয়াইল্ড ক্যাট, অ্যাটলাস সহ বেশ কিছু জনপ্রিয় রোবট তৈরি করেছিল এই প্রতিষ্ঠান। এগুলো হাঁটতে, দৌড়াতে এবং লাফ দিতে পারে। আরও মজার ব্যাপার হচ্ছে, বোস্টন ডায়ান্যামিকসের তৈরি রোবট চিতা দৌড়বিদ উসাইন বোল্টের চেয়েও দ্রুত গতিতে দৌড়াতে সক্ষম।

মাত্র কয়েকদিন আগে আমাদের অন্য একটি পোস্ট থেকে নিশ্চয়ই জানেন ইতোপূর্বে সাতটি রোবট নির্মাতা কোম্পানি অধিগ্রহণ করেছে গুগল। বোস্টন ডাইন্যামিকস এই তালিকায় অষ্টম সংযোজন। ঠিক কত মূল্যে এই ডিল সম্পন্ন হলো তা প্রকাশিত হয়নি।

গুগলের একজন মুখপাত্র কোম্পানিটির এই প্রচেষ্টার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন,প্রাক্তন এন্ড্রয়েড প্রধান অ্যান্ডি রুবিন নতুন এই (রোবট) প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। তবে গুগল ঠিক কী ধরণের রোবট তৈরি করতে চাচ্ছে সে সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।

বোস্টন ডাইন্যামিকসের সাথে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের বেশ কিছু গবেষণামূলক রোবট তৈরির চুক্তি সম্পন্ন হয়েছে। নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, কোম্পানিটি অধিগ্রহণের পরে গুগল এসব কনট্রাক্ট চালিয়ে যাবে। তবে পত্রিকাটি আরও লিখছে, গুগল নিজ থেকে মিলিটারি কনট্রাক্টর হতে চাইছে না। আর এই রোবট প্রকল্পের প্রয়োগ হিসেবে ড্রাইভারলেস গাড়ির সংযুক্তি, লজিস্টিক সাপোর্ট, শপিং ডেলিভারি, এল্ডার কেয়ার- প্রভৃতি ক্ষেত্র ধারণা করা হচ্ছে।

আপনার কী মনে হয়? বাসায় পণ্য পৌঁছে দেয়ার জন্য কোনটি বেশি ভাল হবে? ড্রোন, নাকি স্বয়ংক্রিয় গাড়ি? আর গুগলের রোবটগুলোর অন্যান্য সম্ভাব্য কর্মক্ষেত্র কী কী হতে পারে? আশা করি মন্তব্যের মাধ্যমে শেয়ার করবেন। ধন্যবাদ।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *