যেভাবে জানবেন জেএসসি-জেডিসি ও পিইসি পরীক্ষার ফলাফল – ২০১৬

By -

বাংলাদেশে ২০১৬ সালের পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হচ্ছে ২৯ ডিসেম্বর ২০১৬ বৃহস্পতিবার। এদিন সকালে ফলাফল প্রকাশের আনুষ্ঠানিকতা শুরু হবে। দুপুর সাড়ে বারোটা-দুইটার পর নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, সংশ্লিষ্ট ওয়েবসাইট এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,114 other subscribers

 

প্রাথমিক শিক্ষা সমাপনীর রেজাল্ট জানার উপায়

বেলা দুইটার পর অনলাইনে ও মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে ফলাফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফলাফল জানতে গ্রামীণফোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে পরীক্ষার্থীর আইডি নাম্বার (স্টুডেন্ট আইডি নাম্বার) লিখে পাঠাতে হবে ১৬২২২ নাম্বারে। ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

ইবতেদায়ী পরীক্ষার ফলাফল জানতে গ্রামীণফোন মোবাইল থেকে EBT লিখে স্পেস দিয়ে পরীক্ষার্থীর আইডি নাম্বার (স্টুডেন্ট আইডি নাম্বার) লিখে পাঠাতে হবে ১৬২২২ নাম্বারে। ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

DPE <space> Upazila Code <space> RollNumber <space> 2016

মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।
ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

EBT <space> Upazila Code <space> RollNumber <space> 2016

মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।

অনলাইনে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি/ইবতেদায়ী) পরীক্ষার ফলাফল জানতে ভিজিট করুন http://www.dpe.gov.bd/ । এছাড়া টেলিটকের এই সাইট থেকেও ফলাফল জানা যাবে।

উপজেলা/থানা কোড হিসেবে সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচটি সংখ্যা ব্যবহার করতে হবে। এছাড়া পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন পেপারেও উপজেলা কোড পাওয়া যাবে। অথবা আপনি চাইলে এই লিংকে থেকে থানা কোড (পিডিএফ ডকুমেন্ট) ডাউনলোড করে নিতে পারেন।
 

 

অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী (জেএসসি-জেডিসি) পরীক্ষার রেজাল্ট

দুপুর ১২:৩০ এর পর যে কোনো মোবাইল অপারেটর থেকে জেএসসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

যে কোনো মোবাইল অপারেটর থেকে মাদ্রাসা বোর্ডের জেডিসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JDC লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2016 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

 

এছাড়া http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে ও নিজ নিজ শিক্ষাবোর্ডের সাইট থেকেও ফলাফল জানা যাবে।

 

Comments

Leave a Reply