ব্ল্যাকবেরি বিক্রির সিদ্ধান্ত বাতিল, সিইও থরসেনের বিদায়

কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি সম্প্রতি কোম্পানি বিক্রির যে সিদ্ধান্ত নিয়েছিল সেটি প্রত্যাহার করে নেয়া হয়েছে। বহুদিন ধরেই আর্থিকভাবে লোকসানের সম্মুখীন থাকা এই প্রতিষ্ঠানটি নিজেদের বিক্রি করতে চাচ্ছিল। কিছুদিন আগে ব্ল্যাকবেরি তাদের বৃহত্তম শেয়ারহোল্ডার ফেয়ারফ্যাক্স ফিনান্সিয়াল হোল্ডিংসের নিকট বিক্রি হওয়ার ব্যাপারে রাজী হয়েছিল। কিন্তু তখনও এটি আরও ভাল বিকল্পের সন্ধানে ছিল এবং এখন কোম্পানিটি ১ বিলিয়ন মার্কিন ডলার মূলধন সংগ্রহ করে ব্যবসা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল।

একই সাথে ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) থরসেন হিন্স বিদায় নিচ্ছেন। নতুন আরেকজন সিইও না পাওয়া পর্যন্ত কোম্পানিটির চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে দায়িত্বরত থাকবেন জন চেন।

গত মাসে কানাডিয়ান এই মোবাইল কোম্পানিটি তাদের ২য় প্রান্তিক আর্থিক প্রতিবেদনে ৯৬৫ মিলিয়ন ডলারের লোকসান দেখিয়েছে। নতুন ব্ল্যাকবেরি স্মার্টফোন জেড১০ এর ব্যর্থতাকেই এজন্য দায়ী করা হচ্ছে। সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী ৪৫০০ (প্রায় ৪০ শতাংশ) কর্মী ছাঁটাই করেছে ফার্মটি।

নতুন পুঁজি সংগ্রহের ক্ষেত্রে প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় (১০ শতাংশ) শেয়ারহোল্ডার ফেয়ারফ্যাক্স ২৫০ মিলিয়ন ডলার দিয়ে অংশীদার হচ্ছে। এর আগে ফিনান্সিয়াল কোম্পানিটি ব্ল্যাকবেরিকে কিনে নেয়ার জন্য ৪.৭ বিলিয়ন ডলার দামে রাজী হয়েছিল। গত সপ্তাহে রয়টার্স রিপোর্ট করেছে যে, মোবাইল কোম্পানিটি কিনে নেয়ার জন্য উক্ত পরিমাণ অর্থ যোগাড় করতে হিমশিম খাচ্ছিল ফেয়ারফ্যাক্স।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *