উবার সার্ভিসের গাড়ি চড়ে আমার অভিজ্ঞতা

By -

uber-2

গত সপ্তাহে বাংলাদেশে চালু হয়েছে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি/কার নেটওয়ার্ক উবার। শুরুতে এটি ঢাকায় সীমিত আকারে কার্যক্রম শুরু করেছে। উবার ব্যবহার করার জন্য স্মার্টফোনে উবার অ্যাপের মাধ্যমে নেটওয়ার্কভুক্ত যেকোনো জায়গা থেকে গাড়ির জন্য রিকোয়েস্ট করতে হয়। এরপর কাছাকাছি থাকা উবার নেটওয়ার্কের কোনো একটি গাড়ির চালক সেই রিকোয়েস্ট এক্সেপ্ট করলে গ্রাহকের অ্যাপে দেখানো হয় যে কত সময়ের মধ্যে চালক এসে যাত্রীকে গাড়িতে তুলে নেবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,399 other subscribers

উবার চালু হওয়ার তিন দিনের মধ্যেই বাংলাদেশের সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ’র সাথে উবার সেবা নিয়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক এই কোম্পানিটির কিছু আইনি ইস্যু সামনে চলে আসে। এরই মধ্যে সীমিত জনবল নিয়েও এখন পর্যন্ত দেশে উবার সেবা চালু আছে। আজ আমিও উবার সেবা ব্যবহার করলাম। এখানে আমার অভিজ্ঞতা তুলে ধরছি।

একটা অফিসিয়াল পার্টিতে ধানমণ্ডি ১৯ এর পিৎজা হাটে গিয়েছিলাম। সেখানে রাত ৮টা বেজে যায়। ওখান থেকে বাসায় যাওয়ার জন্য সরাসরি বাস আছে কিনা জানা নেই, থাকলেও অপ্রতুল। রিকশায় কিছুদূর গিয়ে সহজেই বাসে ওঠা যেত। যেকোনো পরিস্থিতিতে সিএনজি অটোরিকশার চেয়ে বাস/রিকশা আমার বেশি পছন্দ। কিন্তু এত ঝামেলা করতে ইচ্ছে হয়নি।

পকেটে ছিল মোবাইল, আর মোবাইলে উবার অ্যাপ। আমার উবার একাউন্টে ২৫০ টাকার ফ্রি প্রমোশনাল রাইড ছিল। সুতরাং এটাই উবার সার্ভিস ট্রাই করার মোক্ষম সময়।

পিৎজা হাটের তৃতীয় তলায় বসে উবারে একটা কার রিকোয়েস্ট করলাম। অপর প্রান্তের উবার চালক রিকোয়েস্ট এক্সেপ্ট করলেন। ৫ মিনিট পরও ওয়েটিং থাকা অবস্থায় অ্যাপ থেকে ফোন নম্বর নিয়ে চালককে ফোন করলাম। তিনি বললেন ১০-১৫ মিনিটের মধ্যেই এসে পড়বেন। তার আসতে ৭ মিনিটের মত সময় লেগেছিল। ৩ জন সহকর্মী ও আমি- মোট ৪জন উঠে পড়লাম উবারে। এই গাড়িটির ধারণক্ষমতা ৪। কিছুদূর গিয়ে ৩ জনকে তাদের প্রয়োজন অনুযায়ী ড্রপ করে আমি চলে এলাম আমার গন্তব্যে। সব মিলিয়ে আধ ঘণ্টার মত সময় লেগেছে।

উবার নেটওয়ার্কে যেসব গাড়ি থাকে সবগুলোর কন্ডিশন এক রকম না। তবে উবারের স্ট্যান্ডার্ড অনুযায়ী, বাইরে থেকে চকচকে না দেখালেও ভেতরে এসি ও পরিচ্ছন্ন সিট, সব মিলিয়ে ট্যাক্সি সেবা নেয়ার জন্য আজকের উবার নেটওয়ার্কভুক্ত টয়োটা কারটি মন্দ ছিলনা। শুরুতেই অ্যাপের মধ্যে গন্তব্য ঠিক করে দিয়েছিলাম। ফলে চালক ঠিক জায়গায় এসেই গাড়ি থামিয়ে ট্রিপ কমপ্লিট করে দিলেন। বিল উঠেছিল ১৭০ টাকা। প্রমোশনাল ব্যালেন্স থাকায় নগদ কোনো টাকা দিতে হয়নি।

uber-inside

আজকের গাড়িচালক আমাকে উবার যাত্রী হিসেবে ৫ স্টার রেটিং দিয়েছেন। আমিও তাকে ৫ স্টার দিয়েছি। তার প্রাপ্য ছিল এটা। সেই সাথে তার কাছে উবার বিষয়ে চলমান পরিস্থিতি নিয়ে কিছু জানতে চাইলাম। ভদ্রলোক উদ্বেগ মিশ্রিত ও সতর্ক গলায় উত্তর দিলেন “কোম্পানি বলেছে কোনো সমস্যা হবেনা। সব ঠিক হয়ে যাবে”। বাংলাদেশে উবার সেবা নিয়ে তিনি খুব আশাবাদী। নিজে এই ক’দিনে কয়েকশত ফ্রি প্রমোশনাল যাত্রী বহন করেছেন বলেও জানালেন উবার নেটওয়ার্কভুক্ত এই চালক।

সচরাচর বাস কিংবা সিএনজি যাত্রীরা মাঝেমধ্যে উবার ব্যবহার করে দেখতে পারেন। হঠাত জরুরী প্রয়োজনে সিএনজি বা অন্য যানবাহন না পেলে উবার হতে পারে ভাল বিকল্প। আপাতত কম (শোনা যায় ১৫০টি) গড়ি হওয়ায় ১০-১৫ মিনিট ওয়েট/অ্যারাইভাল টাইম হতে পারে। সেইসাথে জ্যামের ব্যাপারটাও মাথায় রাখতে হবে। তবে অদূর ভবিষ্যতে এই অপেক্ষার সময় কমে আসার কথা। আর নিরাপত্তার কথা বিবেচনা করলে সেটা শুধুমাত্র উবারের উপর ছেড়ে দিলে চলবেনা। এক্ষেত্রে সরকারি অবকাঠামো, কোম্পানির পরিপূর্ণ জবাবদিহিতা, সংশ্লিষ্ট জনবলের সঠিক তথ্য নিশ্চিত করা, টেলিকম সেবা প্রভৃতি খুবই গুরুত্বপূর্ণ। নিজে সচেতন থাকা ও ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়ার কোনো বিকল্প নেই। আর হ্যাঁ, উবারে চলমান অবস্থায় আপনি রিয়েল টাইমে আপনার অবস্থান সম্পর্কে পরিবার বা বন্ধুদের জানাতে পারবেন। এটা খুব কাজের একটা ফিচার।

উবারে সর্বনিম্ন ভাড়া (বেইজ ফেয়ার) হচ্ছে ৫০ টাকা। প্রতি কিলোমিটার ১৮ টাকা, আর প্রতি মিনিট ২ টাকা। এছাড়া কোনো জায়গায় যাওয়ার আগে উবার অ্যাপে ভাড়া কত হবে তা অনুমানে দেখে নেয়া যায়। আমার আজকের ট্রিপে এস্টিমেটেড ভাড়া ছিল ১১০ থেকে ১৯০ টাকা। বেইজ ফেয়ার, জ্যাম ও দূরত্ব মিলিয়ে শেষ পর্যন্ত ১৭০ টাকা এসেছে।

প্রথমবার উবারে চড়ে আমার অভিজ্ঞতা ভাল। আজকের সার্ভিসের জন্য উবারকে আমি ১০০’র মধ্যে ৮২ নম্বর দিচ্ছি। মোবাইল অ্যাপে লাইভ বিলিং দেখালে আরও ৫ নম্বর বেশি দিতাম। যাইহোক, ১০০তে ৮২ মন্দ না, কী বলেন?

ফ্রি ২৫০ টাকা উবার বোনাস নিন!

উবারে রেজিস্ট্রেশন করে আমার প্রোমো কোড এন্টার করলে আপনি ২৫০ টাকার ফ্রি ভ্রমণ করতে পারবেন। আমার প্রোমো কোড হচ্ছেঃ arafatb58ue

প্রথমে মোবাইলে গুগল প্লে স্টোরে (কিংবা মাইক্রোসফট উইন্ডোজ স্টোর অথবা অ্যাপল অাইফোনের অ্যাপ স্টোরে) Uber লিখে সার্চ দিন এবং এপ্লিকেশনটি ফোনে ইনস্টল করুন। তারপর Uber এপ্লিকেশন ওপেন করে রেজিস্টার করুন। এবার এপ্লিকেশনের মধ্যে Promotions মেন্যুতে গিয়ে Add Code বাটন চেপে আমার প্রোমো কোড arafatb58ue এন্টার করলে আপনি ২৫০ টাকা পাবেন। আপনি উবারে এই ২৫০ টাকার ভ্রমণ করার পর আমিও উবারে এই পরিমাণ ভ্রমণ ক্রেডিট পাবো।

 

আপনি কি উবার ব্যবহার করেছেন? আপনার অভিজ্ঞতা কমেন্টে জানাতে পারেন।

 

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply