ইলেকট্রনিক যন্ত্রের ব্যাটারি পুরোপুরি নষ্ট হয়ে গেলে যা করা উচিত

By -

battery i

বর্তমানে যেকোনো ব্যক্তির ড্রয়ার হাতালে পুরোনো অব্যবহৃত ব্যাটারি পাওয়া যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাটারির গায়ে এরকম সতর্কবাণী দেখা যায় যে “Don’t throw these in the trash”- অর্থাৎ ব্যবহার শেষ হলে এগুলো যাতে যেখানে সেখানে (সিমপ্লি ডাস্টবিনে) ফেলা না হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,213 other subscribers

কিন্তু সৌভাগ্যের ব্যাপার হল, এখন এমন অনেক জায়গা/উপায় আছে যেখানে আপনি এ ব্যাটারিগুলো ফেলতে পারবেন অথবা পুনঃব্যবহারযোগ্য করে তুলতে পারবেন।

এখন কথা হল কীভাবে বুঝবেন যে আপনি কোন ব্যাটারি ফেলতে পারবেন আর কোনটি পারবেন না।

এটা নির্ভর করে ব্যাটারির প্রকারভেদের উপর।

গাড়ির ব্যাটারি কখনোই গৃহস্থলির অন্যান্য ময়লার সাথে ফেলা যাবে না। স্পষ্টতই আপনি যখনি লিড-এসিড উল্লেখ দেখবেন তখন কোনোভাবেই এ জাতীয় ব্যাটারি যত্রতত্র ফেলা যাবে না।

ভালো কথা হচ্ছে ৯৮% লিড-এসিড ব্যাটারি রিসাইকেল করা হয়। পুনরায় চার্জ করা যায় এমন ব্যাটারির ক্ষেত্রেও একই কথা। এগুলো যেখানে সেখানে ফেলা যাবে না।

বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রের ব্যাটারি (যেমন ফোনের ব্যাটারি) গুলোকেও যত্রতত্র ফেলা যাবে না। এগুলো সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য এই লিঙ্কে যেতে পারেন।

কোনো কোনো ব্যাটারি নির্মাতা কোম্পানির মতে গৃহস্থলিতে যে ব্যাটারিগুলো ব্যবহৃত হয় যেমন ধরুন খেলনার ব্যাটারি অথবা টিভি রিমোটের ব্যাটারি যে গুলো রিচার্জেবল নয় সেগুলো যেহেতু স্টিল, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ দিয়ে তরি তাই এগুলো নরমাল ট্রাস ক্যানে ফেলা যাবে। যদিও এতেও ঝুঁকি থেকে যায়।

তবে সব থেকে উত্তম এবং এটাই করা উচিৎ সেটা হল আপনার স্থানীয় কর্তৃপক্ষের পরামর্শ অনুসারে এগুলোর ব্যবস্থা নিন।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply