‘মহাদুর্যোগ এড়াতে মানুষের যত দ্রুত সম্ভব পৃথিবীর বাইরে চলে যাওয়া উচিত’ – ইলন মাস্ক

By -

elon musk

অ্যামেরিকান প্রযুক্তি উদ্যোক্তা ও বিশিষ্ট ব্যবসায়ী ইলন মাস্ক এর মতে মানুষের যত দ্রুত সম্ভব পৃথিবী ত্যাগ করা উচিৎ। তার ভাষ্যমতে এ পৃথিবী অতি দ্রুতই এপক্লিপ্স (বৃহৎ ধ্বংসযজ্ঞ) এর সম্মুখীন হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,114 other subscribers

গ্যলাক্সির অনেকগুলো গ্রহের মধ্যে আমাদের পৃথিবী এমন একটি গ্রহ যা দীর্ঘদিন যাবত আমাদের দ্বারা ব্যবহৃত হয়ে আসছে। এ পৃথিবী শুরু থেকে বেশ অনেক বারই বড় বড় ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে। পরবর্তী যে দুর্যোগ আসতে পারে সে জন্য প্রযুক্তিগত যেসকল নিরাপত্তা ব্যবস্থা রয়েছে বা নতুন করে তৈরির জন্য গবেষণা চলছে তা হয়ত প্রক্রিয়াধীন থাকা অবস্থাতেই সেই বিপদ এসে পড়তে পারে।

ব্যপারটি এভাবে বর্ণনা করলে বুঝতে আরও সুবিধা হবে, ধরুন পৃথিবীটা একটা হার্ডড্রাইভ যেখানে এর সব প্রাণী, গাছপালা হল ডকুমেন্টস। এ হার্ডড্রাইভটি সৃষ্টির পর পাঁচবার বেশ ভালভাবে ক্র্যাশ করেছে যাতে ব্যাপক পরিমাণ ডেটা নষ্ট হয়েছে এবং সামনেও এমনভাবে ক্র্যাশ করার সম্ভবনা আছে যাতে কোন ডেটাই আর অবশিষ্ট থাকবেনা। এখন আপনার যদি কোনো অতিরিক্ত হার্ডড্রাইভ থাকে তবে বুধিমানের কাজ হবে।

আর এজন্যই ইলন মাস্ক মঙ্গলে বসবাসের কথা বলছেন। মাস্ক এর কোম্পানি স্পেস-এক্স এমন একটি স্পেস ক্র্যাফট এর ডিজাইন করেছে যা ১০০ জন পর্যন্ত মানুষ বহন করতে পারবে।

কিন্তু মঙ্গলগ্রহে যাওয়া এত সহজ নয়। এটা ব্যয়বহুলও বটে। আর মঙ্গলে যাওয়ার পথে রয়েছে প্রাণের ঝুঁকি।

কী, যাবেন নাকি মঙ্গলে?

Comments

Leave a Reply