মোবাইল ফোনে বাংলা লিখুন ও পড়ুন সহজেই!

By -

BT24 Background Coverবর্তমান বিশ্বের মোট ইন্টারনেট ব্রাউজিংয়ের একটা ক্রমবর্ধমান অংশ সম্পন্ন হচ্ছে মোবাইল ফোনে। আমরা বাংলা ভাষাভাষীরাও এদিক দিয়ে পিছিয়ে নেই। কিন্তু কোন কোন ক্ষেত্রে দেখা যায় আমাদের দেশে যেসব হ্যান্ডসেট (বিশেষ করে স্মার্টফোন) আমদানী করা হয় সেগুলোতে ন্যাটিভ বাংলা ফন্ট সাপোর্ট না থাকায় সরাসরি বাংলা ভাষার ওয়েবসাইটের কনটেন্ট পড়া সম্ভব হয়না। আর বাংলা লেখার জন্য প্রয়োজনীয় বিল্ট-ইন ইনপুট সুবিধার অভাবে এসব সেটে মাতৃভাষায় লেখাটাও অনেকের কাছে স্বপ্নের মতই মনে হয়।

কিন্তু একটু কৌশল অবলম্বন করলে সহজেই মোবাইলে বাংলা লেখা ও পড়া যায়। আপনার ফোনে যদি ইন্টারনেট সুবিধা থাকে ও কমপক্ষে “অপেরা মিনি” ব্রাউজার সাপোর্ট করে তাহলেই আপনি এতে বাংলা লিখতে ও পড়তে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,215 other subscribers

ইন্টারনেটযুক্ত যেকোন মোবাইলে ফোনেটিক পদ্ধতিতে বাংলা লেখার জন্য একাধিক ওয়েবসাইট আছে। এই মুহুর্তে আমি http://banglatype.com এর রেফারেন্স দিতে পারি যেটি আপনাকে মোবাইল ফোনে বাংলা লিখতে সাহায্য করবে। আপনি যে বাংলা বাক্যটি লিখতে চান, এই ওয়েবসাইটে ভিজিট করে তা ইংরেজি অক্ষরে (প্রচলিত কথায় বাংলিশে) লিখুন। এরপর “Convert” বাটনে ক্লিক করলেই নতুন একটি বক্সে বাংলা ফন্টে আপনার লেখা বাক্যটি চলে আসবে। এখান থেকে বাক্যটি কপি করে নিয়ে প্রয়োজনমত স্থানে পেস্ট করে কাজ চালিয়ে নিন। এ ব্যাপারে আরও বিস্তারিত জানতে http://banglatype.com ভিজিট করুন।

আপনার যদি এন্ড্রয়েড স্মার্টফোন অথবা অ্যাপল আইফোন থাকে তাহলে বাংলা লেখার জন্য আলাদা এপ্লিকেশনও ইনস্টল করে নিতে পারেন।

এন্ড্রয়েড ফোনের জন্য এরকম দুটি সফটওয়্যার হচ্ছে “মায়াবী কিবোর্ড” ও পাণিনি কীবোর্ড।

আইওএস চালিত আইফোন ও আইপ্যাডে বাংলা লিখতে “টাইপ বেঙ্গলি” ও “পাণিনি কীবোর্ড” ট্রাই করে দেখতে পারেন।

উপরের পদ্ধতিগুলো মোবাইলে বাংলা লেখার ক্ষেত্রে সহায়ক হবে আশা করছি। এবার আসুন, দেখে নিই ফোনে কীভাবে বাংলা পড়ব। যেসব হ্যান্ডসেটে ন্যাটিভ বাংলা ফন্ট সাপোর্ট নেই সেগুলোতে বাংলা ওয়েবসাইট পড়ার একটি সহজ উপায় হল “অপেরা মিনি” ব্যবহার করা। তুমুল জনপ্রিয় এই ব্রাউজারটি আপনার ফোনে না থাকলে মোবাইল থেকে http://m.opera.com ভিজিট করুন। আপনার মোবাইলের প্রয়োজন অনুযায়ী সঠিক ভার্সনটি ইনস্টল করা হয়ে গেলে অপেরা মিনি ওপেন করুন। এবার অপেরা মিনির এড্রেস বারে (যেখানে ওয়েবসাইটের ঠিকানা লেখা হয়- উপরের দিকে বাম পাশের বক্স) লিখুন opera:config এবং OK বাটন প্রেস করুন (অর্থাৎ, আমরা মূলত opera:config ঠিকানায় ভিজিট করতে যাচ্ছি); এবার অপেরা পাওয়ার ইউজার কনফিগারেশন পেজ আসবে। এই পেজের একটু নিচের দিকে খেয়াল করে দেখবেন “Use bitmap fonts for complex scripts” লেখা একটি অপশন আছে। সেখানে “Yes” সিলেক্ট করে “Save” অপশনে ক্লিক করুন। অর্থাৎ, আমরা “Use bitmap fonts for complex scripts” অপশনের জন্য “Yes” নির্বাচন করছি। এটা সেভ করা হয়ে গেলে আপনার অপেরা মিনিতে ঝকঝকে বাংলা পড়তে পারবেন।

বোনাসঃ আপনার কম্পিউটারে বাংলা লিখতে চাইলে একদম ফ্রি’তে জনপ্রিয় অভ্র সফটওয়্যার ব্যবহার করতে পারেন। ধরে নিচ্ছি এই পোস্টের সব তথ্যই আপনাদের আগে থেকেই জানা আছে, তারপরেও যারা নতুন তাদের জন্যই এই প্রচেষ্টা।

আরও কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন। সমাধানের যথাসম্ভব চেষ্টা করা হবে। ধন্যবাদ।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply