আপনার স্পর্শকাতর তথ্য প্লেইন টেক্সটে সেভ করছে গুগল ক্রোম!

By -

Google-Chrome lগুগলের ক্রোম ওয়েব ব্রাউজারে নতুন একটি সিক্যুরিটি ইস্যু ধরা পড়েছে। নিরাপত্তা প্রতিষ্ঠান ‘আইডেন্টিটি ফাইন্ডার’ তাদের সাম্প্রতিক এক রিপোর্টে বিষয়টি নজরে এনেছে। প্রতিষ্ঠানটি বলছে, গুগল ক্রোম কিছু কিছু সিক্যুর ওয়েবসাইটে এন্টারকৃত ব্যক্তিগত তথ্য প্লেইন টেক্সটে কম্পিউটারের লোকাল ডিস্কে সংরক্ষণ করে রাখে, যা ঐ মেশিনে এক্সেস থাকা যে-কেউ পড়ে নিতে পারবে।

এসব তথ্য ক্রোম ফাইল সিস্টেমের ক্যাশ ফাইলের মধ্যে সংরক্ষিত থাকে। ব্রাউজারটি ঠিক কীসের ভিত্তিতে/কখন এ ধরণের ডেটা সেভ করে সেটি নিশ্চিত করে জানাতে পারেনি আইডেন্টিটি ফাইন্ডার। তবে আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করেন এবং সেই কম্পিউটারে ‘গিক’ টাইপের (বিশ্বস্ত নয় এমন) অন্য কারো এক্সেস থাকে সেটা আপনার জন্য খুব একটা ভাল খবর নাও হতে পারে। এ ব্যাপারে গুগলের জবাব দেখুনঃ

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,213 other subscribers

google statement

আগেই হয়ত জেনে থাকবেন, আপনার গুগল ক্রোমে সেভ করা ইউজারনেম-পাসওয়ার্ডও সুরক্ষিত থাকেনা। গুগল জেনেশুনেই এমন একটি পথ খোলা রেখেছে যাতে আপনার কম্পিউটারের মূল একাউন্টে কেউ লগইন করা থাকলে সে চাইলেই ক্রোমে সংরক্ষিত সকল পাসওয়ার্ড দেখে নিতে পারবে।

ক্রোমের এই বিপজ্জনক বিষয়টি নিয়ে আরও বিস্তারিত জানতে আমার এই পোস্টটি পড়তে পারেন।

মজিলা ফায়ারফক্স, অ্যাপল সাফারি, মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার এবং এমনকি অপেরা- সবারই মাস্টার পাসওয়ার্ড ফিচার রয়েছে; অর্থাৎ, সেভ করা পাসওয়ার্ড দেখতে চাইলে প্রথমেই এদের মালিকানা যাচাই করার জন্য ব্রাউজারে আলাদা আরেকটি পাসওয়ার্ড ইনপুট দিতে হবে। এরপর আপনি পাসওয়ার্ড দেখতে পারবেন।

কিন্তু গুগল ক্রোমে কোন মাস্টার পাসওয়ার্ড ফিচার নেই।

অপর দিকে গুগল নিজেও একথা স্বীকার করে নিয়েছে এবং তারপরও তারা এজাতীয় কোন সুবিধা যোগ করতে অনাগ্রহী। কেননা গুগলের যুক্তি হচ্ছে, মাস্টার পাসওয়ার্ড থাকলেও একজন দক্ষ হ্যাকার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য উদ্ধারে সক্ষম।

কিন্তু, তাই বলে দরজা খোলা রেখে ঘুমানোর যৌক্তিকতা কতটুকু সেই প্রশ্নের জবাব দেয়নি গুগল।

গুগল ক্রোমের এসব নিরাপত্তাজনিত ইস্যু নিয়ে আপনার মতামত কী?

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply