Advertisements

বাংলাদেশের নামীদামী ই-কমার্স সাইটের কিছু পরিসংখ্যান এবং পর্যালোচনা

By -

trend

এই লেখাটিতে বাংলাদেশের কিছু নামীদামী ই-কমার্স সাইট গুলোর একটি পরিসংখ্যান দেয়া হল। আমি আশা করি এই সকল তথ্য  ই-কমার্স সেক্টরে যারা কাজ করতে আগ্রহী তাদের অনেক কাজে আসবে। এই আর্টিকেলটিতে গত ছয় মাসে বাংলাদেশের নামকরা ই-কমার্স সাইটগুলোর বিভিন্ন পরিসংখ্যান পর্যালোচনা করা হয়েছে যা ই-কমার্স সেক্টরে ব্যবসা করতে সকলেরই কাজে আসবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,148 other subscribers

বাংলাদেশে অনেক ই-কমার্স এবং এফ-কমার্স সাইট আছে। এখানে আমরা বাংলাদেশের সেরা ১০টি ই-কমার্স সাইটের পরিসংখ্যান তুলে ধরছি। এই সেরা ১০ নির্বাচন করা হয়েছে তাদের ব্র্যান্ড bh,অ্যালেক্সা রেঙ্কিং,কোম্পানি প্রোফাইল এবং আরো কিছু পয়েন্টের ভিত্তিতে করা হয়েছে। আমরা এখন তাদের সাইটের মেট্রিক্স,রেঙ্কিং,গ্রো্থ রেট, পেইজ ভিউ, রিচ এবং অন্যান্য কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করব।

এখান যেসব ছবি দেয়া হয়েছে সবই ২০১৫ সালের ১৫ই সেপ্টেম্বরে নেয়া হয়েছে। এসব ছবিতে বিগত ৬ মাসের পরিসংখ্যান দেখানো হয়েছে।

বাংলাদেশের যে ১০টি ই-কমার্স সাইট নিয়ে পর্যালোচনা করা হয়েছে সেগুলো নিচে দেয়া হল –

১.  Daraz.com.bd

২.  kaymu.com.bd

৩. ajkerdeal.com

৪.  rokomari.com

৫.  branoo.com

৬. akhoni.com

৭.  priyoshop.com

৮.  biponee.com

৯. iferi.com

১০. esho.com

sites

এখান থেকে আমরা তাদের বর্তমান বাংলাদেশ রেঙ্কিং এবং গ্লোবাল রেঙ্কিং সম্পর্কে জানতে পারি। এখানে একটি কলাম আছে যা গ্লোবাল রিচ পার্সেন্টেজ এ হ্রাস ও বৃদ্ধি প্রদর্শন করে। তাতে আমরা দেখতে পাই যে, Daraz, Priyoshop এবং Branoo খুব ই ভাল করছে এবং তাদের গ্লোবাল রিচ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত ৬ মাসে Daraz অবিশ্বাস্য ভাবে ৩৭% হারে বৃদ্ধি পেয়েছে।এর সাথে পাল্লা দিয়ে Priyoshop এবং Branoo যথাক্রমে ২১ এবং ২০% হারে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে Biponee, iferi, esho, rokomari এর হার আশ্চর্য জনক ভাবে কমে যাচ্ছে।

 

অনলাইন মানুষের কাছে পৌঁছানো (Reach)

reach

Daraz.com.bd এখানে আধিপত্য বিস্তার করে আছে এবং গত ৬ মাস ধরে দিন দিন এর অনলাইন তথ্য সবার কাছে পৌছানোর কার্যকারিতা  বৃদ্ধি পাচ্ছে। Kaymu.com.bd এর গ্রোথ রেট ও বৃদ্ধি পাচ্ছে। Rokomari এক সময় এখানে আধিপ্ত্য বিস্তারের চেষ্টা করলে ও এখন তা হ্রাস পেয়েছে। Branoo.com আর একটি সাইট যা এখন উন্নতি করছে।

 

পেইজ ভিউ (Page View)

pageview

মানুষের কাছে সাইটকে পৌছানোর ভিত্তিতে আমি যদি সাইটগুলোর পেইজ ভিউ চিত্রটি তুলনা করি তাহলে সম্পূর্ণ বিপরীতমুখী চিত্র এখানে আমরা দেখতে পাচ্ছি। Daraz যা মানুষের কাছে সবথেকে বেশি পৌছানোর ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে তার পেইজ ভিউ খুব ই কম। Rokomari রিচের ক্ষেত্রে বেশ দুর্বল হলে ও এক্ষেত্রে স্থির অবস্থানে আছে। কিন্তু Branoo.com আর একটি সাইট যার পেইজ ভিউ গত ৬ মাসে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

 

পেইজ ভিউস/ইউজার (Page Views/User)

pageview per user

ব্র্যানোর পেজ ভিউ সাইটের ভিজিটর প্রতি ২০.৮ যা তার নিকটবর্তি কম্পিটিটর থেকে ৬.২ টি পেজ বেশি।  এর মানে হল যখন কোনো ভিজিটর Branoo ওয়েবসাইট ব্রাউজ করে তখন সে ২১ টা পেইজ ভিজিট করে। Ajkerdeal, Rokomari এবং  iferi এখানে Branoo এর সাথে প্রতিযোগিতা করছে। বিস্ময়কর ভাবে  Daraz এবং Kaymu যারা সর্বোচ্চ গ্লোবাল রিচ এর অধিকারী এক্ষেত্রে তারা পিছিয়ে আছে।

 

পেইজ ভিউ, বাউন্স রেট এবং সাইটে কাটানো সময় (Page view, Bounce Rate and Time Spent on Site)

pageview br st

এই চার্ট এ দেখা, Branoo সত্যি ই খুব ভালো কাজ করছে এবং অন্যদের জন্য কঠিন প্রতিযোগিতা সৃষ্টি করছে। শুধুমাত্র ১৭% বাউন্সে প্রতি ইউজার ২১ পেইজভিউ। এ থেকে বোঝা যায়,মানুষ আসলেই Branoo তে সময় কাটাতে পছন্দ করে এবং প্রায় ৩৫ মিনিটের মত সময় তারা এখানে দেয় যা সত্যি ই আশ্চর্য জনক। Akhoni, Rokomari, Ajkedeal ও ভাল করছে কিন্তু Rokomari মুলত পেইজ ভিউ, বাউন্স রেট এবং টাইম স্পেন্ট অন সাইট এর ক্ষেত্রে আশংকা জনক ভাবে হ্রাস পাচ্ছে।

 

জেন্ডার (Gender)

gender

প্রতিটি সাইটেই কম বেশি পুরুষ ও নারী ভিজিটর রয়েছে। Branoo মুলত ব্র্যান্ডেড পারফিউম ও কসমেটিকসের জন্য জনপ্রিয়। যার কারণে অন্যান্য সাইটের চেয়ে এই সাইটে মহিলা ভিজিটর অনেক বেশি। সাইটে মহিলা ভিজিটরের ক্ষেত্রে Rokomari এবং Priyoshop আছে Branoo ঠিক পরেই।

 

শিক্ষা (Education)

education

শিক্ষার ক্ষেত্রে প্রতিটি সাইটেরই গ্র্যাজুয়েট ভিজিটর আছে। Branoo এবং Rokomari (যা মুলত বই নিয়ে কাজ করে) এর এমন কোনো ভিজিটর নেই যারা কলেজে পড়েনি। এটি একটি অন্যতম বিষয় ব্যবসায়িক দিক থেকে কারন প্রাপ্তবয়স্ক এবং ইয়াং জেনারেশনরাই কিন্তু মুলত অনলাইনে কেনাকাটাতে আগ্রহ প্রকাশ করে এবং কেনাকাটা করে।

 

ই-কমার্স সাইট ভিজিট করার অবস্থান (Location)

location

স্থান ভিত্তিক ডাটায় দেখা যায়,  বাসা থেকে ভিজিট করে এমন ইউজারের সংখ্যা অন্যান্য ওয়েবসাইটের চেয়ে Biponee তে  বেশি যেখানে অফিস থেকে ব্রাউজ করার সংখ্যা Branoo তে সবচেয়ে বেশি। বিক্রয়ের ক্ষেত্রে অফিস থেকে সাইট ভিজিট করা একটি গুরুত্তপুর্ণ দিক। Daraz, Ajkerdeal এবং kaymu আছে ঠিক পরেই।

আশা করছি আমার এই আর্টিকেলটি ই-কমার্স ব্যবসায় জড়িত এবং আগ্রহী সকলেরই কাজে আসবে। এই তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে এলেক্সা থেকে। আবারো বলছি বাংলাদেশের হাজারো ই-কমার্স সাইট থেকে শুধু মাত্র ১০টি কে নিয়েই আমি কাজ করেছি। আরো অনেক ভালো সাইটের তথ্য মিস করে যেতে পারি। যদি কোন তথ্য ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে জানাতে ভুলবেন না। উপরোক্ত পরিসংখ্যান ও পর্যালোচনা গুলো বাংলাদেশে নব্য ই-কমার্স ব্যবসায়ী ও ব্যবহারকারীদের সঠিক দিক নির্দেশনা দেবে বলে আমি আশা রাখি। ই-কমার্স ব্যবসায়ে আসতে আগ্রহীরা পরিসংখ্যান থেকে গৃহীত তথ্য বিচার বিশ্লেষণের মাধ্যমে কাজের ক্ষেত্রে ব্যবহার করে ই-কমার্সের সম্ভাবনার আরো নতুন নতুন দ্বার উন্মোচন করবে, এই সবার কাম্য।

লেখকঃ  অনুসূয়া ভট্টাচার্য্য

 

Advertisements

Comments

Leave a Reply