অ্যাপল আনলো ১২.৯ ইঞ্চি স্ক্রিনের আইপ্যাড প্রো

ipad pro

অ্যাপল গতকাল এক অনুষ্ঠানে আইপ্যাড প্রো বাজারে নিয়ে এসেছে। এটির স্ক্রিন সাইজ ১২.৯ ইঞ্চি। যেসকল ক্রেতার বড় মাপের স্ক্রিন পছন্দ অ্যাপল এটি তাদের জন্যই ডিজাইন করেছে। এর জন্য আলাদা কিপ্যাডও রয়েছে।

বাইরের দিক থেকে আগের মডেলের রেগুলার আইপ্যাডের সাথে এটিতে তেমন কোনো পার্থক্য মনে হবে না কিন্তু এতে নতুন হিসেবে থাকবে আইওএস ৯।

এটির ডিসপ্লেতে থাকবে প্রায় ৫.৬ মিলিয়ন পিক্সেল আর এর রেজুলেশন হবে ২৭৩২ x ২০৪৮পি যাকে বলা হয় রেটিনা ক্লাস। এই নতুন আইপ্যাডে চার্জ সংরক্ষণের জন্য নতুন ব্যবস্থা থাকবে। আগের থেকে এটির ডিসপ্লে অনেক বেশি সংবেদনশীল হবে। তবে এতে কোন প্রেসার সেন্সিটিভিটি থাকবে না।

এতে একই সাথে গান শোনা এবং গেম খেলা চলবে। আলাদা আলাদা স্পিকারে দুটি কাজের সাউন্ড শোনা যাবে। এতে নতুন এ৯ চিপ লাগানো থাকবে যার ফলে আগেরটির থেকে এটি ১.৮ গুণ গতিতে কাজ করবে। আইপ্যাড প্রো’তে প্রায় ১০ ঘন্টা চার্জ থাকবে।

আইপ্যাড প্রো’তে থাকছে ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা ও ১.২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

সবচেয়ে উল্লেখযোগ্য দিক হল অ্যাপল পেন্সিল নামে নতুন একটি স্টাইলাস আনছে কোম্পানিটি। এটিতে প্রেসার সেনিসিটিভিটি আছে। ব্যবহারকারী চাইলে যেকোন ভাবে এটিকে ব্যবহার করতে পারবেন। ছবি আঁকার ক্ষেত্রে চাইলেই চাপ দিয়ে পেন্সিলের দাগকে মোটা কিংবা পাতলা করতে পারবেন। এর বৈশিষ্ট্য বলতে গিয়ে জানানো হয় যে প্রতিটি পিক্সেল টাচ করার মত ক্ষমতা এই পেন্সিলের আছে।

এই বছরের নভেম্বর থেকে এটি বাজারে আসবে এবং দাম (৩২জিবি) ৭৯৯ ডলার থেকে শুরু হবে।

 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *