লার্জ হ্যাড্রন কলাইডার এখন গুগল স্ট্রিট ভিউ ম্যাপে!

By -

লার্জ হ্যাড্রন কলাইডার lhcএকে একে বিশ্বের গুরুত্বপূর্ণ সব স্থাপনাসমূহকে তাদের স্ট্রিট ভিউ ম্যাপে বন্দী করে নিচ্ছে গুগল। এই তালিকায় রয়েছে সুউচ্চ ভবন, চিড়িয়াখানা, মেরু অঞ্চল, প্রভৃতি। এবার স্ট্রিট ভিউতে এলো লার্জ হ্যাড্রন কলাইডার (এলএইসসি); এখানে গুগল স্ট্রিট ভিউয়ের ইন্টারঅ্যাক্টিভ ম্যাপ ফ্রেম এমবেড করে দেয়া হল। এতে মাউস স্ক্রল ও ড্র্যাগ করে দেখে নিন এলএইচসি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,460 other subscribers

উইকিপিডিয়া অনুযায়ী, লার্জ হ্যাড্রন কলাইডার হচ্ছে পৃথিবীর বৃহত্তম ও সবচেয়ে শক্তিশালী কণা ত্বরক। ৯ টেরা ইলেকট্রন ভোল্টের প্রোটনসমৃদ্ধ রশ্মির মুখোমুখি সংঘর্ষ ঘটানোর জন্য এটা তৈরি করা হয়েছে। এ ধরনের সংঘর্ষ ঘটানোর মূল উদ্দেশ্য প্রমিত মডেল-এর সত্যতা ও সীমাবদ্ধতা নির্ণয় করা।

এলএইচসি উদ্ভাবন করেছে ইউরোপের প্রভাবশালী বিজ্ঞান সংস্থা সার্ন (ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ); জেনেভা শহরের নিকটে ফ্রান্স-সুইজারল্যান্ড সীমান্তে লার্জ হ্যাড্রন কলাইডার অবস্থিত।

৮৫টি দেশের ৮০০০-এরও অধিক বিজ্ঞানী এই ত্বরক নির্মাণ প্রকল্পে কাজ করেছেন। এছাড়া অসংখ্য বিশ্ববিদ্যালয় ও গবেষণাগার এই নির্মাণ প্রক্রিয়ায় সহায়তা করেছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply