Advertisements

গুগল ক্রোমের যে ভয়ংকর দিকটি আপনি হয়ত খেয়ালই করেননি….

By -

Google-Chromeবর্তমান বিশ্বে গুগল ক্রোম ক্রমবর্ধমান হারে জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার। মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার, মজিলা ফায়ারফক্সের অনেক পরে মার্কেটে এসেও উভয়ের ভিত্তি নেড়ে দিয়েছে এই সফটওয়্যার। সার্চ সেবাদাতা গুগল নির্মিত ক্রোম এর দ্রুত গতি এবং সহজ সরল ইন্টারফেস নিয়ে ব্যবহারকারীদের মন জয় করে নিয়েছে। দ্রুতগতির প্রসেসিং (অথবা ব্রাউজিং), হ্যাকিংয়ের হাত থেকে নিরাপত্তা, ক্লিয়ার ইন্টারফেস প্রভৃতি সুবিধার মধ্যেও গুগল ক্রোমের একটি ভয়াবহ দুর্বলতা আপনার ডিজিটাল জীবনকে এক মুহুর্তে ধ্বংস করে দিতে যথেষ্ট।

কী সেটি? ব্রাউজারে বিভিন্ন ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড সেইভ করে রাখার অপশনটা ব্যবহার করেছেন নিশ্চয়ই। কিন্তু কখনো ভেবেছেন এসব পাসওয়ার্ড কোথায় সংরক্ষিত হচ্ছে এবং এগুলো অন্য কেউ দেখতে পারে কিনা?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,184 other subscribers

আমি নিশ্চিত, অনেকেই এতকিছু চিন্তা করার সময় পাইনা। ঝটপট “রিমেম্বার পাসওয়ার্ড” অপশনে ক্লিক মেরে দিই! আর গুগল ক্রোমের জন্য এটা মোটামুটি “নিজের পায়ে কুড়াল” মারার মতই একটা ঘটনা!

তাহলে শুনুন। ব্রাউজারে আমরা যেসব পাসওয়ার্ড সেভ করি, সেগুলো সফটওয়্যারটির সেটিংস অপশন থেকে প্লেইন টেক্সটে একদম ইউজারনেম সহ দেখে নেয়া যায়। এমনকি সেখান থেকেই কপিপেস্টও করা যায়! আপনার শেয়ারড (বা মোটামুটি শেয়ার করেন এরকম হলেও) কম্পিউটারের ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করলে সেগুলো অন্য কেউ দেখে নিতে পারবে। মজিলা ফায়ারফক্স, অ্যাপল সাফারি মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার এবং এমনকি অপেরা- সবারই মাস্টার পাসওয়ার্ড ফিচার রয়েছে (যদিও সব ক্ষেত্রে এগুলো চালু থাকেনা, নিজের চালু করে নিতে হয়); অর্থাৎ, সেভ করা পাসওয়ার্ড দেখতে চাইলে প্রথমেই এদের মালিকানা যাচাই করার জন্য ব্রাউজারে আলাদা আরেকটি পাসওয়ার্ড ইনপুট দিতে হবে। এরপর আপনি পাসওয়ার্ড দেখতে পারবেন।

ইন্টারনেট এক্সপ্লোরারে (আমি উইন্ডোজ ৮ এ আইই১০ চালাই) বাই ডিফল্ট মাস্টার পাসওয়ার্ড চালু পেয়েছি। সাফারিতেও ট্রাই করেছি, সেখানেও ক্রোমের মত এত সহজে সেভড ক্রেডিশিয়াল দেখা যায়না।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে গুগল ক্রোমে কোন মাস্টার পাসওয়ার্ড ফিচার নেই!!! এতে “settings” > “Show advanced settings…” > “Passwords and forms”  > “Manage saved passwords” সেকশন ওপেন করে অথবা সিমপ্লি chrome://settings/passwords ঠিকানায় গেলেই এক ক্লিকে সকল সংরক্ষিত ইউজারনেম-পাসওয়ার্ড দেখা যাবে।

সুতরাং, সাধু সাবধান…..

এই পোস্টটি আজ লেখার আগে বহুবার এই ব্যাপারটি নিয়ে চিন্তা করেছি। এমনকি নিজের পিসি রেখে অন্য কোথাও যাওয়ার আগে উইন্ডোজ লক করে গিয়েছি-শুধুমাত্র গুগল ক্রোমের কারণে। কেননা ব্রাউজারটি চালু করে সেকেন্ডের মধ্যেই যে কেউ এতে সংরক্ষিত পাসওয়ার্ড দেখে নিতে পারে।

এরপরও যদি আপনি ক্রোম ব্যবহার করতে চান, তাহলে নিরাপত্তা নিশ্চিত করতে চাইলে হয় আপনি পুরো উইন্ডোজে পাসওয়ার্ড দিয়ে লক করে রাখবেন, নতুবা ব্রাউজারে কোন পাসওয়ার্ড সেভ করা থেকে বিরত থাকবেন। আর হ্যাঁ, ইউনিভার্সিটি হল, কলেজ হোস্টেল বা এরকম “শেয়ারড” জায়গায় থাকতে গেলে অন্তত “সুসম্পর্ক” বজায় রাখতে হলেও পিসি অন্যের হাতে দিতে হয়। এধরণের পরিস্থিতিতে নতুন কাউকে পিসি ব্যবহার করতে দেয়ার আগে আপনার ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি মাথায় রাখবেন। আমার এই কথাটা শুনতে একটু কঠিন বা আত্নকেন্দ্রীক টাইপের লাগলেও বর্তমান জগতে এটাকে “সচেতনতা” হিসেবেই নিতে হবে। আর না হলে সমস্যায় পড়লেও পড়তে পারেন। এখন থেকে ব্রাউজারে পাসওয়ার্ড সেভিংস-পিসি শেয়ারিং খুব সাবধানে করবেন। আরও কোন পরামর্শের জন্য কমেন্ট করুন, যথাসাধ্য উত্তর দেয়ার চেষ্টা করা হবে।

সবাইকে আগাম ঈদের শুভেচ্ছা… ঈদ মোবারক 🙂

আপডেট ২০১৪- অবশেষে এই নিরাপত্তা ত্রুটিটি সমাধান করেছে গুগল। এখন ক্রোমের সংরক্ষিত পাসওয়ার্ড দেখতে চাইলে কম্পিউটারের মাস্টার পাসওয়ার্ড সরবরাহ করতে হচ্ছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

2 Comments to গুগল ক্রোমের যে ভয়ংকর দিকটি আপনি হয়ত খেয়ালই করেননি….

Leave a Reply