ফেসবুক গ্রাফ সার্চ চূড়ান্ত সংস্করণ আসছে ৮ জুলাই

By -

facebook graph searchসোশ্যাল নেটওয়ার্কিং কোম্পানি ফেসবুক সাইটটিতে তথ্য অনুসন্ধান প্রক্রিয়া আরও সহজ এবং বাস্তব ভিত্তিক করে তোলার লক্ষ্যে “গ্রাফ সার্চ” টুল চালু করেছিল এ বছরের প্রথম দিকে। এতদিন ফিচারটি পরীক্ষামূলকভাবে চলে আসছিল। আর আজ ৮ জুলাই থেকে গ্রাফ সার্চের চূড়ান্ত ভার্সন লঞ্চ করা হচ্ছে।

ফেসবুকের নতুন এই সেবা ব্যবহার করে সাধারণ প্রশ্নোত্তর করার মতই সাইটটিতে থাকা বিশাল তথ্য সংগ্রহ থেকে প্রয়োজনীয় বিষয়বস্তু খুঁজে পাওয়া যাবে। যেমন ধরুন, আপনি জানতে চাচ্ছেন, আপনার কোন কোন বন্ধু বর্তমানে ঢাকায় আছেন (অর্থাৎ, যারা ফেসবুক প্রোফাইলে প্রেজেন্ট সিটি ঢাকা সেট করেছেন); এক্ষেত্রে ফেসবুকের পুরাতন সার্চ অপশন থেকেও কাঙ্ক্ষিত ফলাফল পেতে পারেন। কিন্তু আপনার যদি আরও বেশি গভীরের তথ্য দরকার হয় তাহলে সাধারণ সার্চে তা পাবেন না।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,260 other subscribers

উদাহরণস্বরূপ, আপনি আপনার এমন সব ফেসবুক বন্ধু খুঁজে পেতে চাচ্ছেন যারা ঢাকায় আছেন (প্রেজেন্ট এড্রেস), এবং তারা “বাংলাটেক২৪.কম” এর ফেসবুক পেজ লাইক করেছেন। এক্ষেত্রে ফেসবুকের বিল্ট-ইন সচরাচর সার্চ টুল কাজ করবে না। তখন গ্রাফ সার্চের মাধ্যমে সহজেই ফলাফল পেতে পারেন।

গ্রাফ সার্চের বেটা ভার্সন হয়ত অনেকেই ইতোমধ্যে পেয়েছেন (আমার ফেসবুক একাউন্টেও ফিচারটি চালু আছে); তবে আজ থেকে এর ফাইনাল ভার্সন কেবল যুক্তরাষ্ট্রেই পাওয়া যাবে এবং ভবিষ্যতে সেটি অন্যান্য দেশে পাওয়া যাবে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply