বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটারের মালিকানা আবারও চীনের!

By -

tianhe-2-jack-dongarraবিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপারকম্পিউটারের মালিকানার তালিকায় আবারও শীর্ষ স্থান দখল করে নিল চীন। দেশটির তিয়ানহে-২ সবচেয়ে দ্রুত সুপারকম্পিউটার হিসেবে যুক্তরাষ্ট্রের টাইটানকে পেছনে ফেলে শীর্ষে জায়গা করে নিয়েছে। এই নিয়ে পর পর তিনবার সুপার কম্পিউটারের মালিকানায় শীর্ষে আছে চীন।

তিয়ানহে-২ সুপারকম্পিউটারটি প্রতি সেকেন্ডে ৩৩.৮৬ পেটাফ্লপ গতিতে গাণিতিক হিসাব কষতে সক্ষম। চীনের সুপারকম্পিউটার তিয়ানহে-২ হচ্ছে একই দেশের তিয়ানহে-১-এর উত্তরসূরি। ২০১০ সালের নভেম্বরে বিশ্বের দ্রুততর সুপারকম্পিউটারের তালিকার শীর্ষে ছিল তিয়ানহে-১।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,264 other subscribers

বর্তমানে তিয়ানহে-২ চীনের সরকার কর্তৃক পরিচালিত ন্যাশনাল ইউনিভার্সিটি অব ডিফেন্স টেকনোলজিতে রয়েছে এবং এ বিশ্ববিদ্যালয় থেকেই এটি পরিচালিত হচ্ছে। এটি মূলত গবেষণা ও শিক্ষাবিষয়ক কাজেই ব্যবহার করা হয়।

টপ ৫০০ লিস্ট সারা বিশ্বব্যাপী সুপারকম্পিউটারের দক্ষতার ভিত্তিতে তালিকা তৈরির জন্য সুপরিচিত। ১৯৯৩ সাল থেকে জার্মানি থেকে এটি শুরু হয়। সর্বশেষ তালিকাটি টপ ৫০০ এর ৪৩তম প্রকাশনা।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply