বাংলাদেশ চালু করল বিশ্বের বৃহত্তম সরকারি ওয়েব পোর্টাল!

bangladesh dot gov dot bd২৩ জুন সোমবার বাংলাদেশের সকল ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, অধিদপ্তর ও মন্ত্রণালয়ের জন্য প্রায় ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে তৈরি জাতীয় তথ্য বাতায়নের (http://bangladesh.gov.bd) আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় পোর্টালটি উদ্বোধন করেন। অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে বাংলা ভাষায় তৈরি এই পোর্টালটি বিশ্বের বৃহত্তম সরকারি পোর্টাল।

এতে বাংলাদেশ সরকারের বিভিন্ন সেবাসমূহের তথ্য, সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের ওয়েবসাইটের ঠিকানা ও যোগাযোগের উপায় জানা যাবে।

বাংলাদেশ ডট গভ ডট বিডি (http://bangladesh.gov.bd) পোর্টালের মূল ক্যাটেগরিগুলো হচ্ছে, বাংলাদেশ সম্পর্কিত বিষয়, সেবাখাত, ব্যবসা-বাণিজ্য, আইন-বিধি, অর্জন, জেলা বাতায়ন ও ই-ডিরেক্টরি। সাইটটির ডানদিকের মেন্যুতে আছে পাসপোর্টের আবেদন, আয়কর নিবন্ধন, রেলওয়ে ই-টিকেটিং, ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র, শিক্ষক বাতায়ন, সরকারি ফরম, জাতীয় ই-তথ্যকোষ ও ই-স্বাস্থ্য সেবা।

আরও আছে ‘মানচিত্রে বাংলাদেশ’ সেকশন, যেখানে মানচিত্রে অবস্থান অনুযায়ী দেশের বিভাগসমূহের তথ্য জানা যাবে। এসব বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান, বিভাগীয় প্রশাসন, স্থানীয় সরকার, সরকারি অফিস ও অন্যান্য প্রতিষ্ঠানের ঠিকানাও পাওয়া যাবে এই পোর্টালের মাধ্যমে।

চমৎকার ও সুবিশাল এই পোর্টাল থেকে বাংলাদেশ সম্বন্ধে অনেক অনেক তথ্য জানা যাবে ঘরে বসেই। এক্ষুণি ভিজিট করুন http://bangladesh.gov.bd/

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *