এন্ড্রয়েড গেমিং কনসোল, স্মার্টওয়াচ এবং আরও নতুন কিছু আনছে গুগল

By -

android-gamesএন্ড্রয়েড নির্ভর গেমিং কনসোল এবং স্মার্টওয়াচ তৈরি করছে গুগল। ওয়াল স্ট্রিট জার্নালের এক সাম্প্রতিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। পত্রিকাটি আরও বলছে, গুগলের একটি উল্লেখযোগ্য ব্যর্থ প্রকল্প “নেক্সাস কিউ” এর বিকল্প/প্রতিস্থাপক ডিভাইস তৈরির ওপর কাজ করছে কোম্পানিটি। নিশ্চয়ই জানেন, নেক্সাস কিউ ছিল একটি মিডিয়া স্ট্রিমিং বিনোদনমূলক পণ্য যা এন্ড্রয়েড ৪ (আইসক্রিম স্যান্ডউইচ) অপারেটিং সিস্টেমে চলত। বর্তমানে গুগল প্লে স্টোরে নেক্সাস কিউ আর উপলভ্য নেই।

এ বছর শরতকালের মধ্যে কমপক্ষে একটি নতুন প্রোডাক্ট বাজারে ছাড়ার ব্যাপারে আশাবাদী মাউন্টেন ভিউ ভিত্তিক এই প্রতিষ্ঠান। গত কয়েক মাসে এন্ড্রয়েড নির্ভর গেমিং কনসোল “আওইয়া” এবং “গেমস্টিক” ভোক্তাবাজারে ভাল সাড়া ফেলতে সক্ষম হয়। আর ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যসূত্র বলছে, ভবিষ্যতে অ্যাপল তাদের টিভিতেও গেমস যুক্ত করতে পারে- এমন চিন্তাভাবনা থেকেই গেমিং কনসোল নির্মানে হাত দিয়েছে গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,261 other subscribers

স্মার্টওয়াচ থেকে কম্পিউটার পর্যন্ত বিভিন্ন ডিভাইসে চলবে এন্ড্রয়েড “কি লাইম পাই”

বর্তমানে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী ভার্সন ডেভলপমেন্টের কাজ করছে সার্চ জায়ান্ট। সফটওয়্যারটি অপেক্ষাকৃত কমদামী স্মার্টফোনের জন্য আরও বেশি উপযোগী হবে বলে জানা যাচ্ছে। এছাড়া উন্নয়নশীল দেশগুলোর বাজার ধরার লক্ষ্যে গুগল তাদের নিজস্ব ব্র্যান্ডের অধীনে সুলভ হ্যান্ডসেট বিক্রি করারও চিন্তাভাবনা করছে। এগুলো ফায়ারফক্স ওএস এবং নকিয়া আশা সিরিজের সাথে সরাসরি প্রতিযোগিতা করবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, গুগল এক্স ল্যাবে “পরবর্তী প্রজন্মের” এন্ড্রয়েড ডিভাইস উন্নয়নের ওপর কাজ চলছে, যা কিনা মটোরোলা নির্মিত হার্ডওয়্যারের চেয়ে ভিন্ন কিছু।

ওয়াল স্ট্রিট জার্নাল লিখছে, গুগলের হার্ডওয়্যার পার্টনার এইচপি এন্ড্রয়েডের পরবর্তী ভার্সন “কি লাইম পাই” চালিত ল্যাপটপ উৎপাদন করার প্রক্রিয়ায় আছে। এগুলো বাজারে উইন্ডোজ কম্পিউটারের প্রতিদ্বন্দ্বী হবে। অবশ্য, এইচপি ইতোমধ্যেই এন্ড্রয়েড ভিত্তিক ডেস্কটপ কম্পিউটিং মেশিন তৈরির ঘোষণা দিয়েছে।

সামনের দিনগুলোতে এন্ড্রয়েড নিয়ে অনেক বড় বড় পরিকল্পনা আছে গুগলের। চলুন দেখা যাক কতটা সফল হয় এই ওয়েব ফার্ম।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply