নকিয়া আনছে ‘স্মার্ট কার’ প্রযুক্তি

By -

nokia smart carস্মার্টফোন ছেড়ে দিয়ে এবার ‘স্মার্ট কার’ প্রযুক্তিতে বিনিয়োগ করছে নকিয়া। যানবাহনে ম্যাপিং ও নেভিগেশন সুবিধা বাড়াতে প্রায় ১০ কোটি ডলার ব্যয়ে গাড়ির জন্য স্মার্ট টেকনোলজি তৈরির উদ্যোগ নিয়েছে নকিয়া। নিজেদের মোবাইল বিভাগ মাইক্রোসফটের কাছে বিক্রি করার পরেই এ ধরনের সিদ্ধান্ত নিল ফিনিশ ফার্মটি।

এই বিনিয়োগের বিষয় নিয়ে নকিয়া গ্রোথ পার্টনার্স (এনজিপি) কাজ করছে। প্রোজেক্টটি বাস্তবায়ন হলে ম্যাপ দেখে যেমন গাড়ি চালানো যাবে, তেমনি আশপাশে থাকা গাড়ির ব্যাপারেও তথ্য জানা যাবে। আর এ সুবিধাটি যুক্ত হলে গাড়িটি ‘স্মার্ট গাড়ি’ হিসেবে পরিচিত হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,359 other subscribers

nokia smart car techএনজিপির সহযোগী পল অ্যাসেল জানান, ‘মূলত নিরাপদ, উন্নত প্রযুক্তি সুবিধাযুক্ত, বুদ্ধিমান ও সাশ্রয়ী যানবাহন সেবা দিতে আমরা কয়েক বছর ধরেই কাজ করে যাচ্ছি। আর সে উদ্যোগটি বাস্তবায়নের জন্যই এমন বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

অবশ্য, এ প্রযুক্তিটি নিয়ে নকিয়ার আগেই কাজ শুরু করেছে গুগল, অ্যাপল ও ইন্টেল। গাড়িতে অ্যান্ড্রয়েড যুক্ত করার বিষয়টি বেশ কিছুদিন আগেই প্রকাশ পেয়েছে। এছাড়া অ্যাপলের রয়েছে কারপ্লে, যা স্মার্ট কারের উদ্দেশ্যেই তৈরি। ইন্টারনেটযুক্ত গাড়ি নিয়ে ইন্টেলও কাজ করছে। আর এবার সেই তালিকায় যুক্ত হলো নকিয়া।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply