গ্যালাক্সি এস৮ ফোনের আইরিশ স্ক্যানার হ্যাকড!

By -

স্যামসাং গ্যালাক্সি এস৮ স্মার্টফোনের অন্যতম চমকপ্রদ ফিচার হচ্ছে এর আইরিশ স্ক্যানার, যার মাধ্যমে চোখ স্ক্যান করে আপনি ফোন লক বা আনলক করতে পারবেন। কোনো পাসওয়ার্ড দরকার নেই, এমনকি আঙুল রেখে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের জন্য অপেক্ষাও করতে হবেনা। শুধুমাত্র ফোনটির স্ক্রিনের দিকে তাকালেই ফোন আনলক হয়ে যাবে। কিন্তু সেই আইরিশ স্ক্যানারে যে নিরাপত্তা ঝুঁকি আছে, তা কে জানত?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,399 other subscribers

জার্মানির একটি হ্যাকার গ্রুপ, ক্যাওস কম্পিউটার ক্লাব স্যামসাং গ্যালাক্সি এস৮ ফোনের আইরিশ স্ক্যানার হ্যাক করে দেখিয়েছে। তারা এর ভিডিও ক্লিপও প্রকাশ করেছেন।

স্যামসাং গ্যালাক্সি এস৮ ফোনের চোখ স্ক্যানার সেন্সরকে বোকা বানিয়ে ফোনটিকে শুধুমাত্র চোখের ছবি দেখিয়ে আনলক করতে সক্ষম হয়েছেন হ্যাকার গ্রুপটির সদস্যরা।

যেভাবে হ্যাক করা হয়েছে গ্যালাক্সি এস৮ এর আইরিশ স্ক্যানার

গ্যালাক্সি এস৮ ফোনে একজন ব্যবহারকারীর চোখ স্ক্যান করে রেজিস্টার করা হয় যাতে ফোন লক/আনলকের জন্য তার আইরিশ স্ক্যানিং ব্যবহার করা যায়।

একটি ডিজিটাল ক্যামেরা দিয়ে ইনফ্রারেড নাইট-ভিশন মুডে সেই ব্যবহারকারীর মুখমণ্ডলের ছবি তোলা হয়।

এরপর ঐ ব্যবহারকারীর ছবিটি স্যামসাংয়ের তৈরি লেজার প্রিন্টার দিয়ে প্রিন্ট করা হয়।

ব্যবহারকারীর ঐ ছবিতে তার চোখের উপর কনটাক্ট লেন্স স্থাপন করে সে ছবিটি গ্যালাক্সি এস৮ ফোনের সামনে ১০-১৫ সেকেন্ড ধরে রাখলেই ফোনটি আনলক হয়ে যায়। কারণ ফোনের সিস্টেম তখন চোখের ছবি দেখেই মনে করে এ বুঝি সত্যি সত্যিই ব্যবহারকারীর চোখ। ছবিতে ওঠা আইরিশের অংশ আর তার উপর কনটাক্ট লেন্স থাকার কারণে গ্যালাক্সি এস৮ এর বায়োমেট্রিক সিস্টেম কার্যত নকল চোখ সনাক্ত করতে ব্যর্থ হয়।

অবশ্য ফোনের বায়োমেট্রিক স্ক্যানার হ্যাক করার ঘটনা এর আগেও বহুবার ঘটেছে।

ক্যাওস কম্পিউটার ক্লাব আইফোনের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও হ্যাক করেছিল। এতে তারা আঙ্গুলের ছবি তুলে সেই ছবি ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবহার করেছিল।

আপনি যদি অনেক আগে থেকেই আমাদের বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম সাইটের ভিজিটর হয়ে থাকেন, তাহলে হয়ত আপনার মনে আছে, অ্যাপলের আইফোন ৫এস বের হওয়ার মাত্র দুই দিনের মধ্যেই এর ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা ব্যবস্থা ‘টাচ আইডি’ এই হ্যাকার সংগঠনের সদস্যরাই বোকা বানিয়েছিলেন

এছাড়া জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ‘উরসুলা ফন ডে লায়েন’ এক সভায় ভাষণ দেয়ার সময় ক্যাওস কম্পিউটার ক্লাব হ্যাকার নেটওয়ার্কের সদস্য জ্যান ক্রিস্লার তার বিভিন্ন এঙ্গেলে তোলা কিছু নিকটবর্তী ছবি থেকে ফিঙ্গারপ্রিন্ট ক্লোন করেছিলেন। সেই ছবিগুলো স্ট্যান্ডার্ড ফটোগ্রাফি ক্যামেরা দ্বারাই নেয়া হয়েছিল।

তাহলে, নিরাপত্তা ব্যবস্থায় কি ‘শেষ কথা’ বলতে কিছুই নেই?

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply