স্মার্টফোনে সুন্দর সেলফি তোলার জন্য যে কৌশলগুলো আপনার জানা দরকার

By -

আপনি কি কখনো সেলফি তুলেছেন? সেলফি তোলার পর নিজের ছবির দিকে তাকিয়ে কি কখনো এমন মনে হয়েছে- ‘এ কে? এ তো আমার মত দেখতে নয়!’? সম্ভবত সমস্যাটি তৈরি করছে আপনার ফোনের সেলফি ক্যামেরার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। স্মার্টফোন ক্যামেরার ওয়াইড অ্যাঙ্গেল লেন্স তার বিষয়বস্তুকে আরো বিস্তৃত এবং কিছুটা কার্টুনাকৃতিতে উপস্থাপন করে। ফোনে সেলফি তোলার সময় অতি সহজ কিছু কৌশল অবলম্বন করেই আপনি নিজেকে কার্টুন বানানোর হাত থেকে রক্ষা করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,332 other subscribers

ছবিতে একদম হুবহু মুখমণ্ডল ফুটিয়ে তোলা খুব কঠিন। এবং স্মার্টফোন এই সমস্যাটি আরো বৃদ্ধি করেছে।

বিভিন্ন ফোকাল লেন্থের ক্যামেরা লেন্স বিভিন্নভাবে মুখমণ্ডল উপস্থাপন করতে পারে। ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা মুখমন্ডল কার্টুনাকারে এবং দীর্ঘ লেন্স ফ্লাট এবং সংকুচিত করে আপনার চেহারা প্রদর্শন করে। এ কারণে প্রফেশনাল ফটোগ্রাফাররা সাধারণত হেডশটের জন্য ৮৫ মিলিমিটার লেন্স ব্যবহার করে থাকেন যা প্রচলিত স্মার্টফোন ক্যামেরার লেন্সের থেকে অনেক বড়।

তবে আপনি স্মার্টফোন দিয়েও ভালো ছবি তুলতে পারেন। এজন্য আপনাকে ফ্রেম, ক্যামেরা লেন্সের কাজ ও ব্যবহার সম্বন্ধে একটু জেনে নিতে হবে। অপো এফ৩ প্লাস ফোনের এই সেলফি প্রোমো দেখতে পারেন।

সেলফি তোলার সময় খুব বেশি ক্লোজ শট না নিয়ে একটু পিছনের দিকে পিছিয়ে, আপনার মাথা ফ্রেমের মাঝ বরাবর নিয়ে আসুন। ক্যামেরা থেকে আপনার চিবুক/দাড়ি এবং কপাল সমদূরত্বে রাখুন। ফ্রেমের মধ্যস্থান ব্যতীত অন্যখানে, যেমন যেকোনো এক পাশে থাকা বস্তুর ছবি অতিরিক্ত সমতল এবং সঙ্কুচিত হয়ে ওঠে।

তাই সেলফি তোলার সময় সাবজেক্ট সর্বদা ফ্রেমের মাঝ বরাবর রাখবেন। এরপর সেলফিটি দেখুন! আপনার মুখশ্রী অন্যরা ঠিক যেরূপে দেখে আপনিও প্রায় তেমনই (বাস্তব) দেখতে পাবেন। বিউটিফাই ইফেক্ট ব্যবহার করলে আরও সুন্দর হওয়ার চান্স আছে!

আর হ্যাঁ, নিজের পেছনে সরাসরি আলোর উৎস না রাখলে সেলফিটি অন্ধকার হওয়ার হাত থেকে রক্ষা পাবে। সুতরাং চেষ্টা করুন, যাতে আলোর উৎস লেন্সের আড়ালে থাকে। হ্যাপি সেলফিয়িং ; )

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply