বন্ধ হয়ে যাচ্ছে এমপিথ্রি (MP3) ফরম্যাট

By -

ডিজিটাল অডিও প্রযুক্তির জগতে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছিল যে এমপিথ্রি (MP3) ফাইল ফরম্যাট, আনুষ্ঠানিকভাবে এখন সেটির বিদায় ঘন্টা বেজে গিয়েছে। এই ডিজিটাল অডিও কোডিং ফরম্যাট যে প্রতিষ্ঠান তৈরি করেছিল, তারা তাদের পেটেন্ট লাইসেন্স প্রোগ্রাম বন্ধের ঘোষণা দিয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,460 other subscribers

জার্মানির ফ্রনহোফার ইনস্টিটিউট, যাদের এমপি৩ সংক্রান্ত বেশ কিছু পেটেন্ট নিবন্ধন করা ছিল, সেই প্রতিষ্ঠান বলেছে এখন থেকে তারা আর এমপিথ্রি লাইসেন্স বিক্রি করবেনা। ফলে প্রযুক্তি ও মিডিয়া কোম্পানিগুলোও কার্যত এমপিথ্রি আর বেশিদিন ব্যবহার করতে পারবেনা।

এমপিথ্রি’র পরিবর্তে যে অডিও ফরম্যাট জনপ্রিয় হচ্ছে তার নাম এএসি (AAC) বা অ্যাডভান্সড অডিও কোডিং। এটি মোবাইল ভিডিও ও মিউজিক স্ট্রিমিং/ডাউনলোডে অডিওর জায়গায় ব্যবহৃত হচ্ছে। এমপিথ্রি’র চেয়ে কম বিটরেটে (সহজ কথায় কম সাইজে) অধিক মানসম্পন্ন অডিও প্রদানে সক্ষম এএসি।

বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান, যেমন অ্যাপল অনেক আগে থেকেই তাদের মিউজিক ডিভাইসে এমপিথ্রি’র পাশাপাশি এএসি সাপোর্ট দিয়ে আসছে।

এমপিথ্রি’র লাইসেন্সিং প্রোগ্রাম বন্ধ হয়ে গেলেও আপনি যেসব এমপিথ্রি ফাইল ডাউনলোড করে রেখেছেন সেগুলো আগের মতই চলতে থাকবে। এবং নিকট ভবিষ্যতে এমপিথ্রি কোথাও হারিয়ে যাচ্ছেনা। তবে ধীরে ধীরে এর জায়গা দখল করে নেবে এএসি (কিংবা অন্য কোনো স্ট্যান্ডার্ড, যদিও এএসির সম্ভাবনাই বেশি)। আর সেই সাথে বিভিন্ন মিডিয়া ও প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের ডিভাইস/ফাইল সাপোর্ট সিস্টেমে এমপিথ্রির ব্যবহার কমিয়ে আনবে, একথা চোখ বন্ধ করেই বলে দেয়া যায়।

যাইহোক, বিদায় এমপিথ্রি। একসাথে ভালো কিছু সময় কেটেছে ; )

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply