‘উইন্ডোজ ১০ এস’ এবং নতুন ‘সার্ফেস ল্যাপটপ’ আনছে মাইক্রোসফট

By -

নিউইয়র্কে মাইক্রোসফটের বহুল প্রতীক্ষিত এক ইভেন্টে আজ উইন্ডোজ ১০ এর বিশেষ সংস্করণ ‘উইন্ডোজ ১০ এস’ এবং নতুন ‘সার্ফেস ল্যাপটপ’ প্রকাশ করেছে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ এস অপারেটিং সিস্টেম মূলত কম ক্ষমতার পিসির জন্য ডেভেলপ করা হয়েছে যেটি সময়ের সাথে সাথে স্লো হবেনা। এই উইন্ডোজ ১০ এস এর নাম এতদিন ‘উইন্ডোজ ১০ ক্লাউড’ বলে গুজব প্রচলিত ছিল। আর উইন্ডোজ ১০ এস চালিত ল্যাপটপগুলোর নাম লোকমুখে ‘মাইক্রোসফট ক্লাউডবুক’ নামে পরিচিত ছিল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,357 other subscribers

উইন্ডোজ ১০ এস চালিত ল্যাপটপের দাম শুরু হবে ১৮৯ মার্কিন ডলার থেকে। এসব ল্যাপটপ মাইক্রোসফটের বিভিন্ন সহযোগী যেমন এসার, আসুস প্রভৃতি কোম্পানি তৈরি করবে। এগুলো মূলত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ছাত্রছাত্রীদের পড়াশোনার উপকরণ হিসেবে ব্যবহৃত হবে। উইন্ডোজ ১০ এস পিসিতে শুধুমাত্র উইন্ডোজ স্টোর থেকেই অ্যাপস ইনস্টল করা যাবে। উইন্ডোজ স্টোরের বাইরে থেকে এসব ল্যাপটপে কোনো অ্যাপ ইনস্টল করতে চাইলে উইন্ডোজ ১০ এর ফুল ভার্সন কিনে নিতে হবে।

মাইক্রোসফট আজ ১৮৯ ডলারের সুলভ উইন্ডোজ ১০ এস ল্যাপটপের পাশাপাশি নতুন ‘সার্ফেস ল্যাপটপ’ প্রকাশ করেছে। এগুলো গুগল ক্রোমবুক ল্যাপটপের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। সার্ফেস ল্যাপটপগুলো মাইক্রোসফট নিজে তৈরি করবে এবং মাইক্রোসফটের ব্র্যান্ডিং নিয়ে এগুলো বাজারে আসবে। সার্ফেস ল্যাপটপ উইন্ডোজ ১০ এস অপারেটিং সিস্টেমে চলবে। এটি একটি পুরোদস্তুর ল্যাপটপ, যার কিবোর্ড-মনিটর বিচ্ছিন্ন করা যাবেনা, যেমনটি আগের সার্ফেস পণ্যে ছিল।

মাইক্রোসফট সার্ফেস ল্যাপটপের স্পেসিফিকেশন

  • ১৩.৫ ইঞ্চি ১০৮০পি পিক্সেলসেন্স টাচস্ক্রিন ডিসপ্লে
  • ১টি ইউএসবি-এ পোর্ট
  • কোর আই৭ পর্যন্ত প্রসেসর
  • ১ টেরাবাইট পর্যন্ত এসএসডি হার্ড ড্রাইভ
  • ১৪.৫ ঘন্টা ব্যাটারি লাইফ
  • ডলবি প্রিমিয়াম অডিও
  • সার্ফেস ডায়াল ও সার্ফেস পেন সাপোর্ট

সার্ফেস ল্যাপটপের সর্বনিম্ন দাম হবে ৯৯৯ ডলার, যাতে ৪জিবি র‍্যাম, ১২৮জিবি এসএসডি স্টোরেজ এবং কোর আই৫ প্রসেসর থাকবে। র‍্যাম, স্টোরেজ, কালার ও প্রসেসর বিভিন্নভাবে বাছাই করা যাবে। সার্ফেস ল্যাপটপ বাজারে আসবে ১৫ জুন থেকে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply