নতুন রূপে নকিয়া এন্ড্রয়েড ফোন ও ট্যাবলেট আসছে!

By -

nokia-logo-34636 ..

নকিয়া ফোনের নাটকীয়তা যেনো কাটছেই না। হঠাত করে সিম্বিয়ানের বাজার পতন, এরপর উইন্ডোজ ফোন নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা, শেষ পর্যন্ত সেই চেষ্টাও ব্যর্থ হয়ে মাইক্রোসফটের কাছে বিক্রি হয়ে যাওয়া- এখানেই শেষ হয়ে যেতে পারত নকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোনের যাত্রা। কিন্তু এক সময়কার তুমুল জনপ্রিয় নকিয়া মোবাইল এত সহজে বিদায় নিচ্ছেনা। যদিও একসময় মনে হয়েছিল পৃথিবীতে হয়ত আর কোনোদিনই নকিয়া নামের কোনো স্মার্টফোন আসবেনা

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,114 other subscribers

এবার মাইক্রোসফট নিজেই নিজের ফিচার ফোন ডিভিশন (যা মূলত নকিয়ার কাছ থেকে কেনা) চীনা কোম্পানি এফআইএইচ ও ফিনল্যান্ডের কোম্পানি এইচএমডি গ্লোবালের কাছে বিক্রি করে দিচ্ছে। সেই সাথে মাইক্রোসফট তাদের দখলে থাকা নকিয়া ব্র্যান্ডনেমের অধিকারও চীনা প্রতিষ্ঠান ফক্সকনের সাবসিডিয়ারি (সহযোগী) এফআইএইচ মোবাইল ও এইচএমডি’র নিকট শর্তসাপেক্ষে হস্তান্তর করছে। ৩৫০ মিলিয়ন ডলারের এই কেনাবেচায় চীনা কনট্রাক্ট ম্যানুফ্যাকচারার ফক্সকন ও এইচএমডির মালিকানায় যাচ্ছে মাইক্রোসফটের ফিচার ফোন ডিভিশন, সাথে রয়েছে ভিয়েতনামে অবস্থিত একটি ফোন তৈরির কারখানা।

সেই সাথে মাইক্রোসফটের এন্ট্রি লেভেল ফোনের জন্য নকিয়া ব্র্যান্ড নামও পাবে এফআইএইচ ও এইচএমডি। অপরদিকে নকিয়ার সাথেও চুক্তি করে ফিনিশ কোম্পানিটির ব্র্যান্ড ও মেধাস্বত্ব ব্যবহার করবে কোম্পানিদুটি।

বাংলাটেক টোয়েন্টিফোর ডটকমের নিয়মিত পাঠক হয়ে থাকলে আপনি নিশ্চয়ই জানেন, অ্যাপল আইফোন তৈরি করে ফক্সকন, যা চুক্তির ভিত্তিতে অ্যাপল চীন থেকে ফক্সকনকে দিয়ে বানিয়ে নেয়।

এই বছরের দ্বিতীয়ার্ধের মধ্যেই এই মাইক্রোসফট-এফআইএইচ-এইচএমডি’র মধ্যে ডিল সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এরপর আবার বাজারে আসবে নকিয়া মোবাইল ডিভাইস। এগুলো মূলত এন্ড্রয়েড চালিত স্মার্টফোন ও ট্যাবলেট হবে। বিশ্বজুড়ে বাজার ধরার পরিকল্পনা নতুন এই টেলিকম জুটির।

তবে লুমিয়া ব্র্যান্ডনেম মাইক্রোসফটের অধীনেই থাকবে, এবং মাইক্রোসফট নিজে উইন্ডোজ ১০ ভিত্তিক স্মার্টফোন সাপোর্ট/বানানো অব্যাহত রাখবে।

 

নকিয়া ফোন বাজারে আসলে আপনি কি সেগুলো কিনবেন?

 

Comments

Leave a Reply