Advertisements

বিশ্বের সেরা ৬টি ক্যামেরা স্মার্টফোন

By -

galaxy s7 edge

বর্তমানে অনেক মডেলের স্মার্টফোন বাজারে রয়েছে যা দিয়ে বেশ ভাল মানের ছবি তোলা সম্ভব। ফোন কোম্পানিগুলো এখন পাল্লা দিয়ে মোবাইলের ক্যামেরা উন্নততর করছে কেননা এটি এখন স্মার্টফোনের অন্যতম প্রধান ফিচারে পরিণত হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,184 other subscribers

বাজারের এত সব ফোনের ভিড়ে আসলে কোন ফোনের ক্যামেরা ভাল এ নিয়ে অনেক তথ্যও বিভিন্ন গবেষক দল বের করছে। আজকে এই পোস্টে যে ফোনের ক্যামেরা গুলো র‍্যাঙ্ক করা হয়েছে তা আপনাদের সঠিক ক্যামেরা ফোন নির্বাচনে সহায়তা করবে।

এখানে মে ২০১৬ এর সমসাময়িক কালে টেক ইনসাইডারের তৈরি লিস্টে থাকা পৃথিবীর সবথেকে ভাল ৬টি ক্যামেরা ফোন নিয়ে আলোচনা করা হল।

 

৬। সনি এক্সপেরিয়া জেড৫

sony xperia z5

লিস্টের শুরুতেই বলছি ষষ্ঠ অবস্থানে থাকা ক্যামেরা ফোনটির কথা। এটি সনির ২০১৬ সালের ফ্লাগশিপ ফোন। এতে রয়েছে ২৩ মেগাপিক্সেল ক্যামেরা, ০.০৩ সেকেন্ড অটো ফোকাস। কিন্তু আসলে এটিকে তারা বিপ্লবী বললেও এটি বাস্তব পরীক্ষায় হতাশাজনক। মেগাপিক্সেল বাড়ালেই ক্যামেরা ভাল হয় এমন নয় বরং আরও খারাপও হতে পারে। কেননা সনি এতে মেগাপিক্সেল বাড়ালেও এর সেন্সর সাইজ বাড়ায়নি। ফলে এর স্বল্পক্ষমতার সেন্সর এই বিশাল আকারের মেগাপিক্সেলকে পূর্ণ রূপে প্রকাশ তো করতে পারেইনা বরং এর কোয়ালিটি খারাপ করে ফেলে।

এর ক্যামেরা লেন্সের অ্যাপারচার f/2.3। অ্যাপারচার এর এই হিসেবে f এর নিচে যে সংখ্যাটি থাকে সেটি যত বড় হয়, ক্যামেরার লেন্সে আলো প্রবেশের জায়গা তত ছোট হয়। অ্যাপারচার যত বড় হয়, ক্যামেরার লেন্সে তত বেশি আলো প্রবেশ করতে পারে, আর স্বল্প আলোতে ক্যামেরার ছবি তোলার পারফর্মেন্স তত ভাল হয়। এক্সপেরিয়া জেড৫ এর অ্যাপারচার f/2.3, অর্থাৎ এটির লো-লাইট পারফর্মেন্স এই লিস্টে থাকা অন্যান্য ফোনগুলোর তুলনায় খুব একটা ভালো না।

আর ০.০৩ সেকেন্ড অটো ফোকাস এর ব্যাপারে সনির যে কথা তাও বাস্তবে অনেকটাই ভুল বরং এর ধারে কাছেও নেই বলে টেক ইনসাইডারের পরীক্ষায় ধরা পড়েছে।

সনির এক্সপেরিয়া জেড৫ ফোনটি ফটোগ্রাফির জন্য অন্য যেকোনো পুরাতন ফোন থেকে ভাল তবে এখনকার কথা বলতে গেলে এর থেকে ভাল ফোন আছে।

 

৫। এলজি জি৫

lg g5

এলজি তাদের এ ফোনটিতে নতুন একটি ভাল আইডিয়া নিয়ে এসেছে আর তা হল প্রথমবারের মত একই সাথে দুটি ভিন্ন ফোকাল লেন্থ এর ক্যামেরা যা আপনাকে বিভিন্ন সেন্সর এর সহায়তায় ডিএসএলআর এর স্বাদ দিবে। আর এজন্য কনসেপ্ট এর দিক থেকে বলা যায় এলজি অনেক মেধাবী। তবে বাস্তবতা হল, তাদের কনসেপ্ট অতটা কাজে আসেনি, যতটা প্রত্যাশিত ছিল। ছবি তুলতে গিয়ে দেখা যায় এর পারফরমেন্স অন্যান্য ক্যামেরা ফোনের তুলনায় খুব আহামরি কিছু নয় এবং যখন এটি টেস্ট করা হয় তখন এর ক্যামপ্লাস ক্যামেরা অ্যাক্সেসরি কাজ করেনি। ক্যামপ্লাস অ্যাক্সেসরিতে একটি ফটোগ্রাফি ক্যামেরার মত ছবি তোলার বাটন, জুম করার হুইল প্রভৃতি থাকে যা ফোনের সাথে সংযুক্ত করে নিতে হয়। জি ৫ এর পেছনে দুটি ক্যামেরা লেন্স আছে, যার মূল লেন্সটির অ্যাপারচার f/1.8, যদিও এর পারফর্মেন্স প্রত্যাশানুযায়ী খুব একটা ভালোনা বলেই টেক ইনসাইডারের পরীক্ষার ফলাফল বলছে। তবে এই লিস্টে না থাকা অন্যান্য ফোনের চেয়ে এলজি জি৫ এর ক্যামেরা যথেষ্ট ভালো হওয়ার কথা।

 

৪। এইসটিসি ১০

htc 10

নতুন এ ফোনে আছে f/1.8 সাইজের এপারচার এবং ১২.১ মেগাপিক্সেল মানের ভাল ডায়নামিক সেন্সর। এর অটো ফোকাসও বেশ ভাল।

কিন্তু এর ডাইনামিক রেঞ্জ এই ফোন টিকে সব থেকে ভাল ফোন বলার জন্য যথেষ্ট নয়।

 

৩। হুয়াওয়েই পি৯

huawei p9

এই ফোনের ক্যামেরা হার্ডওয়্যার এর দিক থেকে অনেক হাই কোয়ালিটির কিন্তু একেবারে বৈপ্লবিক নয়। স্বল্প আলোর ক্ষেত্রে এর ক্যামেরা থেকে এইসটিসি ১০ ভাল।

তবে এটি যে জিনিসটি করতে পেরেছে তা হল এর পাশাপাশি বসানো ব্যাক ক্যামেরা দুটির সফল ব্যবহার। এলজি জি৫ এই ডুয়াল লেন্স ক্যামেরার ধারণা প্রথমে আনলেও তারা এর পারফরমেন্স দেখাতে পারেনি। কিন্তু হুয়াওয়েই পি৯ তাদের ডুয়াল ক্যামেরা ব্যবহার করে ছবিতে আরও বেশি ডেপথ, ডিএসএলআর লেভেলের ব্যাকগ্রাউন্ড মিমিক করা, শুটিং এর পর ফোকাস ঠিক করা ইত্যাদি জিনিস গুলোতে অনেক সফল।

 

 ২। আইফোন ৬ এস/৬ এস প্লাস/এসই

iphone 6s and 6s plus img

অ্যাপল আইফোনের ক্যামেরা একসময় সব থেকে ভাল ছবি তুলত। তবে এখন এর  f/2.2 অ্যাপারচার এর জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। যদিও এর দ্বারাই এক সময় অ্যাপল স্বল্প কনট্রাস্ট এর ছবি দিয়ে এক ধাপ এগিয়ে থাকত। এখন এই ফিচারটি অ্যাপলের জন্য কিছুটা বোঝা হয়ে গেছে কেননা এইসটিসি, স্যামসাং, এমনকি এলজির ক্যামেরা ফোনও ভালো মানের জাঁকালো রঙের ছবি তুলতে সক্ষম।

তবে অ্যাপলের জন্য সুখবর হল এর অসাধারণ ডাইনামিক রেঞ্জ, শার্পনেস, সিনেম্যাটিক টেক্সার এবং কিছু ডিপ ডিটেইল টেকনিকস যা এটিকে দ্বিতীয় অবস্থানে নিয়ে এসেছে।

 

১। স্যামসাং গ্যালাক্সি এস৭/এস৭ এজ

galaxy s7 edge

আপনি হয়তো প্রশ্ন তুলতে পারেন আসলেই এই ফোনটি স্মার্টফোন যুগের সবথেকে ভাল ফোন কিনা। কিন্তু এর ক্যামেরা নিয়ে কোনো প্রশ্ন নেই। ২০১৬ এর মে মাসের সমসাময়িক কালে এটি নিঃসন্দেহে সব থেকে ভাল ক্যামেরার ফোন বলে মতামত দিয়েছে টেক ইনসাইডার।

এর ১২ মেগাপিক্সেল লেন্স, সব থেকে ভাল ডায়নামিক রেঞ্জ, সব থেকে প্রশ্বস্ত f/1.7 অ্যাপারচার, ভাল টেক্সচার, কনট্রাস্ট এবুং দ্রুততম অটো ফোকাস এ ফোনটিকে সব স্মার্টফোন ক্যামেরার উপরে স্থান দিয়েছে। আপনি চাইলে এটা দিয়ে পানির নিচেও ছবি তুলতে পারবেন।

 

তো, আপনি কোনটা কিনছেন?

 

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply