Advertisements

উইন্ডোজ ৮ কি মাইক্রোসফটের ভুল ছিল?

By -

windows 8.1 upadate start menuচলতি বছরের মাইক্রোসফট বিল্ড ডেভলপার কনফারেন্সে ভবিষ্যতের উইন্ডোজ আপডেট স্ক্রিনশট প্রকাশ করেছে সফটওয়্যার জায়ান্ট। এগুলো দেখতে অনেকটা উইন্ডোজ সেভেনের মতই। এই আপডেটের মাধ্যমে উইন্ডোজে আবারও উইন্ডোজ ৭ স্টাইলের স্টার্ট মেন্যু ফিরে আসবে।

টাচস্ক্রিন টার্গেট করে তৈরি মর্ডান (মেট্রো) ইন্টারফেস মাইক্রোসফটের প্রত্যাশা পূরণে উল্লেখযোগ্য কোনো সাফল্য দেখাতে পারেনি। এসব সমস্যা সমাধান করতে উইন্ডোজ ৮.১ এর প্রথম আপডেটেই বেশ কিছু পরিবর্তন এনেছিল রেডমন্ড

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,181 other subscribers

উইন্ডোজ ৮ এর মূল পরিবর্তন ছিল এর মেট্রো স্টাইল ইন্টারফেস ও অ্যাপস। এর ওপর ভিত্তি করে নির্মিত বিশেষ সফটওয়্যার নিয়েই সাজান হয় উইন্ডোজ স্টোর। মাইক্রোসফট তাদের প্রায় সকল এপ্লিকেশনের মেট্রো ভার্সন (উইন্ডোজ ৮ স্টাইল) ডেভলপ করেছে যা টাচস্ক্রিনের জন্য অধিক উপযোগী। কিন্তু বেশিরভাগ ব্যবহারকারীরাই তাদের উইন্ডোজ ৮ পিসিতে সাধারণ কিবোর্ড-মাউস ভিত্তিক উইন্ডোজ সফটওয়্যার ব্যবহার করেন। তাই উইন্ডোজ প্ল্যাটফর্মের উপযোগীতা ধরে রাখার জন্যই মাইক্রোসফটের এই প্রচেষ্টা।

windows 8.1 upadate start screenএছাড়া উইন্ডোজ ৮ এর আরেকটি সমালোচিত বৈশিষ্ট্য- পাওয়ার বাটনের অবস্থান বিষয়েও সমাধান দিচ্ছে রেডমন্ড। উইন্ডোজ ৮.১ আপডেট-১ এর স্ক্রিনশট থেকে জানা যাচ্ছে, মাইক্রোসফট এবার পাওয়ার বাটনটি আরও সুবিধাজনক অবস্থানে নিয়ে আসছে। এর টাইলস ভিত্তিক স্টার্ট মেন্যুতে ইউজার প্রোফাইলের একদম ডানপাশে নতুন দুটি বাটন যোগ করা হয়েছে। এর একটি হচ্ছে সার্চ বাটন এবং অন্যটি পাওয়ার বা শাট ডাউন বাটন।

উইন্ডোজ ৮.১ এ এসেছে “বুট টু ডেস্কটপ” সুবিধা। অর্থাৎ, কম্পিউটার চালুর সাথে সাথে সরাসরি স্টার্ট স্ক্রিনে না গিয়ে সাধারণ ডেস্কটপেও চলে যেতে পারবেন। উইন্ডোজ এইটে এই ফিচারটি না থাকায় মাইক্রোসফটকে অনেক আলোচনা-সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল।

এছাড়া ইতোপূর্বে মেট্রো অ্যাপসের সাথে ট্রেডিশনাল উইন্ডোজ সফটওয়্যার ইন্টারফেসের যে বিভাজন ছিল সেখান থেকেও ফিরে আসছে মাইক্রোসফট। ফলে সাধারণ ডেস্কটপ মুডেও মেট্রো স্টাইল এপ্লিকেশন চালনা ও মিনিমাইজ করা সম্ভব হবে।

উইন্ডোজ ৮ এর ট্যাবলেট ভার্সন উইন্ডোজ আরটি নিয়েও খুব একটা সুবিধা করতে পারেনি রেডমন্ড। কোনো কোনো প্রযুক্তি বিশ্লেষক উইন্ডোজ আরটি’কে ব্যর্থ বলে অভিহিত করেছেন।

শেষ পর্যন্ত উইন্ডোজ ৮ এর বেশিরভাগ নতুন ফিচারে পরিবর্তন আনছে মাইক্রোসফট। উইন্ডোজ ৮.১ এর পরে ‘উইন্ডোজ ৮.১ আপডেট ওয়ান’ পর্যন্ত W8 এর মূল ডিজাইন থিম থেকে অনেকটাই সরে এসেছে প্রতিষ্ঠানটি।

ভবিষ্যৎ উইন্ডোজে স্টার্ট মেন্যুতে আরও বড় ধরণের রিডিজাইন থাকবে। এই পোস্টের একদম প্রথম ইমেজে সেই ছবিই দেয়া হয়েছে। এতদিন পরে আবার যদি উইন্ডোজ ৭ স্টাইলের দিকেই ফিরে যাওয়া হয়, তবে কি উইন্ডোজ ৮ এর প্রাথমিক পরিবর্তনগুলো মাইক্রোসফটের ভুল ছিল?

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply