ফেসবুকে ভুয়া খবর চেনার উপায়

By -

সম্প্রতি ফেসবুকের সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে ফেইক নিউজ বা ভুয়া খবর। আপনিও হয়ত দেখেছেন, কোনো কোনো নিউজ পোর্টাল ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে খবর প্রকাশ করেছিল যে, ট্রাম্পের বাড়ি বাংলাদেশের নোয়াখালী। আবার এরকম ফেইক নিউজও মাঝে মাঝে আসে যে অমুক সেলিব্রেটি অমুক ঘটনা ঘটিয়েছেন। এসব ভুয়া খবরের একমাত্র উদ্দেশ্য হচ্ছে পত্রিকার ভিজিটর বাড়ানো। কিন্তু এগুলো সমাজের জন্য ক্ষতিকর।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,261 other subscribers

অনেক সময় একটি ফেইক নিউজের কারণে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বড় ধরনের দ্বন্দ্বও সৃষ্টি হতে পারে। স্বয়ং ফেসবুক ভুয়া খবর খুঁজে পেতে এবং চিহ্নিত করতে কিছু পদক্ষেপ গ্রহণ করলেও এখনো এই সমস্যা রয়ে গেছে। ফেইক নিউজ চেনার জন্য ফেসবুক কিছু পরামর্শ দিয়েছে। সেসব পরামর্শ অনুযায়ী চলুন দেখে নিই ফেসবুকে ভুয়া খবর চেনার উপায়।

১। শিরোনাম

কোনো খবরের শিরোনাম বা হেডলাইন দেখলেই প্রথমে চিন্তা করতে হবে এটা ঘটার সম্ভাবনা আসলে কতটা। শিরোনাম সন্দেহজনক মনে হলে সেই খবরের ব্যাপারে সতর্ক হোন। ভুয়া খবর প্রায়ই অতিমাত্রায় চমকপ্রদ শিরোনামে হাজির হয়।

২। ওয়েবসাইট

খবরটি কোন ওয়েবসাইট থেকে আসছে, সেই সাইটের URL বা ঠিকানার দিকে গভীর দৃষ্টি দিন। একটি অপ্রতিষ্ঠিত বা নকলকারী সাইট ভুয়া খবরের সতর্কবার্তা লক্ষণ হতে পারে।

৩। খবরের সোর্স বা উৎস

কোনো খবর বিশ্বাস করার আগে নিশ্চিত হয়ে নিন যে সূত্রের দ্বারা আপনি সংবাদটি পাচ্ছেন সেটি প্রতিষ্ঠিত এবং বিশ্বস্ত উৎস কিনা। নিশ্চিত হতে উৎসের অ্যাবাউট চেক করতে পারেন। প্রতিষ্ঠিত পত্রিকাগুলো সাধারণত বিশ্বস্ত সূত্র থেকেই খবরের তথ্য সংগ্রহ করে থাকে।

৪। লেখার মান

অধিকাংশ ভুয়া খবরের উৎস প্রায়ই ভুল বানানরীতি ও ভুল ফরম্যাটে সংবাদ প্রকাশ করে।

৫। ক্লিকবেইট

ভিজিটর আকৃষ্ট করতে কখনো কখনো এরা যোগসূত্রবিহীন চিত্র ও ভিডিও ব্যবহার করে। এসব ক্ষেত্রে সতর্ক হোন।

৬। একাধিক সূত্রে যাচাই করুন

যদি অন্য কোনো সংবাদমাধ্যম একই সংবাদ প্রচার না করে তবে এতে ভুল থাকতে পারে। সুতরাং চমকপ্রদ কোনো খবর পেলে অন্যান্য সংবাদপত্র দেখে এর সম্ভাব্যতা যাচাই করুন।

৭। কৌতুক নয় তো?

কখনো কখনো মজার জন্য কিছু ফিচার প্রকাশিত হতে পারে, এগুলো থেকে মজা নেয়া যেতে পারে, তবে অবশ্যই জানতে হবে যে সেটা কৌতুক ছিল কিনা। যেটা পড়ছেন সেটা নিয়ে একটু চিন্তা করুন। শুধুমাত্র সেসব খবরই বিশ্বাস ও শেয়ার করুন যা আপনার কাছে বিশ্বাসযোগ্য মনে হবে।

আশা করি এই পোস্টটি আপনার নিত্যদিনের সোশ্যাল মিডিয়া ব্যবহারে কাজে লাগবে। আপনার কোনো পরামর্শ থাকলে কমেন্টে জানানোর আমন্ত্রণ রইল।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply