লক্ষ লক্ষ পুরাতন আইফোন ব্যবহারকারীর জন্য দুঃসংবাদ

By -

এন্ড্রয়েড ও আইওএসের মধ্যে মোটা দাগে একটি পার্থক্য আছে, যেটি হচ্ছে এদের আপডেট নীতি। অ্যাপল নিয়মিত বিরতিতে আইওএস আপডেট করে থাকে, এবং মোটামুটি স্বরণকালের সকল আইফোন মডেল এই আপডেট পেয়ে থাকে। কিন্তু এন্ড্রয়েডের ক্ষেত্রে আপডেট প্রক্রিয়া খুবই জটিল। প্রথমে গুগল নিজে আপডেট দেবে, এরপর এন্ড্রয়েড ডিভাইস নির্মাতারা সেটা নিজেদের ডিভাইসের জন্য কাস্টমাইজ করবে। অ্যাপলের ক্ষেত্রে এই দীর্ঘসূত্রিতা নেই। অ্যাপল আইওএস আপডেট দিলে সরাসরি তা ডিভাইস মালিকদের হাতে চলে যায়। কিন্তু এই আইওএস আপডেট নিয়ে এখন যে তথ্যটি জানবেন, সেটা আপনার জন্য খুব বেশি সুখকর নাও হতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,253 other subscribers

ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আইওএস ১০.৩.২ ভার্সন থেকে বেশ কয়েকটি মডেলের আইফোনের জন্য আইওএস আপডেট সাপোর্ট বন্ধ হয়ে যাবে। অর্থাৎ, আইওএস ১০.৩.২ ভার্সন সকল আইফোনের জন্য রিলিজ করবেনা অ্যাপল।

এর ফলে, আইফোন ৫ এবং আইফোন ৫সি ব্যবহারকারীরা আর কোনোদিন আইওএস আপডেট পাবেন না। এর মূল কারণ হচ্ছে, আইফোন ৫ এবং ৫সি তৈরি হয়েছে ৩২-বিট প্রসেসরের ওপর ভিত্তি করে। অপর দিকে আইফোন ৫এস এর ৬৪-বিট প্রসেসর থাকার কারণে এই মডেলটি আইওএস ১০.৩.২ আপডেট পাবে।

এর আগে অ্যাপল একই সাথে ৩২-বিট ও ৬৪-বিট উভয় প্রকার ডিভাইসেই আইওএস আপডেট সরবরাহ করেছে। কিন্তু ফোর্বসের সূত্র যদি সত্যি হয়, তাহলে আপনার পুরাতন আইফোন ৫ ও ৫সি নিয়ে চিন্তিত ও দুঃখিত হওয়ার সময় আসছে।

এর আগে আইওএস ১০.০ রিলিজ দেয়ার সময় অ্যাপল আইফোন ৪এস এর সাপোর্ট বন্ধ করে দিয়েছিল। অর্থাৎ আইওএস ১০ শুধুমাত্র আইফোন ৪এস এর পরবর্তী আইফোনগুলোতেই এসেছে। আর এখন এই ছাঁটাইয়ের তালিকায় পড়ল আইফোন ৫ এবং ৫সি।

আইফোন ৫এস এবং ৫সি একত্রে বাজারে এসেছিল ২০১৩ সালে। আপনি যদি বহু দিন ধরে আমাদের এই সাইটটির পাঠক হয়ে থাকেন, তাহলে আইফোন ৫এস এবং ৫সি সংক্রান্ত আমার সেই পোস্টটি হয়ত পড়ে থাকবেন

অবশ্য, এটা মোটেই আশ্চর্যের কোনো খবর না। আইফোন ৫ বাজারে এসেছিল ২০১২ সালে। এখন ২০১৭ চলছে। এই সময়ে এসে আধুনিক প্রযুক্তির সাথে ২০১২-১৩ সালের ফোনের হার্ডওয়্যার তাল মিলিয়ে নাও চলতে পারে। সেক্ষেত্রে অ্যাপল সেগুলোর জন্য আর রিসোর্স খরচ না করলেও তাদের দোষ দেয়া যাবেনা। যেখানে গুগল নিজেই তাদের এন্ড্রয়েড ভিত্তিক পিক্সেল ফোনের জন্য ২ বছর পর্যন্ত সফটওয়্যার আপডেট দেয়ার নিশ্চয়তা দেয়

পিক্সেল ও পিক্সেল এক্সএল ফোনের সফটওয়্যার আপডেট ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত নিশ্চিতভাবে দেবে বলে কথা দিচ্ছে গুগল। সুতরাং আইফোন ৫ ও ৫সি এর জন্য সময়টা ভালোই দিয়েছে অ্যাপল!

আপনার কি আইফোন ৫ অথবা ৫সি আছে? আপনি এখন কী ভাবছেন?

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply