এক্ষুণি ডাউনলোড করুন উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট!

By -

উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট পর্যায়ক্রমে সিস্টেম চেকের মাধ্যমে রিলিজ হতে শুরু করবে ১১ই এপ্রিল। তবে আপনি চাইলে মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে এক্ষুণি উইন্ডোজ ১০ এর এই চমৎকার ফিচার সমৃদ্ধ আপডেট আইএসও ফাইল ডাউনলোড করতে পারেন। আর অপেক্ষা নয়, প্রয়োজনীয় অনেক ফিচার সমৃদ্ধ উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট ডাউনলোড করে নিন এক্ষুণি। কীভাবে উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট আইএসও ফাইল ডাউনলোড করবেন, তা জানতে এই পোস্টটি পুরোটা পড়ুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,357 other subscribers

আপনি চাইলে আপনার বর্তমান উইন্ডোজ ১০ কম্পিউটারেই উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট ইনস্টল করতে পারেন। এজন্য পিসি চালু থাকা অবস্থায় উইন্ডোজ আপডেটার সফটওয়্যার রান করে আপডেট ফাইল ডাউনলোড ও ইনস্টল করতে হবে। এক্ষেত্রে আপনার পিসিতে এখন যেসব সফটওয়্যার ইনস্টল করা আছে, সেগুলো ইনস্টল করাই থাকবে, অর্থাৎ আপনার কোনো অ্যাপ কিংবা ফাইল হারাবেনা। অথবা আপনি চাইলে উইন্ডোজ ১০ এর লেটেস্ট ভার্সনের আইএসও ডাউনলোড করেও পিসিতে নতুনভাবে ইনস্টল করতে পারেন।

সরাসরি আপডেট

আপনি যদি উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে এই লিংকটি ভিজিট করলে মাইক্রোসফটের ওয়েবসাইট আপনাকে বলবে যে, “We noticed you are running Windows 10. If you are looking to update to the latest version, click Update now”- অর্থাৎ আপনার পিসিতে উইন্ডোজ ১০ চলছে, এবং এটি লেটেস্ট ভার্সনে আপডেট করা যাবে।

এজন্য ঐ পেইজে থাকা নীল রঙের ‘Update now’ বাটনে ক্লিক করুন। এতে সাড়ে ৬ মেগাবাইট সাইজের উইন্ডোজ ১০ আপডেট অ্যাসিস্ট্যান্ট অ্যাপ ডাউনলোড হবে। এরপর এই সফটওয়্যার রান করলে এটি আপনার পিসির কনফিগারেশন চেক করবে ও আপডেটের জন্য উপযোগিতা পরীক্ষা করবে। তারপর ‘আপডেট নাউ’ বাটন আসবে। সেটিতে ক্লিক করলে আপডেট ডাউনলোড শুরু হবে এবং কম্পিউটার রিস্টার্ট নিয়ে আপডেট ইনস্টল হবে।

আইএসও ডাউনলোড

উইন্ডোজ ১০ এর ক্রিয়েটরস আপডেটযুক্ত আইএসও ফাইল ডাউনলোড করে আইএসও ফাইলটি ডিভিডি কিংবা পেনড্রাইভে বুটেবল করে নিয়ে কম্পিউটারে উইন্ডোজ ১০ এর লেটেস্ট ভার্সন নতুনভাবে ইনস্টল করতে পারেন।

আপনি যদি উইন্ডোজ ১০ কম্পিউটার ব্যবহার করেন, তাহলে এই লিংক থেকে মিডিয়া ক্রিয়েশন টুল (১৭.৫ মেগাবাইট) ডাউনলোড করে সেটি রান করে সেখান থেকে বিভিন্ন অপশন বাছাই করে আইএসও ফাইল ডাউনলোড করতে পারেন।

অথবা আপনি উইন্ডোজ ১০ ছাড়া অন্য কোনো অপারেটিং সিস্টেম থেকে এই লিংক ভিজিট করলে সেখানে সরাসরি উইন্ডোজ ১০ আইএসও ফাইল ডাউনলোড করতে পারবেন। বর্তমানে উইন্ডোজ ১০ পিসি থেকে সরাসরি আইএসও ডাউনলোড করার সুযোগ দিচ্ছেনা মাইক্রোসফট।

তবে আমি অ্যাপলের ম্যাক কম্পিউটার ও এন্ড্রয়েড ফোন থেকে এই লিংক ভিজিট করে সরাসরি আইএসও ফাইল ডাউনলোডের অপশন পেয়েছি। সেখানে পেজটির নিচের দিকে ‘সিলেক্ট এডিশন’ ড্রপডাউন বাটনে ক্লিক করে ‘উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট’ অপশনের অধীনে থাকা ‘উইন্ডোজ ১০’ সিলেক্ট করতে হবে। এরপর ড্রপডাউন বাটনের নিচে থাকা ‘কনফার্ম’ বাটন ক্লিক করলে পরের পেইজে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করতে হবে।

এক্ষেত্রে ‘ইংলিশ ইন্টারন্যাশনাল’ ল্যাঙ্গুয়েজ বাছাই করতে পারেন। ল্যাঙ্গুয়েজ ‘কনফার্ম’ করার পর যে পেজটি আসবে সেখানে আপনি ৩২বিট কিংবা ৬৪ বিট (আপনার টার্গেট পিসির কনফিগারেশন অনুযায়ী যেটা দরকার) সংস্করণের উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেটযুক্ত সম্পূর্ণ অপারটিং সিস্টেমটি ডাউনলোড করে নিতে পারেন। এরপর এটি বুটেবল করে আপনার পিসিতে ইনস্টল করতে পারবেন।

আইএসও ফাইল ডিভিডিতে রাইট না করে পেনড্রাইভে বুটেবল করাই সহজ ও দ্রুততর উপায়। রাফাস নামের একটি ছোট্ট সফটওয়্যার দ্বারা পেনড্রাইভে আইএসও ফাইল বুটেবল করে রাইট করা যায়। এই লিংক থেকে রাফাস ডাউনলোড করে নিন। কীভাবে পেনড্রাইভ বুটেবল করবেন তা রাফাস রান করলেই বুঝবেন, এটা অনেক সহজ। অবশ্য আমি এই পেনড্রাইভ বুটেবল করার পদ্ধতিটা নিয়ে একটা ইংলিশ টিউটোরিয়াল লিখেছিলাম অনেকদিন আগে। আপনি চাইলে সেটা এখানে পড়তে পারেন

উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেটে যেসব নতুন ফিচার আসছে তা জানতে আমার এই পোস্টটি পড়ুন। উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট কেমন লাগলো তা এখানে কমেন্টে জানাতে ভুলবেন না যেনো!

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply