Advertisements

বায়োমেট্রিক সিম নিবন্ধন চলবেঃ হাই কোর্টের রায়

By -

A_simcard_mb_ubt324

বাংলাদেশে আঙুলের ছাপ নিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম নিবন্ধনের যে প্রক্রিয়া চলছে, তার বৈধতা দিয়েছে হাই কোর্ট। সুতরাং আপনি যদি এতদিন হাই কোর্টের রায়ের জন্য অপেক্ষা করে সিমের বায়োমেট্রিক নিবন্ধন না করে থাকেন, তাহলে আপনার সেই অপেক্ষার প্রহর এখন কেটে গেছে। যেহেতু প্রক্রিয়াটি হাই কোর্টের রায়ে বৈধতা পেয়েছে, তাই আপনি সিম নিবন্ধন না করালে নির্দিষ্ট সময়ের পর সংযোগটি বন্ধ হয়ে যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,148 other subscribers

নিশ্চয়ই জানেন, বায়োমেট্রিক ডেটার সাহায্যে দেশে যে সিম কার্ড নিবন্ধন কার্যক্রম চলছে তার বৈধতা চ্যালেঞ্জ করে গত ৯ মার্চ এক আইনজীবী হাই কোর্টে রিট আবেদন করেছিলেন। আজ ১২ এপ্রিল সেই রিট আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি হল।

দেশের শীর্ষস্থানীয় একটি সংবাদ মাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম লিখছে, বিটিআরসির কৌঁসুলি ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা জানিয়েছেন, “বায়েমোট্রিক পদ্ধতির ব্যাপারে বিটিআরসি অপরারেটরদের যেসব নির্দেশনা দিয়েছে- সেগুলো যেন অক্ষরে অক্ষরে পালন করা হয়। আর জাতীয় পরিচয়পত্র যেখানে আছে, সেখানে প্রয়োজনে শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে আঙুলের ছাপ যেন সংরক্ষণ করা হয়।”

এই রায়ের পর আঙুলের ছাপ নিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কার্যক্রম বৈধতা পেল।

সিম নিবন্ধনের সময় নেওয়া গ্রাহকের আঙুলের ছাপের অপব্যবহার করলে মোবাইল অপারেটকে ৩০০ কোটি টাকা পর্যন্ত জরিমানা করবে বাংলাদেশ সরকার।

বর্তমানে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের ঘোষিত শেষ সময় হচ্ছে ৩০ এপ্রিল।

 

বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ দিয়ে সিম নিবন্ধনের নিয়ম এই পোস্টে দেখুন

 

Advertisements

Comments

Leave a Reply