হ্যাক হয়েছে ইলেকট্রনিক আর্টসের গেমস স্টোর “অরিজিন”

OriginsEA_logoবিশ্বখ্যাত ভিডিও গেমস নির্মাতা ইলেকট্রনিক আর্টসের (ইএ) অনলাইন গেমস স্টোর “অরিজিন” হ্যাকিংয়ের শিকার হয়েছে। সেবাটির যে ১০ মিলিয়ন গ্রাহক ছিল বলে ধারণা করা হত, তাদের সবার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা এখন ঝুঁকির মধ্যে।

সাম্প্রতিক এই আক্রমণের আরেকটি ভয়ানক দিক হচ্ছে, এটি সাইটের প্রায় সমস্ত গেমসের লিংক ম্যালিসিয়াস সফটওয়্যার ফোল্ডার/ সার্ভারে রিডাইরেক্ট করে দিয়েছে ফলে গেম ভেবে কেউ এতে ক্লিক করলে তিনিও হ্যাকড হতে পারেন বলে গবেষকরা সাবধান করে দিয়েছেন।

অরিজিন স্টোরে যে প্রক্রিয়ায় ব্যবহারকারী এবং সার্ভারের মধ্যে সফটওয়্যার ডাউনলোড ও ইনস্টলের সময় লিংক সমূহ আদান-প্রদান হয় সেই সিস্টেমে ইতোমধ্যেই ত্রুটি ধরা পরেছে। তবে হ্যাকাররা ঠিক কোন লুপহোল থেকে আক্রমণ করেছে সেটি এখনও পরিষ্কার নয়। পুরো বিষয়টির তদন্ত শুরু করেছে ইএ।

আগেই হয়ত জেনে থাকবেন, ২০১১ সালে চালু হওয়া “ইএ পাওয়ারড অরিজিন” স্টোর মূলত একটি ডিস্ট্রিবিউশন সিস্টেম যা ব্যবহার করে ক্রেতারা অনলাইনে ভিডিও গেমস কিনতে এবং সেগুলো সম্বন্ধে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে পারেন।

অরিজিনের শুরু থেকেই এর সেবায় প্রযুক্তিগত ত্রুটি ধরা পরে। স্টোরটির সার্ভারে একটানা বেশ কয়েকবার ভুল ক্রেডিনশিয়াল প্রবেশ করালে সিস্টেমে কোন প্রকার ব্লক বা ভেরিফিকেশন পদ্ধতি সক্রিয় হওয়ার অপশন না থাকায় এই দুর্ঘটনাটি অনেকটা সহজেই সঙ্ঘটিত হয়েছে বলে দাবি করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সাম্প্রতিক ঐ আক্রমণ আসলে কি কারনে হয়েছে সে বিষয়ে অনুসন্ধানের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইলেকট্রনিক আর্টস।

ঘটনা যাই হোকনা কেন নিরাপত্তার খাতিরে অরিজিন একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে নিয়ে আপাতত সার্ভিসটি ব্যবহার না করাই ভাল। কী বলেন?

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *