টাইজেন অপারেটিং সিস্টেম চালিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন আনছে স্যামসাং

By -

tizen-os-previewদক্ষিণ কোরীয় প্রযুক্তি কোম্পানি স্যামসাং চলতি বছরের আগস্ট অথবা সেপ্টেম্বর মাসে “টাইজেন” অপারেটিং সিস্টেম চালিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আনবে। প্রতিষ্ঠানটির মোবাইল বিভাগের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট লি ইয়ং সম্প্রতি ব্লুমবার্গের সাথে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানিয়েছেন। যদিও ২০১৩ সালে স্যামসাং কর্তৃক বেশ কয়েকটি টাইজেন ডিভাইস রিলিজ দেয়ার কথা শোনা যাচ্ছিল, তবে মিঃ লি শুধুমাত্র একটি হ্যান্ডসেটের কথাই উল্লখে করেছেন।

তিনি আরও বলেন, এই বছর স্যামসাং থেকে কমপক্ষে তিনটি প্রিমিয়াম স্মার্টফোন মুক্তি পাবে এবং সেগুলোর মধ্যে একটি হবে টাইজেন ভিত্তিক- আর সেটিই “সর্বোত্তম বৈশিষ্ট সমৃদ্ধ সবচেয়ে ভাল পণ্য”।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,399 other subscribers

এখন পর্যন্ত বিশ্বের কোথাও কোন টাইজেন ওএস চালিত ডিভাইস বিক্রি হয়নি। এই অপারেটিং সিস্টেম ভিত্তিক প্রথম গেজেট ব্যবহারকারী হাজার হাজার এপ্লিকেশনের মধ্য থেকে নিজের দরকারী সফটওয়্যার খুঁজে নিতে পারবেন বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়ার টাইজেন অ্যাসোসিয়েশন অফিসিয়াল চেজ পেরিন। মিঃ পেরিন আরও বলেন, “অন্যান্য মোবাইল অপারেটিং সিস্টেমগুলোর মধ্যে এন্ড্রয়েড কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। ওপেন সোর্স সফটওয়্যার প্ল্যাটফর্ম হিসেবে টাইজেন বহুবিধ ডিভাইসের জন্য সহজে ডেভলপ করার কথা ভেবেই ডিজাইন করা হয়েছে।”

বাডা এবং মিগোর পরে লিনাক্স ভিত্তিক ওপেন সোর্স মোবাইল ওএস টাইজেনের পেছনে রয়েছে লিনাক্স ফাউন্ডেশন, স্যামসাং, ইনটেল এবং টাইজেন কমিউনিটি।

সুতরাং বুঝতেই পারছেন, গুগলের মত স্যামসাংও চাচ্ছে “নিজের” একটি অপারেটিং সিস্টেম যা তাদের ইতোমধ্যে প্রতিষ্ঠিত হওয়া ভাবমূর্তির ওপর ভর করে এগিয়ে যাবে। গুগল কর্তৃক হার্ডওয়্যার নির্মাতা মটোরোলা মবিলিটি কিনে নেওয়ায় এন্ড্রয়েড ওইএম পার্টনার হিসেবে স্যামসাং যে কিছুটা হলেও বিচলিত বোধ করছে টাইজেন প্রোজেক্ট তারই প্রমাণ।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

5 Comments to টাইজেন অপারেটিং সিস্টেম চালিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন আনছে স্যামসাং

Leave a Reply