থ্রিজি পেটেন্ট যুদ্ধঃ যুক্তরাজ্যে অ্যাপলের কাছে স্যামসাংয়ের পরাজয়

By -

apple_2319806bদক্ষিণ কোরীয় ইলেকট্রনিকস পণ্য নির্মাতা স্যামসাং থ্রিজি প্রযুক্তি নিয়ে প্রতিযোগী অ্যাপলের সাথে আইনী লড়াইয়ে সম্প্রতি হেরে গিয়েছে। এক সপ্তাহের মাথায় মার্কিন প্রতিষ্ঠানটির কাছে স্যামসাংয়ের দ্বিতীয় পরাজয় এটি। মাত্র কয়েক দিন আগেই জাপানে আইফোনের পেটেন্ট লঙ্ঘনজনিত মামলায় হেরে যায় গ্যালাক্সি ডিভাইস প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

জাপানে অ্যাপল স্মার্টফোনের বিরুদ্ধে থ্রিজি টেকনোলজির লাইসেন্সবিহীন ব্যবহারের অভিযোগে হ্যান্ডসেটগুলো বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের আবেদন করেছিল স্যামসাং।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,213 other subscribers

যুক্তরাজ্যেও একই অভিযোগ তুললে সুবিধা করতে পারেনি কোরিয়ান কোম্পানিটি। বিশ্বজুড়ে আইফোন নির্মাতার বিরুদ্ধে কয়েক ডজন মামলা করেছে স্যামসাং। কিন্তু সেগুলোর মধ্যে মাত্র কয়েকটিতে (মূলত তিনটি) জয় পায় গ্যালাক্সি নির্মাতা।

স্মার্ট কম্পিউটিং জগতে নেতৃত্বদানকারী দুই কোম্পানি অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে আইনী লড়াই শুরু হয় ২০১১ সালে। তখন অ্যাপল তাদের মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। বর্তমানে উভয় কোম্পানি ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ইতালি, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশে আইনী লড়াই চালিয়ে যাচ্ছে।

রায় সম্পর্কিত এক স্টেটমেন্টে স্যামসাং বলেছে তারা কোর্টের সিদ্ধান্তে বিব্রত হয়েছে এবং পরবর্তীতে আপিল করবে কিনা সেটি ভেবে দেখবে। কয়েক দশক ধরে প্রতিষ্ঠানটি মোবাইল ইন্ডাস্ট্রিতে যে উদ্ভাবন এবং উন্নয়ন সাধন করেছে সেগুলো তাদের পণ্যে প্রতিফলিত হচ্ছে বলেও স্টেটমেন্টে উল্লেখ আছে।

অবশ্য উক্ত রায় বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হয়নি অ্যাপল।

সম্প্রতি আপল-স্যামসাং এর মধ্যকার ঐতিহাসিক পেটেন্ট ট্রায়ালে স্যামসাংয়ের বিরুদ্ধে আরোপিত ১ বিলিয়ন ডলারের বেশি জরিমানা প্রায় ৪০+ শতাংশ কমানো হয়েছে। ভবিষ্যতে এই পরিমাণে আরও পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply