নতুন ‘এন্ড্রয়েড ও’ ডেভলপার প্রিভিউ লঞ্চ করল গুগল

By -

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পরবর্তী ভার্সন এন্ড্রয়েড ও এর ডেভলপার প্রিভিউ লঞ্চ করেছে গুগল। এর মধ্য দিয়ে এন্ড্রয়েডের নতুন সংস্করণ (৮) রিলিজ দেয়ার বড় একটি ধাপ অতিক্রম করল ওয়েব জায়ান্ট। যদিও ‘এন্ড্রয়েড ও’ এর চূড়ান্ত সংস্করণ মুক্তি পাবে এই বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর), তবে ডেভলপাররা এখনই এই পরীক্ষামূলক এন্ড্রয়েড ‘ও’ ভার্সন নিয়ে নিজেদের অ্যাপ ও সার্ভিস ভবিষ্যৎ আপগ্রেডের জন্য উপযোগী করে তুলতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,332 other subscribers

সবসময়ের মত গুগল নতুন সংস্করণের এন্ড্রয়েড প্রথমে ডেভেলপারদের ব্যবহার করতে দিচ্ছে যাতে তারা এই ওএস এবং ডিজাইনের সাথে সামঞ্জস্যপূর্ণ  অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন। এন্ড্রয়েড ফ্যানরাও চাইলে এর মজা নিতে পারছেন ডেভলপার প্রিভিউর মাধ্যমে; যাতে তারা বুঝতে পারবেন গুগল এতে নতুন কী কী ফিচার আনতে যাচ্ছে।

তবে যেহেতু এটা প্রিভিউ ভার্সন তাই এর স্ট্যাবিলিটি ভালোনা, বিভিন্ন সমস্যায় পড়তে পারেন। তাই সাধারণ ব্যবহারকারীদের স্ট্যাবল সংস্করণ পর্যন্ত অপেক্ষা করা উচিত হবে।

অ্যান্ড্রয়েড O,  বর্তমানে যে অবস্থায় আছে তাতে চোখে পড়ার মত খুব বেশি ফিচার নেই বললেই চলে। পূর্ববর্তী অন্যান্য ডেভলপার প্রিভিউর মতই কিছু নতুন ফিচারের হালকা স্বাদ পাওয়া যাবে এখানে। পরবর্তী বিল্ডে আরো ফিচার যুক্ত হতে পারে।

এখানে দেখে নিন ‘অ্যান্ড্রয়েড ও ডেভলপার প্রিভিউ’য়ের উল্লেখযোগ্য কিছু ফিচার।

ব্যাকগ্রাউন্ড লিমিট

এই ফিচারটি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা এপ্লিকেশনগুলোর উপর কাজ করবে-বিশেষত ব্যাকগ্রাউন্ড সার্ভিসের নিয়মানুসারে এবং লোকেশন সার্ভিস ব্যবহারের ক্ষেত্রে। এই পরিবর্তন ডেভলপারদের এমন অ্যাপ্লিকেশন তৈরি করার দিকে নিয়ে যাচ্ছে যাতে ফোনের পারফরমেন্স বৃদ্ধি পাবে এবং ব্যাটারির উপর কম চাপ পড়বে।

নোটিফিকেশন

অ্যান্ড্রয়েড O ভার্সনে, ব্যবহারকারী কোন অ্যাপ থেকে কোন ধরনের নোটিফিকেশন আসবে তা ইচ্ছামত পরিচালনা করতে পারবেন। যেমন আপনি চাইলে ফেসবুকের ম্যানশন নোটিফিকেশন চালু রেখে কমেন্ট নোটিফিকেশনগুলো বন্ধ করে রাখতে পারবেন। এক অ্যাপ্লিকেশনের সকল প্রকার নোটিফিকেশন একবারে নিয়ন্ত্রণের থেকে এটা সুবিধাজনক হবে।

অটোফিল এপিআই

এর মাধ্যমে ব্যবহারকারীরা বর্তমানে যেভাবে ডিফল্ট কিবোর্ড নির্বাচন করতে পারছেন তেমনি বিভিন্ন অ্যাপ্লিকেশনে লগইনের সময় আইডি-পাসওয়ার্ড দেয়ার জন্য পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ নির্বাচন করতে পারবেন। এই পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ তখন আপনার সেই অ্যাপের জন্য ইউজারনেম-পাসওয়ার্ড এন্টার করবে।

অ্যাডাপটিভ আইকন

ডেভলপাররা অ্যাডাপটিভ আইকন তৈরি করতে পারবেন যা সিস্টেম যেভাবে প্রদর্শন করতে চায় সেভাবেই প্রদর্শিত হবে। সুতরাং, এটি সকল ফোনেই বিভিন্ন ইন্টারফেসে কাজ করবে। নতুন আইকন অ্যানিমেটেড করা যাবে যা আরো প্রাণবন্ত হবে। এই ফিচারটির ফলে বিভিন্ন লঞ্চার অ্যাপ এবং থিমের সাথে অ্যাপ্লিকেশনের আইকন পরিবর্তিত হতে পারবে।

ব্লুটুথ অডিও

‘অ্যান্ড্রয়েড ও’ উচ্চমানের ব্লুটুথ অডিও কোডেক সমর্থন করে, সনির LDAC কোডেক সহ।

চোখে পড়ার মত পরিবর্তন এগুলোই যা ব্যবহারকারীদের ‘অ্যান্ড্রয়েড ও’ তে আসতে উদ্বুদ্ধ করবে। যদিও এই পরিবর্তনকে মানিয়ে নিতে এখন ডেভলপারদের দিক থেকে অনেক কাজ করতে হবে।

এবার জেনে নিন কীভাবে ‘এন্ড্রয়েড ও’ ডেভেলপার প্রিভিউ ইনস্টল করবেন।

‘অ্যান্ড্রয়েড ও’ ডেভলপার প্রিভিউ এর ইমেজ ফাইল এখানে পাবেন। এটা শুধুমাত্র Pixel, Pixel XL , Nexus 6P, Nexus 5X, Pixel C এবং Nexus Player এর জন্য। তার মানে এন্ড্রয়েড ও প্রিভিউ এখনো Android Beta Program এ নয়। এজন্য আপনাকে আরো অপেক্ষা করতে হবে।

গুগলের অ্যান্ড্রয়েড ডেভলপার ওয়েবসাইটের তথ্যানুসারে অ্যান্ড্রয়েড ও ডেভ প্রিভিউ ২ মে মাসের মাঝামাঝি সময় ছাড়া পাওয়া যাবেনা। ডেভ প্রিভিউ-তিন জুনের মাঝামাঝি সময়ে আসবে এবং চতুর্থ মুক্তি চূড়ান্ত মুক্তির আগে আসবে। চূড়ান্ত ভার্সন রিলিজ হবে এই বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর মাসে)।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply