ডাউনলোড ছাড়াই অ্যাপের স্বাদ দেবে উইন্ডোজ ১০

By -

মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা করেছে, তারা উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে ‘প্লেয়্যাবল অ্যাডস’ নামক একটি ফিচারের সাপোর্ট যুক্ত করেছে, যার ফলে এতে বিশেষ কোনো অ্যাপ ইনস্টল না করেই অ্যাপটি কিছুক্ষণ ব্যবহার করা সম্ভব হবে। প্লেয়্যাবল অ্যাডস মূলত এক প্রকার বিজ্ঞাপন যার মাধ্যমে অ্যাপ নির্মাতারা তাদের অ্যাপের কার্যক্ষমতা ব্যবহারকারীদের দেখাতে পারবেন। এসব বিজ্ঞাপন থেকে অ্যাপগুলো ডাউনলোড বা ইনস্টল না করেই সরাসরি বিজ্ঞাপনের ওপর থাকা ‘ট্রাই নাউ’ বাটন ক্লিক করে অ্যাপগুলো নির্দিষ্ট কিছু সময় চালানো যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,258 other subscribers

মাইক্রোসফটের উইন্ডোজ অ্যাপ্লিকেশন স্টোর থেকে ডাউনলোড বা ইনস্টল না করে এই প্লেয়্যাবল অ্যাড ফিচারের মাধ্যমে অ্যাপগুলো ট্রাই করা যাবে। ফলে ব্যবহারকারীরা ইনস্টল না করেই কোনো অ্যাপ সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পারবেন।

গত সপ্তাহে এই প্রোগ্রামটির প্রিভিউ উইন্ডোজ ডেভ সেন্টারে উন্মুক্ত করা হয়েছে। যখন থেকে বিজ্ঞাপনদাতারা এই সুযোগটি নিতে শুরু করবেন, তখন থেকে আপনি যে কোন গেইম বা অ্যাপ্লিকেশন ৩ মিনিটের জন্য আপনার ডিভাইসে স্ট্রিম করে ব্যবহার করতে সক্ষম হবেন, তখন মনে হবে, যেন এটি আপনার ডিভাইসে ইনস্টল করা হয়েছে।

প্লেয়্যাবল অ্যাডস হচ্ছে ইন্টার‍্যাকটিভ বিজ্ঞাপন যা আপনাকে আরো সহজে অ্যাপ্লিকেশন নির্বাচন করতে সাহায্য করবে। আপনি বিজ্ঞাপন থেকেই বুঝতে পারবেন অ্যাপটির জন্য আপনার ডিস্ক ড্রাইভ স্পেস ছেড়ে দিবেন কিনা, বা অ্যাপটির জন্য অর্থ ব্যয় করবেন কিনা।

ডেভলপারদের এই ইন্টার‍্যাকটিভ বিজ্ঞাপনের জন্য বিশেষ কোন কোডিংয়ের প্রয়োজন হবেনা, ইন্টার‍্যাকটিভ বিজ্ঞাপনগুলো স্বয়ংক্রিয়। শুধুমাত্র কয়েক ক্লিকে অ্যাপ প্লে করার বিজ্ঞাপনটি সেটআপ করে দিতে হবে।

এই ফিচারটি এখন পর্যন্ত সীমিত প্রিভিউ আকারে আছে। কবে নাগাদ এটি আরো ব্যাপকভাবে পাওয়া যাবে সে ব্যাপারে মাইক্রোসফট এখন পর্যন্ত তেমন কোন ঘোষণা দেয়নি। তবে, হ্যাঁ আমি আশাবাদী, আগামী দিনগুলোতে আরো বেশি উইন্ডোজে ব্যবহারযোগ্য অ্যাপ্লিকেশন পাওয়া যাবে এবং অতিশীঘ্রই এই ইন্টার‍্যাকটিভ বিজ্ঞাপন ফিচারটি সকলের জন্য উন্মুক্ত করা হবে।

এখানে একটা কথা না বললেই নয়, এই ইনস্টল না করে অ্যাপ ব্যবহার করার ধারণাটি এটাই প্রথম না। এর আগে গত বছর মে মাসে গুগল প্লে স্টোরে এন্ড্রয়েড অ্যাপের জন্য এমনই একটা ফিচার দেখিয়েছিল এবং এই জানুয়ারিতে তা উন্মুক্ত করা হয়

এন্ড্রয়েড অ্যাপের জন্য এই সুবিধাটির নাম ইনস্ট্যান্ট অ্যাপস, যার মাধ্যমে প্লে স্টোরের কোনো অ্যাপ এন্ড্রয়েডে ইনস্টল না করেই সরাসরি সার্ভার থেকে সেটি ব্যবহার করা যাবে।

এজন্য নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করলেই গুগল প্লে সাথে সাথে অ্যাপটি চালু করে শুধুমাত্র আপনার যতটুকু দরকার ততটুকু মোবাইলে উপস্থাপন করবে।

গুগল ডেভেলপার সম্মেলন আই/ও ২০১৬ ইভেন্টে এক ডেমোতে দেখানো হয়, কীভাবে মাত্র ৩০ সেকেন্ডে এবং তিন ক্লিকে অন্য একটি কোম্পানির অ্যাপ ইনস্টল না করে তা সাময়িকভাবে ব্যবহার করা যায়। ডেমোতে দেখা যায় একজন ব্যবহারকারী ইনস্ট্যান্ট অ্যাপ ফিচারের সাহায্যে একটি ইকমার্স কোম্পানির অ্যাপ ইনস্টল না করেই সেটি ব্যবহার করে নিজের জন্য একটি ক্যামেরা ব্যাগ অর্ডার করেন।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply