ইনস্টাগ্রামের এই চমৎকার কৌশলগুলো আপনি আগে জানতেন না

By -

প্রায় ৭ বছর আগে ইনস্টাগ্রামের প্রতিষ্ঠাকালীন সময়ে এটি শুধুমাত্র একটি ফটো শেয়ারিং অ্যাপ্লিকেশন হিসেবে আত্মপ্রকাশ করলেও বিভিন্ন সংস্করণের মধ্য দিয়ে বর্তমানে এটি একটি অন্যতম জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক। ইনস্টাগ্রাম এখন প্রায় ৬০০ মিলিয়ন ব্যবহারকারীর একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। আপনি যদি নিয়মিত/নতুন ইনস্টাগ্রাম ব্যবহারকারী হন তাহলে এই টিপস এবং ট্রিকসগুলো আপনাকে ইনস্টাগ্রামের সর্বোচ্চ সুবিধা উপভোগ করতে সাহায্য করবে। চলুন দেখে নেই কৌশলগুলো।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,258 other subscribers

 

১. একই পোস্টে একাধিক ছবি ও ভিডিও যোগ করা

ইনস্টাগ্রামের সাম্প্রতিক সংস্করণে আপনি এখন একসাথে সর্বোচ্চ ১০টি ছবি এবং ভিডিও পোস্ট করার সুবিধা পাচ্ছেন। ইনস্টাগ্রামের মাধ্যমে আপনার গ্যালারি ব্রাউজিংয়ের সময় যেকোনো ছবি নির্বাচন করার পর তার নিচে “Select Multiple” বাটনে ক্লিক করুন। এবার আপনার ইচ্ছামত একাধিক ছবি, ভিডিও নির্বাচন করে আপলোড করে উপভোগ করুন নতুন এই ফিচারটি।

 

২. পুরাতন পোস্টে আরো তথ্য যোগ করুন বা মুছুন

হতে পারে আপনি একটি ছবি পোস্ট করেছেন। কিন্তু আপনি ক্যাপশন থেকে একটি হ্যাশট্যাগ সরাতে চান অথবা নতুন হ্যাশট্যাগ যোগ করতে চান। অথবা আপনি সম্প্রতি প্রকাশিত একটি ছবিতে আপনার বন্ধুকে ট্যাগ করতে ভুলে গেছেন বা লোকেশন যোগ করতে চান। এ ধরনের কাজ করার জন্য আপনার সেই পোস্টের উপরে একই সারিতে তিনটি বিন্দুর মত দেখতে বাটনে ক্লিক করুন। এবার “Edit” অপশন সিলেক্ট করুন। আপনি এখন ইচ্ছামত কাউকে ট্যাগ অথবা ক্যাপশন পরিবর্তন/পরিবর্ধন করতে পারেন। যদিও আপনি ছবিটি পরিবর্তন করতে পারবেননা।

 

৩. শুধুমাত্র একবার দৃশ্যমানযোগ্য/অস্থায়ী ছবি অথবা ভিডিও সেন্ড করুন

ইনস্টাগ্রামে স্ন্যাপচ্যাটের মত একটি ফিচার যোগ করা হয়েছে যার মাধ্যমে আপনি মাত্র একবার দৃশ্যমান ছবি অথবা ভিডিও সেন্ড করতে পারবেন। অর্থাৎ আপনি যে ব্যবহারকারীকে/ব্যবহারকারীদের ছবি বা ভিডিও সেন্ড করবেন তারা ওগুলো দেখার পরপরই স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এটি করার জন্য আপনি প্রথমে ইনস্টাগ্রাম থেকে ক্যামেরা ওপেন করুন। এবার ছবি তুলুন অথবা ভিডিও রেকর্ড করুন। এবার স্ক্রিনের নিচের দিকে অবস্থিত তীর আইকনে ক্লিক করে সেখান থেকে পছন্দ করে নিন আপনি কাকে/কাদেরকে এই একবার দৃশ্যমান ছবি/ভিডিও সেন্ড করতে চান। এমন অস্থায়ী মেসেজ আপনি শুধু তাদেরকেই সেন্ড করতে সক্ষম হবেন যারা আপনাকে ফলো করেন অথবা আপনি যাদের ব্যক্তিগত বার্তা গ্রহন করার জন্য চয়ন (বা অ্যাক্সেপ্ট) করেছেন।

 

৪. পরে দেখার জন্য ছবি সংরক্ষণ করুন

ইনস্টাগ্রাম ব্যবহার করতে গিয়ে আপনার অনেক ছবি ভালো লাগতেই পারে এবং আপনি হয়তো চাচ্ছেন এই ছবিগুলো পরেও দেখবেন বা সংরক্ষণ করতে চান। এটা করার জন্য সংরক্ষণ করতে ইচ্ছুক এমন ছবির নিচে ডানদিকে বুকমার্ক আইকনে ক্লিক করুন। ছবিটি সংরক্ষণ হয়ে যাবার পর এটি আপনি আপনার প্রোফাইলের একটি ট্যাবে দেখতে পাবেন। সংরক্ষিত ছবিটি শুধুমাত্র আপনিই দেখতে পাবেন।

 

৫. নির্দিষ্ট পোস্টের জন্য ব্যবহারকারীদের কমেন্ট করা বন্ধ করুন

ইনস্টাগ্রাম সম্প্রতি ব্যবহারকারীদের তাদের পোস্টের উপর আরো নিয়ন্ত্রণ দিয়েছে যার মাধ্যমে নির্দিষ্ট পোস্টে ব্যবহারকারীরা অন্য ব্যবহারকারীদের কমেন্ট করা বন্ধ করতে সক্ষম হন। এটা করার জন্য সেই ছবি/ভিডিও নির্বাচন করুন যাতে আপনি কমেন্ট বন্ধ করতে চান। সেই পোস্টের উপর একই সারিতে তিন বিন্দুর মত দেখতে আইকনে ক্লিক করে “Turn Off Commenting” নির্বাচন করুন।

 

আরেকটি কথা, ইনস্টাগ্রাম কিন্তু ফেসবুকের মালিকানাধীন! আপনি কি ইনস্টাগ্রাম নিয়মিত ব্যবহার করেন? কেমন লাগে অ্যাপটি?

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply