এন্ড্রয়েড ৭ নোগাটের যে ফিচারগুলো আপনার অবশ্যই জানা দরকার

By -

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বর্তমানে যে আপ-টু-ডেট ভার্সন চলছে, সেটি হচ্ছে নোগাট। এন্ড্রয়েড ৭ নোগাট ওএসে গুগল আকাঙ্ক্ষিতভাবেই বেশ কিছু নতুন ফিচার দিয়েছে। এগুলো এন্ড্রয়েড ৭ চালিত ডিভাইসকে আরও ভালোভাবে চলতে সাহায্য করে। অনেক ক্ষেত্রে এন্ড্রয়েডের এসব ফিচার বাড়তি অ্যাপের অভাবও পূরণ করে। এন্ড্রয়েড ৭ এর পুরো সুবিধা কাজে লাগানোর জন্য এই ফিচারগুলো সম্পর্কে জানা থাকা আবশ্যক। চলুন দেখে নিই সেগুলো কী কী।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,215 other subscribers

 

ক্লিয়ার অল

ফোনের র‍্যাম ক্লিন করলে ফোনের গতি বৃদ্ধি পায়। অনেকেই স্মার্টফোনের র‍্যাম ক্লিয়ার করার জন্য থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করেন। সেসব অ্যাপ নিজেও কিন্তু র‍্যাম দখল করে বসে থাকে! যদিও বিভিন্ন ফোন কোম্পানি র‍্যাম ক্লিন করার অপশন কাস্টম উপায়ে এন্ড্রয়েডে দিয়ে দেয়, তবে এবার গুগল নিজেই এই সুবিধাটি তৈরি করে দিয়েছে। হোম অথবা অপশন বাটন চেপে সকল ওপেন অ্যাপের প্রিভিউ দেখা যায়। সেখানে স্ক্রল করে উপরের দিকে গেলেই ‘ক্লিয়ার অল’ বাটন দেখতে পাবেন যা প্রেস করলেই ফোনের র‍্যাম যথাসম্ভব ফ্রি হয়ে যাবে। আর ফোন একটু-আগের চেয়ে ফাস্ট মনে হবে।

 

ডেটা সেভার

এই ফিচারটি মোবাইল ডেটা ব্যবহারকারীদের জন্য আশীর্বাদস্বরূপ। মোবাইল ডেটার এমনিতেই যে দাম, তার উপর যদি আবার ব্যাকগ্রাউন্ডে কাটতে থাকে তাহলে একাউন্ট ফাঁকা হতে বেশি সময় লাগবেনা। গুগল এটা জানে। আর তাই তারা এন্ড্রয়েড ৭ অপারেটিং সিস্টেমে ডেটা সেভার অপশন দিয়েছে। সেটিংস মেন্যুতে গিয়ে ডেটা ইউসেজ > ডেটা সেভার অপশন চালু করলে আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ড সেলুলার ডেটা আর ব্যবহৃত হবেনা। অবশ্য কিছু অ্যাপকে আপনি এই অবস্থায়ও ডেটা ব্যবহারের পারমিশন দিয়ে রাখতে পারবেন। এরকম কাছাকাছি একটি ফিচার এর আগেও এন্ড্রয়েডে ছিল, তবে সেটা এতটা ফ্লেক্সিবল ছিলনা।

 

সহজেই মেসেজের রিপ্লাই

এন্ড্রয়েডের ষষ্ঠ ভার্সন পর্যন্ত ফোনে নতুন কোনো মেসেজ (এসএমএস বা ফেসবুক মেসেজ কিংবা ইমেইল) পেলে সেই মেসেজ অ্যাপ ওপেন করে তারপর রিপ্লাই দিতে হত। এন্ড্রয়েড ৭ নোগাটে মেসেজের রিপ্লাই দেয়া খুবই সহজ করা হয়েছে। মেসেজ আসার যে নোটিফিকেশনটি দেখানো হয়, সেই নোটিফিকেশনের সাথেই রিপ্লাই বাটন দেয়া থাকে, ফলে আপনি মেসেজ পেয়েই নোটিফিকেশন প্যানেল থেকে সরাসরি মেসেজের উত্তর দিতে পারবেন।

 

বান্ডেলড নোটিফিকেশন

এন্ড্রয়েড সেভেনে একটি নির্দিষ্ট অ্যাপের একাধিক নোটিফিকেশন আলাদাভাবে না দেখিয়ে গ্রুপ আকারে দেখানো হবে যাতে অন্যান্য অ্যাপের নোটিফিকেশনও দ্রুত দেখে নেয়া যায়। নোটিফিকেশন কার্ডের ওপর ডানে/বামে আঙুল নিয়ে নির্দিষ্ট কোনো অ্যাপের জন্য নোটিফিকেশন কন্ট্রোল করা যাবে।

 

নোটিফিকেশন ম্যানেজমেন্ট

নির্দিষ্ট কোনো অ্যাপের নোটিফিকেশন বন্ধ করে রাখতে চাইলে ফোনের নোটিফিকেশন প্যানেলে সেই অ্যাপের আসা নোটিফিকেশন কার্ডের উপর প্রেস করে কয়েক সেকেন্ড রাখলেই অ্যাপটির জন্য নোটিফিকেশন সেটিংস আসবে। সেখান থেকে আপনি এর নোটিফিকেশন সাইলেন্ট, ব্লক বা ফ্রি করে রাখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,215 other subscribers

 

তথ্যবহুল সেটিংস মেন্যু

এন্ড্রয়েড নোগাট এর সেটিংস মেন্যু বেশ তথ্যবহুল। সেটিংসে প্রবেশ করলেই এটি নিজ থেকেই আপনাকে সেটিংস সাজেশন দেখাবে। যেমন, আপনি যদি ফোনের ওয়ালপেপার পরিবর্তন না করে থাকেন তাহলে সেটিংস ওপেন করলেই এটি আপনাকে ওয়ালপেপার পরিবর্তন করার সাজেশন দেখাবে। এছাড়া অন্যান্য সেটিংস আইটেম ওপেন না করেই এগুলো চালু আছে কিনা তা সেটিংস আইটেমের নামের নিচে লেখা থাকবে। যেমন ফোনের ব্লুটুথ সেটিংস ওপেন না করেই আপনি দেখতে পারবেন ব্লুটুথ চালু নাকি বন্ধ। সেটিং লিস্টে নামের নিচেই এটি লেখা থাকবে।

 

দ্রুত অ্যাপ পরিবর্তন

ফোনের যে বাটনে চাপ দিলে সকল ওপেন অ্যাপের প্রিভিউ কার্ড আসে, সেই বাটনে দ্রুত পরপর দুবার চাপ দিলে সর্বশেষ ব্যবহৃত দুটি অ্যাপ আসবে। মনে করুন, আপনি এখন ফেসবুক অ্যাপ ব্যবহার করছেন, এর আগে মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করছিলেন। এখন আপনি যদি দুইবার মাল্টিটাস্কিং বাটন প্রেস করেন, তাহলে আগেরবার ব্যবহৃত অ্যাপটি স্ক্রিনে চলে আসবে। একে বলে ‘কুইক অ্যাপ সুইচিং’।

 

স্প্লিট স্ক্রিন

এন্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেম স্মার্ট ডিভাইস ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক একটি ফিচার ‘স্প্লিট স্ক্রিন’ নিয়ে এসেছে যার মাধ্যমে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের একই স্ক্রিনে একাধিক অ্যাপ পাশাপাশি রেখে ব্যবহার করতে পারবেন। যদিও স্যামসাং ও এলজি ইতোমধ্যেই মাল্টিউইন্ডো ফিচার এনেছে, তবে এন্ড্রয়েড ৭ এই সুবিধাটি বিল্ট-ইন নিয়ে আসছে।

 

কুইক সেটিংস

এন্ড্রয়েড ডিভাইসের স্ক্রিনের উপরের দিক থেকে টাচ করে আঙুল নিচে আনলে নোটিফিকেশন প্যানেল ওপেন হয়। কিন্তু সেক্ষেত্রে আঙুল সোয়াইপ করে স্ক্রিনের প্রায় অর্ধেকটা নিচে নামাতে হয়। এন্ড্রয়েড ৭ ওএসে স্ক্রিনের অল্প কিছু অংশ আঙুল সোয়াইপ করে নামালেই সংক্ষিপ্ত একটি সেটিংস সারি আসবে যেখানে দ্রুত কিছু সেটিংস চালু/বন্ধ করা যাবে (যেমন ওয়াইফাই, মোবাইল ডেটা, জিপিএস, ব্যাটারি সেভার)। আরেকটু বেশি নীচে সোয়াইপ করে নামালে আরও বিস্তারিত সেটিংস মেন্যু আসবে।

 

ডিসপ্লে সাইজ

স্টক এন্ড্রয়েড ফোনে এতদিন আপনি শুধু স্ক্রিনের লেখার সাইজ ছোট-বড় করতে পারতেন। কিন্তু স্ক্রিনের অন্যান্য বিষয়বস্তু যেমন আইকন, কার্ড প্রভৃতির সাইজ কমানো-বাড়ানো যেতনা। এন্ড্রয়েড নোগাট সংস্করণে আসছে ডিপিআই স্কেলিং যা অনেকটা জুম করার মত। এর মাধ্যমে আপনি আপনার ফোনের পুরো ইন্টারফেসের সাইজ অ্যাডজাস্ট করতে পারবেন।

 

জিআইএফ অ্যানিমেশন

এন্ড্রয়েড ৭.১.১ নোগাটের কিবোর্ডে ইমোজি মুডে গেলে সেখানে জিআইএফ মুডের অপশন পাওয়া যায়। জিআইএফ মুড থেকে আপনি মেসেজিং অ্যাপের মাধ্যমে মেসেজের মধ্যে অ্যানিমেশন শেয়ার করতে পারেন।

 

নাইট মুড

রাতে এন্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার সময় স্ক্রিনের আলো যাতে চোখে না লাগে সেজন্য স্টক এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই যুক্ত হল নাইট মুড। কোনো কোনো ফোন নির্মাতা অবশ্য নিজেদের ডিভাইসের নাইট মুড ফিচার যুক্ত করে দিয়েছে আগে থেকেই, তবে এন্ড্রয়েড নোগাট ভার্সনে এটা বিল্ট-ইন রয়েছে।

 

গুগল অ্যাসিস্ট্যান্ট

অ্যাপলের আইফোনে যেমন ভার্চুয়াল ডিজিটাল সহকারী অ্যাপ সিরি দেয়া আছে, মাইক্রোসফট উইন্ডোজে যেমন করটানা আছে, তেমনি গুগল তৈরি করেছে গুগল অ্যাসিস্ট্যান্ট, যা এন্ড্রয়েড ৭ ও ৬ ভার্সনে আসছে। সুতরাং নিত্যদিনের শিডিউলিং ও নোট টেকিং এখন অনেক সহজ হবে।

এন্ড্রয়েড নোগাট আগের এন্ড্রয়েড ভার্সনগুলোর চেয়ে দ্রুত কাজ করবে এবং কম বিদ্যুৎ খরচ করবে। এতে আরও আছে উন্নত ফাইল ভিত্তিক এনক্রিপশন, সেইফ বুট সিস্টেম ও সুবিধাজনক আপডেট প্রক্রিয়া। এই ভার্সন থেকে এন্ড্রয়েড আপডেট করার জন্য ফোন অনেকক্ষণ ধরে বন্ধ করে বসে থাকতে হবেনা, বরং ফোন নিজেই ব্যাকগ্রাউন্ডে আপডেট হতে পারবে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply