উইন্ডোজ ১০ এর অটোম্যাটিক আপডেট বন্ধ করার উপায়

By -

windows 10 hero img

আপনি যদি মাইক্রোসফট উইন্ডোজ ১০ ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চয়ই খেয়াল করেছেন, এই অপারেটিং সিস্টেমটি নিজ থেকেই সফটওয়্যার আপডেট ডাউনলোড করে নেয়। মাইক্রোসফট যখনই উইন্ডোজ ১০ এর নতুন কোনো আপডেট রিলিজ করে, তখন ব্যবহারকারীকে না জানিয়েই ডিফল্টভাবে উইন্ডোজ ১০ সেই আপডেটগুলো ডাউনলোড করে নেয়। যদিও আপডেটেড ওএস ব্যবহার করা ভাল, কিন্তু অনেক সময় এ কারণে অত্যাধিক পরিমাণ ইন্টারনেট ডেটা খরচ হয়ে যায়। যাদের ইন্টারনেট ডেটা সীমিত তাদের জন্য এটা বেশ দুশ্চিন্তার কারণ। অনেক সময় আপডেট ইনস্টল করার জন্য পিসি রিস্টার্ট নেয় এবং আপগ্রেড করার জন্য সময়ক্ষেপণ করে। উইন্ডোজ ১০ এর সেটিংস থেকে অটোম্যাটিক আপডেট বন্ধ করার সরাসরি কোনো অপশন নেই। কিন্তু একটু কৌশল খাটিয়ে আপনি সহজেই উইন্ডোজ ১০ এর অটো আপডেট বন্ধ করে রাখতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,213 other subscribers

উইন্ডোজ ১০ এর অটো আপডেট বন্ধ করার দুটি আলাদা আলাদা কৌশল বর্ণনা করা হল এই পোস্টে। এগুলো থেকে সুবিধামত যেকোনো একটি আপনি ব্যবহার করতে পারেন।

 

কৌশল ১: ইন্টারনেট নেটওয়ার্ক ‘মিটারড কানেকশন’ হিসেবে সেট করা

যারা ওয়াইফাই হটস্পটের মাধ্যমে উইন্ডোজ ১০ পিসিতে ইন্টারনেট ব্যবহার করেন, তারা এই পদ্ধতিটি ব্যবহার করতে পারবেন। আপনি যদি আপনার ইন্টারনেট কানেকশনটি ‘মিটারড’ হিসেবে সেট করে রাখেন, তাহলে উইন্ডোজ বুঝে নেবে যে এই কানেকশনটি আনলিমিটেড নয়, সুতরাং এতে সংযুক্ত থাকাকালে স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড হবেনা। তবে কানেকশনের নাম/হটস্পট ডিভাইস পরিবর্তিত হয়ে গেলে তখন যদি আবারও মিটারড সেট করা না হয়, তবে পুনরায় অটো আপডেট চালু হয়ে যাবে। সুতরাং কানেকশনের নাম বা হটস্পট ডিভাইস পরিবর্তন করলে সেটি নতুনভাবে ‘মিটারড’ হিসেবে সেট করতে হবে। কোনো ওয়াইফাই কানেকশনকে ‘মিটারড’ হিসেবে চিহ্নিত করার উপায় এখানে দেয়া হলঃ

  1. পিসি আপনার ওয়াইফাই হটস্পটের ইন্টারনেটে সংযুক্ত থাকা অবস্থায় স্টার্ট বাটনে ক্লিক করে স্টার্ট মেন্যু থেকে ‘সেটিংস’ ওপেন করুন
  2. সেটিংস থেকে ‘নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট’ সেকশন ওপেন করুন
  3. সেখানে ‘ওয়াইফাই’ সেকশনে গিয়ে ডানদিকে আসা ‘অ্যাডভান্সড অপশনস’এ ক্লিক করুন
  4. এখন যে পেজটি আসবে সেখানে ‘মিটারড কানেকশন’ শিরোনামের নিচে ‘সেট অ্যাজ মিটারড কানেকশন’ লেখা সুইচে ক্লিক করে সেটি ‘অন’ করে দিন।
  5. ব্যাস, এখন থেকে আর আপনার বর্তমান ওয়াইফাই ইন্টারনেট সংযোগে উইন্ডোজ ১০ এর আপডেট স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হবেনা।

আপনি যদি কখনো আবার উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয় আপডেট চালু করতে চান, তাহলে উপরের পদ্ধতিতে ‘মিটারড কানেকশন’ শিরোনামের নিচে ‘সেট অ্যাজ মিটারড কানেকশন’ লেখা সুইচে ক্লিক করে সেটি ‘অফ’ করে দিন।

 

কৌশল ২: ‘উইন্ডোজ আপডেট সার্ভিস’ বন্ধ করে রাখা

উইন্ডোজ কম্পিউটারে এর আপডেট ডাউনলোড করার কাজটি সফটওয়্যারটির একটি রুটিনমাফিক প্রক্রিয়া, যা একটু চালাকি করে বন্ধ করে রাখা যায়। এতে করে প্রসেসটি আর নিজ থেকে চালু হতে পারবেনা, ফলে নিজ থেকে উইন্ডোজ ১০ আপডেটও ডাউনলোড হবেনা। কীভাবে সেটি করা যায় তা দেখে নেয়া যাকঃ

  1. কিবোর্ডের উইন্ডোজ বাটন চাপ দিয়ে ধরে রেখে R বাটন চাপ দিয়ে রান কমান্ড চালু করুন (অর্থাৎ Windows + R প্রেস করুন)।
  2. এবার যে রান কমান্ড বক্স আসবে, সেই বক্সের মধ্যে services.msc লিখে এন্টার বাটনে চাপ দিন
  3. এখন একটি উইন্ডো ওপেন হবে, যেখানে লিস্ট আকারে অনেকগুলো সার্ভিসের নাম লেখা থাকবে। এর মধ্য থেকে লিস্টের শেষদিকে ‘Windows Update’ সার্ভিস খুঁজে বের করে সেটির উপর ডাবল ক্লিক দিয়ে সার্ভিসটির প্রোপার্টিজ মেন্যু ওপেন করুন।
  4. এখানে ‘জেনারেল’ ট্যাবে ‘Startup Type’ এর জন্য ‘Disabled’ অপশন বাছাই করে ‘OK’ বাটনে ক্লিক করুন। এখন কম্পিউটার রিস্টার্ট নিতে চাইবে। রিস্টার্ট দিন। ব্যাস, এখন থেকে আপনার কম্পিউটারে আর কখনোই উইন্ডোজ ১০ এর আপডেট স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হবেনা।

আপনি যদি কখনো আবার উইন্ডোজ ১০ স্বয়ংক্রিয় আপডেট চালু করতে চান, তাহলে উপরের পদ্ধতিতে ‘Startup Type’ এর জন্য ‘Automatic’ অপশন বাছাই করে ‘OK’ করুন।

 

আশা করি এই পোস্টটি আপনার কাজে আসবে। যেকোনো সহযোগিতা বা পরামর্শ প্রয়োজন হলে এখানে কমেন্ট করুন অথবা আমার সাথে যোগাযোগ করুন

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply