ফোন বন্ধ করার পরও ক্ষতিসাধন করতে পারে এন্ড্রয়েড ম্যালওয়্যার!

By -

android_malware img

নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান এভিজি এক সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, তারা এমন এক এন্ড্রয়েড ম্যালওয়্যার/ভাইরাস সনাক্ত করেছে যেটি ফোন বন্ধ করার পরেও সচল থেকে ব্যবহারকারীর তথ্য চুরি করতে সক্ষম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,456 other subscribers

এজন্য ম্যালওয়্যারটি প্রথমেই এন্ড্রয়েড ডিভাইসের শাট-ডাউন প্রক্রিয়ার নিয়ন্ত্রণ হাতিয়ে নেয়। এরপর ব্যবহারকারীরা যখন ডিভাইস বন্ধ করেন, তখন এটি স্ক্রিনে এমন কিছু লেখা/ছবি/অ্যানিমেশন হাজির করে যাতে মনে হয় যে, ডিভাইসটি বন্ধ হয়ে গেছে। কিন্তু বাস্তবে তখনও ফোনটি চালু থাকে।

এই সুযোগে ম্যালওয়্যারটি ডিভাইসের ক্যামেরা, মাইক্রোফোন প্রভৃতির সাহায্য নিয়ে ছবি/ভিডিও রেকর্ড করতে পারে। এছাড়া ফোনের মেসেজ, কনটাক্টস এসব তথ্যও পাচার করতে সক্ষম এই ক্ষতিকর সফটওয়্যারটি। একই সাথে এটি ডিভাইসে থাকা ছবি, ভয়েস রেকর্ড ও ভিডিও ক্লিপও আপলোড করে দেয় সাইবার অপরাধীদের নিকট।

এভিজি এই ম্যালওয়্যার ঝুঁকির নাম দিয়েছে “Android/PowerOffHijack.A”. এটি এন্ড্রয়েড ৫.০ এর আগের সকল সংস্করণে কাজ করতে পারে। তবে এজন্য ডিভাইসটি অবশ্যই ‘রুট’ করা থাকতে হবে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এ পর্যন্ত ১০ হাজারের বেশি ডিভাইসে ক্ষতিকারক এই সফটওয়্যারটি পাওয়া গেছে যার অধিকাংশই চীনে।

নতুন এভিজি এন্টিভাইরাস অ্যাপ এই মারাত্নক ম্যালওয়্যার সনাক্ত করতে সক্ষম বলে জানিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply