মাইক্রোসফট পিসি ও ফোন অপারেটিং সিস্টেমের পরবর্তী আপডেট “উইন্ডোজ ব্লু”

By -

Windows Blueমাইক্রোসফট নির্মিত কম্পিউটার এবং মোবাইল অপারেটিং সিস্টেমের পরবর্তী সফটওয়্যার আপডেটের নাম হবে “উইন্ডোজ ব্লু” (কোডনেম) যা প্ল্যাটফর্ম দুটি’কে স্বল্প খরচের বার্ষিক আপডেট শিডিউলের আওতায় নিয়ে আসবে। চলতি বছরের কোন এক সময় এটি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে। প্রথম দিকে উইন্ডোজ ব্লু কেমলমাত্র একটি গুজবের নাম হলেও ১৫ ফেব্রুয়ারি তারিখে মাইক্রোসফট কর্তৃক পোস্ট করা একটি জব ইনভাইটেশনের মাধ্যমে তা বাস্তবতায় রূপ নেয়।

ঐ জব পোস্টিং এ কোম্পানিটি এমন একজন সফটওয়্যার ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার নিয়োগের ইচ্ছা প্রকাশ করে যিনি উইন্ডোজের “কোর এক্সপেরিয়েন্স টিম”এ যোগ দেবেন। মাইক্রোসফট আরও জানায়, নতুন এই ইঞ্জিনিয়ার টিমের কাজ হবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীদের টাচ এবং ইউজার ইন্টারফেস অভিজ্ঞতা উন্নয়ন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,459 other subscribers

সফটওয়্যার আপডেটের জন্য অর্থ খরচ করার ক্ষেত্রে কেউ কেউ হয়ত অনাগ্রহী হতে পারেন। এদের কথা বিবেচনা করেই মাইক্রোসফট তাদের আগামী উইন্ডোজ অপারেটিং সিস্টেম ভার্সন অল্প দামে অথবা এমনকি বিনামূল্যেও সরবরাহ করতে পারে। সুতরাং পূর্ণ সুবিধা পেতে চাইলে টাকা খরচ করে আপগ্রেড বেছে নেয়াটা তখন অপরিহার্য হয়ে পরবে।

প্রযুক্তি সাইট দি ভার্জ জানাচ্ছে, উইন্ডোজ ব্লু রিলিজ পাওয়ার পরে উইন্ডোজ সফটওয়্যার ডেভলপমেন্ট কিট (এসডিকে) আপডেট করা হবে যা শুধুমাত্র নতুন ব্লু সাপোর্ট করবে এবং মাইক্রোসফট নির্দিষ্ট করে উইন্ডোজ এইটের জন্য তৈরি করা এপ একসেপ্ট করা বন্ধ করে দেবে। এতে ডেভলপাররা উইন্ডোজ ব্লু’র জন্য এপ তৈরি করতে বাধ্য হবেন।

অবশ্য এসডিকে পরিবর্তিত হলেও উইন্ডোজ এইটের জন্য আগে থেকে ডেভলপ করা এপগুলো উইন্ডোজ ব্লু’তে চলবে।

মাইক্রোসফটের বাৎসরিক আপগ্রেড প্রক্রিয়া খুব শীঘ্রই কোম্পানিটির “নিয়মে” পরিণত হতে যাচ্ছে। আর এই সুবিধা উপভোগ করতে চাইলে আপনার অবশ্যই একটি জেনুইন উইন্ডোজ ওএস চালিত ডিভাইস থাকতে হবে।

উইন্ডোজ ব্লু আপডেট ইনস্টল করার পরেও নিকট ভবিষ্যত পর্যন্ত মূল ওএস এর নাম উইন্ডোজ এইটই থাকবে। প্রতি বছর আপগ্রেড করার কৌশল ভোক্তার এককালীন খরচ কমিয়ে মাইক্রোসফটকে অ্যাপল এবং গুগলের চেয়ে এগিয়ে রাখবে বলে আশা করছে রেডমন্ড।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

3 Comments to মাইক্রোসফট পিসি ও ফোন অপারেটিং সিস্টেমের পরবর্তী আপডেট “উইন্ডোজ ব্লু”

Leave a Reply