স্মার্টফোন ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে কম্পিউটার আনলক?

আজকাল প্রায় সব মধ্যম বাজেটের স্মার্টফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া থাকে। ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে চোখের পলকে খুব সহজেই ফোন আনলক করা যায়। প্যাটার্ন, পাসওয়ার্ড এসব পদ্ধতির চেয়ে ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন পদ্ধতিতে আঙ্গুলের ছাপ মিলিয়ে স্মার্টফোন আনলক করার জন্য শুধুমাত্র ফোনের নির্দিষ্ট স্থানে একবার আঙুল ছোঁয়ানোই যথেষ্ট। কেমন হত, যদি এভাবে আপনার কম্পিউটারটিও আনলক করা যেত?

কিন্তু এখন পর্যন্ত বেশিরভাগ ল্যাপটপেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া থাকেনা। যে দুয়েকটি ল্যাপটপে ফিঙ্গারপ্রিন্ট অথেনটিকেশন আছে সেগুলোও সঠিকভাবে কাজ করাতে অনেক ঝামেলা। আমার এইচপি প্রোবুক ৪৫০ সিরিজের ল্যাপটপে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আছে, সেটা মোবাইলের মত অত দক্ষ না।

এর উপর আঙুল রেখে এক প্রান্ত থেকে অপর প্রান্তে স্লাইড করাতে হয়। কিন্তু মোবাইলের ক্ষেত্রে সেন্সরের উপর আঙুল স্পর্শ করালেই সেন্সর কাজ করে। অবশ্য নতুন মডেলের ল্যাপটপে মোবাইলের মত অ্যাডভান্সড সেন্সর দেয়া হতে পারে।

কিন্তু ল্যাপটপ তো আর কেউ দুই মাস পর পর বদল করেনা! যারা ডেস্কটপ ব্যবহার করেন তাদের তো আরও সমস্যা। ডেস্কটপে আলাদাভাবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর লাগানোর কথা অনেকে চিন্তাও করেননা।

তাহলে কি আমরা আগের মতই লম্বা লম্বা পাসওয়ার্ড ব্যবহার করে প্রতিবার পিসিতে সাইন ইন করব?

না। অন্তত যাদের স্যামসাং গ্যালাক্সি সিরিজের ফিঙ্গারপ্রিন্ট যুক্ত স্মার্টফোন আছে, তাদের জন্য এক্ষেত্রে সুখবর আসতে খুব বেশিদিন বাকি নেই।

স্যামসাং গ্যালাক্সি ট্যাবপ্রো এস ট্যাবলেটে এরকমই একটি ফিচার অনেক দিন আগে থেকেই দেয়া হয়েছে। উইন্ডোজ ১০ চালিত এই হাইব্রিড ট্যাব/নোটবুক ডিভাইসটি আপনি গ্যালাক্সি স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে আনলক করতে পারেন।

উইন্ডোজ ১০ এর পরবর্তী আপডেট আসার পর সকল উইন্ডোজ ১০ কম্পিউটারে স্যামসাং ফোনের ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট আসবে। আগামী এপ্রিলেই উইন্ডোজ ১০ এর এই (ক্রিয়েটরস আপডেট) রিলিজ হবে বলে আশা করা হচ্ছে।

উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট দিয়ে কম্পিউটারে স্যামসাং ফ্লো অ্যাপের জন্য সাপোর্টেড ড্রাইভার ইনস্টল করে গ্যালাক্সি সিরিজের যেকোনো ফিঙ্গারপ্রিন্ট যুক্ত ফোনের মাধ্যমে কম্পিউটার আনলক করা যাবে। এজন্য আগে পিসির সাথে ফোনটিকে ব্লুটুথ বা ওয়াইফাই হটস্পটের মাধ্যমে সংযুক্ত করে ফিঙ্গারপ্রিন্ট সেইভ করে নিতে হবে। এরপর প্রতিবার মোবাইল থেকে সেই আঙ্গুলের ছাপ দিয়ে পিসিতে লগইন করা যাবে। গুগল প্লে স্টোরে একজন ব্যবহারকারীর রিভিউয়ের জবাবে স্যামসাং সাপোর্ট প্রতিনিধি সকল উইন্ডোজ ১০ চালিত পিসি সাপোর্ট করার এই তথ্য জানিয়েছেন।

অবশ্য মাইক্রোসফট চাইলে নিজেই মোবাইল অ্যাপ্লিকেশন বের করে এই সুবিধা দিতে পারে। তখন যেকোনো ফিঙ্গারপ্রিন্ট যুক্ত ফোনে মাইক্রোসফটের অ্যাপ ইনস্টল করে ফিঙ্গারপ্রিন্ট ভেরিফাই করে উইন্ডোজ কম্পিউটারে সাইনইন করা যাবে। যদি এমন কোনো সুবিধা আসে, তাহলে আমি আপনাদের তা জানিয়ে দেব আশা রাখছি। আপাতত ফিঙ্গারপ্রিন্ট যুক্ত স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোন ব্যবহারকারীরাই দিন গুণতে থাকুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,580 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *