পিসি বিক্রিতে হতাশাঃ বিশ্বব্যাপী ৫৩০০ কর্মী ছাঁটাই করবে ইনটেল

By -

Intel-logoকম্পিউটিং জায়ান্ট ইনটেল চলতি বছর বিশ্বজুড়ে ৫ শতাংশ কর্মী ছাঁটাই করবে। ২০১৩ সালের আয় বিবরণী প্রকাশের মাত্র একদিন পর গতকাল শুক্রবার কোম্পানিটি একথা জানিয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হলে ইনটেলের গ্লোবাল ওয়ার্কফোর্স থেকে অন্তত ৫৩০০ জন কর্মীর চাকরি চলে যাবে। সূত্র, রয়টার্স।

গত সপ্তাহের শুরুর দিকে ইনটেল তাদের ‘ফ্যাব ৪২’ নামক চিপ ফ্যাক্টরি খোলার পরিকল্পনা স্থগিত করার কথা ঘোষণা দেয়। এটি অ্যারিজোনায় স্থাপিত হওয়ার কথা ছিল যার খরচ ৫ বিলিয়ন মার্কিন ডলার। এখানে ইনটেলের লেটেস্ট এবং হাই প্রোফাইল চিপসেট তৈরি হবে বলে জানানো হয়েছিল। কিন্তু এখন কোম্পানিটি বলছে কারখানাটি আপাতত বন্ধই থাকবে এবং এতে ভবিষ্যতে অন্য কোনো প্রযুক্তি নিয়ে কাজ করা হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,392 other subscribers

বিশ্বজুড়ে ইনটেলের ১০৭,০০০ কর্মী রয়েছে। এখান থেকে ৫% কমানো হলে জব-কাটের সংখ্যা দাঁড়ায় ৫৩০০তে। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, এই ছাঁটাইয়ের মাধ্যমে তারা তাদের মানব সম্পদ প্রয়োজনীয়তাকে ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে আরও ভালোভাবে ঢেলে সাজাবে।

কম্পিউটারের চিপ নির্মাণের দিক দিয়ে ইনটেল বহু বছর ধরে শীর্ষে অবস্থান করছে। কিন্তু সাম্প্রতিক বছরে পিসি বিক্রি কমতে থাকায় ইনটেলের মুনাফার ওপরও তার নেতিবাক প্রভাব পড়ে। আর এই কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত এসব ঘটনারই ফলাফল বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply