রাশিয়ান সার্চ ইঞ্জিন ইয়ানডেক্সের সাথে ইউজার ডেটা শেয়ার করবে ফেসবুক

By -

facebook 3294y7932সামাজিক যোগাযোগমূলক সাইট ফেসবুক রাশিয়ার সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন ইয়ানডেক্সের সাথে ব্যবহারকারীদের তথ্য শেয়ার করতে রাজী হয়েছে। এই ডিলের আওতায় ফেসবুক ব্যবহারকারীদের সকল পাবলিক কনটেন্টে ইয়ানডেক্সের পূর্ণ-প্রবেশাধিকার থাকবে। অর্থাৎ, ফেসবুকের বিভিন্ন স্ট্যাটাস, কমেন্ট, ফটো, নোট প্রভৃতিতে এক্সেস পাবে ইয়ানডেক্স। এটি কেবলমাত্র রাশিয়া, তুর্কি এবং সিআইএসভুক্ত অন্যান্য দেশ যেমন ইউক্রেন, বেলারুশ এবং কাজাখস্তানের জন্য প্রযোজ্য হবে।

ডিলের প্রকৃতি দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন, এক্ষেত্রে যেসব ফেসবুক পোস্টে ‘প্রাইভেট’ লেভেলের প্রাইভেসি সেটিংস দেয়া আছে সেগুলোতে ইয়ানডেক্সের এক্সেস থাকবে না।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,361 other subscribers

ফেসবুকের সাথে ইয়ানডেক্সের উক্ত চুক্তির ফলে সার্চ কোম্পানিটি যেমন উন্নত পারফরমেন্স লাভ করবে, তেমনি রাশিয়ায় ফেসবুক ট্রাফিকও বাড়বে।

এক স্টেটমেন্টে ইয়ানডেক্স বলেছে, ‘নিকট ভবিষ্যতে ইয়ানডেক্স সার্চ রেজাল্টে শুধুমাত্র ফেসবুক ইউজারদের পোস্টসমূহই দেখানো হবেনা, বরং সেই সাথে সেগুলোতে থাকা কমেন্টও আসবে।’

সুতরাং এই ডিলটি কাজে পরিণত হলে উপরোক্ত দেশসমূহে ইয়ানডেক্স ব্যবহার করে কোনো তথ্য অনুসন্ধান করলে তার সাথে সম্পর্কিত ফেসবুক স্ট্যাটাস, লিংক, কমেন্ট প্রভৃতিও প্রদর্শিত হবে। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলকে এ ধরণের এক্সেস দিচ্ছেনা ফেসবুক। এটি নিয়ে অবশ্য ফেসবুকের ওপর বেজায় নাখোশ সার্চ জায়ান্ট।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply